kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


ফেসবুকে লাইক দিন সাবধানে

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৬ ১২:৩০



ফেসবুকে লাইক দিন সাবধানে

জোচ্চোররা ফেসবুকে হরহামেশাই মনোযোগ আকর্ষণকারী পোস্ট দিয়ে গল্প শেয়ার করে লাইক ও শেয়ারের চাষাবাদ করে। ফেসবুকে কোনো পোস্টে যত বেশি লাইক পড়বে বা পোস্টটি যত বেশি শেয়ার হবে ততই সেটি লোকের নিউজ ফিডে দেখা যাবে।

আপনি হয়ত ফেসবুকে কোনো প্রাণীকে উদ্ধারের ভিডিও পোস্ট দেখেছেন। আর প্রাণীগুলোকে কিউট মনে হলে আপনাকে লাইক দিতে বলা হচ্ছে। আবার এমন পোস্টও রয়েছে যেটির মাধ্যমে আপনি বিশেষ কোনো রাজনৈতিক প্রার্থীর বিরুদ্ধে মত প্রকাশ করছেন বা সরকারের কোনো কাজের সমালোচনা করছেন। এই ধরনের পোস্টে যথেষ্ট লাইক পাওয়ার পর জোচ্চোররা তাদের পেজটি বদলে ফেলে আপনার তথ্য চুরি করবে।

আপনার অ্যামাজন পাসওয়ার্ড এখনই বদলে ফেলুন
প্রশ্ন : আমার অ্যামাজন পাসওয়ার্ডটি অচল হয়ে গেছে। ফলে আমি আর লগইন করতে পারছি না। আমার অ্যাকাউন্ট কি হ্যাকড হয়ে গেছে?
উত্তর : ই-মেইল চেক করুন। সেখানে হয়ত কোনো নোটিফিকেশন দেখতে পাবেন। অ্যামাজন হয়ত নিরাপত্তাজনিত কারণে আপনার পাসওয়ার্ডটি বদলে ফেলেছে। লগইন সম্পর্কিত গোপন তথ্য-উপাত্ত প্রায়ই অনলাইনে ফাঁস করা হয়। আর ফাঁস হওয়া তালিকায় পরিচিত কোনো নাম দেখে একই নামে নিজেদের ইউজারের অ্যাকাউন্টের পাসওয়ার্ড হালনাগাদ করতে বাধ্য হয় অ্যামাজন। কারণ একই ইউজার একাধিক ওয়েবসাইটের জন্য একই ধরনের ইউজার নেম এবং পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন। এ প্রক্রিয়া চলাকালীন সাময়িক একটি পাসওয়ার্ডও সরবরাহ করা হয়। সেটি ব্যবহার করে আপনি পুনরায় পাসওয়ার্ড সেট করতে পারবেন। কিন্তু ই-মেইলে যদি কোনো নোটিফিকেশন দেখতে না পান তাহলেও একেবারে হাল ছেড়ে দেবেন না। আপনার অ্যাকাউন্টটির পুনরুদ্ধারের সম্ভাবনা এখনও মিইয়ে যায়নি।

বিরক্তিকর প্রোগ্রাম থেকে মুক্ত থাকুন
প্রশ্ন : আমি যখনই ওয়েবে ব্রাউজ করতে যাই তখনই একটি অদ্ভুত টুলবারের দেখা পাই। এ থেকে মুক্তির উপায় কী?
উত্তর : আপনি হয়ত কোনো সফটওয়্যার ডাউনলোড করতে গিয়ে 'ব্লটওয়্যার' ইনস্টল করে ফেলেছেন। এটি এমন একটি সফটওয়্যার যা কোনো কিছু ডাউনলোড করার সময় ইনস্টল হয়ে যায়। তবে সৌভাগ্যক্রমে এটি অপসারণ করা সহজ। উইন্ডোজ ১০ এর জন্য, আপনার অ্যাপস এবং ফিচার মেন্যুতে গিয়ে প্রোগ্রামগুলোর পুরো তালিকাটি দেখুন। এরপর যে প্রোগ্রামটি আপনার জন্য সমস্যা তৈরি করছে সেটি সিলেক্ট করুন এবং অপসারণ করুন। 'আনচেকি' নামের একটি বিনামূল্যের সফটওয়্যার ডাউনলোড করুন। তাহলে এই ধরনের অযাচিত সফটওয়্যার ইনস্টল প্রতিরোধ করা আরো সহজ হবে।

