kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


চাইলেই ই-মেইল ছাড়তে পারছে না ইয়াহু

কালের কণ্ঠ অনলাইন   

১১ অক্টোবর, ২০১৬ ১৭:০৮



চাইলেই ই-মেইল ছাড়তে পারছে না ইয়াহু

ইয়াহু এর সময়টা মোটেও ভালো যাচ্ছে না। ভেরিজন গত গ্রীষ্মেই কিনে নিচ্ছিল ইয়াহু'কে।

কিন্তু তার কিছু দিন আগেই ইতিহাসের বৃহত্তম ই-মেইল হ্যাকিংয়ের ঘটনা ঘটলো ইয়াহু'তেই। তাদের মেইলের ৫০০ মিলিয়ন ব্যবহারকারীর বিস্তারিত তথ্য চুরি হয়ে গেলো।

গত সপ্তাহে নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, প্রতিষ্ঠানটি একটি টুল ইনস্টল করেছে যেটা মার্কিন সরকারের পক্ষ থেকে ইনকামিং ই-মেইল ট্রাফিকের ওপর নজর রাখবে।

ইয়াহু ই-মেইল ব্যবহারকারীরা সহজেই বিকল্প খুঁজতে পারে। তারা গুগলের জিমেইল বা মাইক্রোসফটের আউটলুক বেছে নিতে পারেন। কিন্তু কয়েক মাস আগে ইয়াহু একটি পরিবর্তন এনেছে। যার কারণে অন্য ই-মেইলে চাইলেই যাওয়া যাচ্ছে না। কারণ ইয়াহু একটি অপশন বাদ দিয়েছে। স্বয়ংক্রিয়ভাবে ইয়াহু'তে কোনো মেইল আসলে তা অন্য ই-মেইল আইডিতে ফরওয়ার্ড হওয়ার অপশনটি আর নেই।

ইয়াহুর এক মুখপাত্র জানান, আমরা এ অবস্থা থেকে বেরিয়ে আসতে চেষ্টা চালিয়ে যাচ্ছি। অন্য ই-মেইলে মেইল ফরওয়ার্ড করার ওই অপশনটি বাদ দেওয়া হয় অতীতের এক পরিকল্পনা ধরে এগিয়ে যাওয়ার জন্য। ব্যবহারকারীদের বিভিন্ন অ্যাকাউন্টের মধ্যে সমন্বয় করার পরিকল্পনা ছিল আমাদের। এ কাজের অংশ হিসাবে অপশনটি আপাতত বাদ দেওয়া হয়েছিল। এটা পরে আপডেট আকারে আসার কথা ছিল। একাধিক অ্যাকাউন্ট ব্যবস্থাপনার বিষয়েও নানা আপডেট আসতো।

ইয়াহু'র হেলপ পেজে জানানো হয়েছে, ইয়াহুর অটো-ফরোয়ার্ড অপশনটি 'আন্ডার ডেভেলপমেন্ট' অবস্থায় রয়েছে। একে আরো উন্নত করা হচ্ছে। এ কাজের জন্য মেইল ফরওয়ার্ডিং বন্ধ রাখা হয়েছে। আর যদি কাজটি অনেক আগেই করে রাখেন, তবে আগের মতোই আপনার মেইল ফরওয়ার্ড হয়ে আসতে থাকবে। এই অপশনের মাধ্যমে মূলত পুরনো ও অব্যবহৃত ই-মেইল আইডিতে আসা কোনো ইমেইল বর্তমান ই-মেইলে মেলে। বর্তমানে ইয়াহু'র কোনো অ্যাকাউন্টে এই অপশনটি নেই।

এক ব্যবহারকারী জানান, এমন একটি গুরুত্বপূর্ণ ফিচার মুছে ফেলা সন্দেহজনক বিষয়।

অবশ্য ব্যবহারকারীরা এখনো পপ৩ এবং আইম্যাপ ব্যবহার করে ই-মেইলগুলো এক্সপোর্ট করতে পারেন। তবে এটি অটো ফরওয়ার্ডের চেয়ে অনেক জটিল পদ্ধতি। সূত্র : বিজনেস ইনসাইডার

 


মন্তব্য