kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


আন্তর্জাতিক গণমাধ্যমে জুলিয়ান অ্যাসাঞ্জের মৃত্যুর খবর

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৬ ২১:১৩



আন্তর্জাতিক গণমাধ্যমে জুলিয়ান অ্যাসাঞ্জের মৃত্যুর খবর

যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের সরকার ও বড় বড় কর্পোরেশনের গোপন নথি ফাঁসকারী উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে হত্যা করা হয়ে থাকতে পারে বলে যুক্তরাষ্ট্রের কয়েকটি গণমাধ্যমে খবর প্রকাশ হয়েছে।  

আন্তর্জাতিক বেশ কয়েকটি গণমাধ্যম জুলিয়ানের মৃত্যুর আশঙ্কা করে বলেছে,  সোমবার উইকিলিকসের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে করা তিনটি টুইট থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে হত্যা করা হয়েছে এমনই ইঙ্গিত দেওয়া হয়েছে।

  এর আগে অ্যাসাঞ্জের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে বলেও জানা গেছে।  

অ্যাসাঞ্জের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করায় ইকুয়েডর দূতাবাসে অ্যাসাঞ্জকে লক্ষ্য হামলা চালানো হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। অনেকেই দাবি করছেন, যে কোনও অভিযানের পূর্বে সেখানকার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়।

টুইটারে প্রকাশিত তিনটি কোড হচ্ছে আসলে ডেড মেনস সুইচ বা ডেড মেনস কি যার অর্থ হচ্ছে, অ্যাসাঞ্জ নিহত।   তবে তথ্য-প্রযুক্তি বিষয়ক অনলাইন গিজমোডো বলছে,  অ্যাসাঞ্জ মারা গেছেন বলে উইকিলিকসের কোড করা টুইটে  বলা হয়নি।

গিজমোডোর দাবি , এ কোড মেসেজে উইকিলিকস আগামী দিনে ফাঁস হওয়া নথিগুলো অপরিবর্তিত রাখার বার্তা দেওয়া হয়েছে সংশ্লিষ্টদের। যারা গোপন নথিগুলো প্রকাশে কাজ করছেন। সোশ্যাল মিডিয়ায় বলা হচ্ছে হিলারির নির্দেশে পামেলা এন্ডারসন জুলিয়ানকে খাবারের সাথে বিষ মিশিয়ে হত্যা করেছে।  


মন্তব্য