আপনার সকল প্রেসক্রিপশনের সহজ ব্যবস্থাপনা করুন
প্রশ্ন : প্রেসক্রিপশনের সহজ ব্যবস্থাপনার জন্য উপযোগী অ্যাপটি কী?
উত্তর : মেডিফাস্ট নামে বিনামূল্যের একটি অ্যাপ অ্যান্ড্রয়েড এবং অ্যাপল এই দুটি স্মার্টফোনেই ইনস্টল করা যায়। এই অ্যাপটির মাধ্যমে আপনি আপনার প্রেসক্রিপশন এবং ডাক্তারের নির্দেশনা সময়মতো পালন করার জন্য রিমাইন্ডার সেট করতে পারবেন। বিষয়টি হয়তো অত গুরুত্বপূর্ণ নাও মনে হতে পারে। কিন্তু গবেষণায় দেখা গেছে, রোগীদের অর্ধেকই চিকিৎসা ব্যবস্থাপত্র অনুযায়ী ওষুধ খান না। যা তাদেরকে আরো গুরুতর কোনো সমস্যায় আক্রান্ত করতে পারে। মেডিসেফ নামের এই অ্যাপটি বিশেষ করে যারা একই সময়ে একাধিক প্রেসক্রিপশন অনুযায়ী ওষুধ খান তাদের জন্য বিশেষভাবে কার্যকর।

ছুটির আগেই অতিরিক্ত কিছু অর্থ আয় করুন
প্রশ্ন : ক্রিসমাসের গিফট কেনার সময় প্রায় চলে এসেছে। কিন্তু আমার কাছে যথেষ্ট টাকা নেই। আমার কোনো কম্পিউটার নেই, শুধু একটি স্মার্টফোন আছে। এ দিয়ে কি আমি কোনো অতিরিক্ত অর্থ আয় করতে পারব?
উত্তর : সোয়াগবাকস নামে অনলাইনে একটি রিওয়ার্ড সিস্টেমে সাইন আপ করুন। এই সার্ভিসের মাধ্যমে আপনি অনলাইনে শপিং, ভিডিও দেখা, ওয়েব সার্চ করা, গেম খেলা এবং জরিপের প্রশ্নের উত্তর দেওয়ার জন্য সোয়াগবাকস বা পয়েন্ট পাবেন। ওই পয়েন্টগুলো ব্যবহার করে আপনি স্টারবাকস, অ্যামাজন, হোম ডিপো, বার্নস অ্যান্ড নোবল এবং অন্যান্য বড় খুচরা বিক্রেতাদের কাছ থেকে গিফট কার্ড কিনতে পারবেন।
প্রতিটি পয়েন্টের বিপরীতে ১ সেন্ট করে দেওয়া হবে। সুতরাং ২৫ ডলারের একটি গিফট কার্ড পেতে হলে আপনাকে ২৫ হাজার পয়েন্ট অর্জন করতে হবে।
এই অ্যাপটি ব্যবহার করে অনলাইনে শপিং করার সময় আপনি প্রতি ডলারে ১০ পয়েন্ট করে অর্জন করতে পারবেন। প্রতিটি ভিডিও দেখা থেকে ১ থেকে ৪ পয়েন্ট পাবেন। গড়ে ৭৫ পয়েন্ট পাবেন। অ্যাপল বা অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিনামূল্যেই সোয়াগবাকস ডাউনলোড করা যায়।
সূত্র : ফক্স নিউজ


মন্তব্য