kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


অফিসের কর্মীদের কাজ ও সামাজিক যোগাযোগের চাহিদা মেটাবে 'ফেসবুক ওয়ার্কপ্লেস'

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৬ ১৭:১৩



অফিসের কর্মীদের কাজ ও সামাজিক যোগাযোগের চাহিদা মেটাবে 'ফেসবুক ওয়ার্কপ্লেস'

ফেসবুকের কর্মীদের নিজেদের মাঝে বিভিন্ন মজার বিষয় শেয়ার করার জন্য একটি নিজস্ব সামাজিক যোগাযোগমাধ্যম চালু করে ফেসবুক।   এটি ব্যবহারের মাধ্যমে প্রতিষ্ঠানের কর্মীরা নিজেদের মধ্যে যোগাযোগ করতে পারবেন।

তবে বিষয়টি শুধু সেখানেই সীমাবদ্ধ থাকছে না। এটি পরবর্তীতে প্রতিষ্ঠানের সব গুরুত্বপূর্ণ কাজেও ব্যবহার করা শুরু হয়েছে। সম্প্রতি 'ফেসবুক ওয়ার্কপ্লেস' উদ্বোধনও করা হয়েছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফোর্বস।
ফেসবুকের বিশেষ এ সংস্করণটির কার্যক্রম মূল সাইটের মতোই। এতে লাইভ স্ট্রিমিং, মেসেজিংয়ের মতো অপশনগুলো রাখা হলেও এটি ব্যবহারকারীর ব্যক্তিগত প্রোফাইল থেকে সম্পূর্ণ আলাদা। নতুন এ সংস্করণটির মাধ্যমে ই-মেইলের মতো অন্য ব্যবসায় ব্যবহার্য টুলগুলোকে প্রতিস্থাপন করা যাবে। এছাড়া এটি বেশকিছু প্রতিদ্বন্দ্বী সেবাকেও টেক্কা দেবে বলে ধারণা বিশ্লেষকদের।
সম্প্রতি ফেসবুক তাদের অফিস সংস্করণ 'ওয়ার্কপ্লেস' উন্মুক্ত করে দিয়েছে। গত বছরের জানুয়ারি মাসের শুরুতে ‘ফেসবুক অ্যাট ওয়ার্ক’ নামের এই অফিস সংস্করণের বেটা চালু করে সংশ্লিষ্টরা।
এ সাইট উন্মোচনের মাধ্যমে মাইক্রোসফটের ইয়ামার ও স্ল্যাকের মতো মেসেজিং টুলসের সঙ্গে প্রতিযোগিতায় শামিল হচ্ছে ফেসবুক। অভ্যন্তরীণ যোগাযোগের অন্যতম মাধ্যম ইয়ামার ও স্ল্যাক।
বিশ্লেষকরা বলছেন, এটি শুধু ব্যবসার জন্য স্বয়ংসম্পূর্ণ যোগাযোগ মাধ্যম নয় এ সাইট ফেসবুককে অনেক রকম সেবার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দেবে।
প্রায় দুই বছর ধরে এ সাইট নিয়ে কাজ করছে ফেসবুক। পরীক্ষামূলকভাবে এ সময় চালু ছিল ‘ফেসবুক অ্যাট ওয়ার্ক’। এখন এর নামকরণ হয়েছে ওয়ার্কপ্লেস।
ফেসবুকের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, শুধু বন্ধু-বান্ধব ও আত্মীয়স্বজন নয়, একইভাবে যোগাযোগ রাখা যেতে পারে সহকর্মীদের সঙ্গেও।
এটি ব্যবহারকারীর ব্যক্তিগত প্রোফাইল থেকে সম্পূর্ণ আলাদা। তবে ফেসবুকের বিশেষ এ সংস্করণটির কার্যক্রম মূল সাইটের মতোই। এই সেবার সাহায্যে ম্যাসেজিং, লাইভ স্ট্রিমিং, মন্তব্য, ছবি শেয়ার ইত্যাদি সুবিধাগুলো থাকবে। এছাড়া থাকবে ডকুমেন্ট শেয়ারের সুবিধা। তবে এখানে গেম খেলার সুযোগ থাকবে না।
ফেসবুক আরও জানিয়েছে, সংস্করণটিতে শুধু কর্মস্থলের নির্ধারিত কাজ সম্পর্কিত স্ট্যাটাস বা ছবি পোস্ট করা যাবে, যা কেবল ঐ প্রতিষ্ঠানের অন্যান্য কর্মীরা দেখতে পাবেন।
ভবিষ্যতে প্রতিষ্ঠানের ইমেইলসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজের স্থান দখল করবে  'ফেসবুক ওয়ার্কপ্লেস', এমনটাই ধারণা করছেন বিশেষজ্ঞরা।


মন্তব্য