kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


ফেসবুক মেসেঞ্জারের দারুণ ৩ টিপস জেনে নিন

কালের কণ্ঠ অনলাইন   

১৬ অক্টোবর, ২০১৬ ১২:১৯



ফেসবুক মেসেঞ্জারের দারুণ ৩ টিপস জেনে নিন

ফেসবুকে মেসেঞ্জার এখন অনেকেই ব্যবহার করছেন। তবে এ মেসেঞ্জারের এমন সব ফিচার আছে যা এখনও অধিকাংশ মানুষ ব্যবহার করেন না।

আর এ লেখায় তুলে ধরা হলো তেমন তিনটি টিপস। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
১. ভোটের মাধ্যমে গ্রুপ ডিসিশন
বন্ধুদের মাঝে অনেকেই বিভিন্ন ছোটখাট বিষয় নিয়ে সিদ্ধান্ত নিতে গিয়ে সমস্যায় পড়েন। এ ক্ষেত্রে ফেসবুকের বন্ধুরা একত্রে কোনো বিষয়ে সিদ্ধান্ত নিতে চাইলে ভোটেরও ব্যবস্থা করতে পারেন। এ ক্ষেত্রে আপনারা ভোটের মাধ্যমে সহজেই সিদ্ধান্ত নিতে পারবেন কোথায় দেখা করবেন, কোথায় খাওয়া-দাওয়া করবেন, কোথায় বেড়াতে যাবেন কিংবা কোন নাটকটি দেখবেন।
এ জন্য আপনার মেসেঞ্জারে গ্রুপ কনভারসেশনেই ভোট নেওয়ার ব্যবস্থা রয়েছে। মেসেঞ্জারে মেসেজ লেখার সময় More থেকে Polls এ ট্যাপ করুন। এরপর সম্ভাব্য উত্তরগুলো তৈরি করে Submit এ ক্লিক করুন। এরপর আপনার মেসেঞ্জারেই বন্ধুদের কাছে সে ভোটের অপশনগুলো চলে যাবে।
২. গোপন মেসেজ পাঠানো
এনক্রিপশন হলো নিরাপদে মেসেজ পাঠানোর নির্ভরযোগ্য উপায়। আপনি যদি চান আপনাদের মেসেজ অন্য কারো হাতে না পড়ুক তাহলে এ পদ্ধতি ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করে আপনি নির্দিষ্ট দুটি ডিভাইস ঠিক করে দিতে পারবেন। ফেসবুক মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপ একই ধরনের এন্ড-টু-এন্ড মেসেজিং ব্যবহার করে। এ পদ্ধতি ব্যবহারের ক্ষেত্রে হ্যাকাররা কোনোভাবেই আপনার মেসেজ পড়তে পারবেন না, এমনটাই দাবি করে ফেসবুক। পদ্ধতিটি চালু করার জন্য Me আইকনে যান। এরপর ট্যাপ করুন Secret Conversations এ।
৩. খেলা
ফুটবল আপনার প্রিয়? কোনো বন্ধুর সঙ্গে এটি খেলতে চান? এ জন্য উপায় রয়েছে ফেসবুক মেসেঞ্জারে। এ জন্য মেসেঞ্জারের ইমোজি কিবোর্ড থেকে সকার বল আইকন নিয়ে কোনো বন্ধুকে পাঠিয়ে দিন। এরপর বলটি ট্যাপ করে ফাঁকা জায়গাতেই ধরে রাখুন। আপনার বন্ধুও বলটি সেভাবেই দেখতে পাবেন। আর আপনার বন্ধুও একইভাবে খেলায় আপনার সঙ্গে যোগ দিতে পারবেন।
ফেসবুকে ক্যান্ডি ক্র্যাশ খেলার রিকোয়েস্ট অনেকেই দেখেছেন। এটি ছাড়াও আপনি দাবা খেলতে পারেন ফেসবুকে। এ ক্ষেত্রে ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করে গেমটি খেলতে চাইলে তার ব্যবস্থাও রয়েছে। এ জন্য মেসেজ অপশন ওপেন করুন। সেখানে আপনার টাইপ করতে হবে @fbchess play. এরপর আপনি একটি দাবা খেলার বোর্ড দেখতে পাবেন। যার পরের পদক্ষেপের মাধ্যমে শুরু হবে খেলা। এ ক্ষেত্রে A থেকে H পর্যন্ত পাশাপাশি এবং 1 থেকে 8 পর্যন্ত ওপরে-নিচে ঘরগুলো রয়েছে, যার নম্বরগুলো দেখে পরবর্তী মুভের জন্য নির্দেশ পাঠাতে হবে। আপনি যদি @fbchess Pe4 টাইপ করেন তাহলে pawn চলে যাবে e4 ঘরে।


মন্তব্য