kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রযুক্তি নিয়ে কিছু প্রশ্ন ও বিশেষজ্ঞের উত্তর

কালের কণ্ঠ অনলাইন   

১০ অক্টোবর, ২০১৬ ১৬:২১



প্রযুক্তি নিয়ে কিছু প্রশ্ন ও বিশেষজ্ঞের উত্তর

প্রযুক্তি বিষয়ক নানা সমস্যা নিয়ে প্রশ্ন করছেন অনেকে। পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

১. আমার একটি আইফোন ৬এস প্লাস রয়েছে। এখন আইফোন ৭ কি নেওয়া যায়? আগেরটার চেয়ে কি এটা ভালো হবে?

পরামর্শ : পানি প্রতিরোধী ফোন যদি দরকার না হয়, তবে আইফোন ৬এস প্লাস বদলে ফেলার জন্য বাড়তি অর্থ খরচের দরকার নেই। আইফোন তার দশম বার্ষিকী উপলক্ষ কিছু বাড়তি আপগ্রেড দেবে। আপনার বর্তমান ফোনটিতে আইওএস ১০ ইনস্টল করতে পারবেন। এতে অ্যাপলের প্রি-ইনস্টলড অ্যাপগুলো ডিলিট করার সুযোগ রয়েছে। অন্যান্য অ্যাপেও আপডেট আসবে। মিলবে আরো বাড়তি কিছু সুবিধা।

২. আমার স্বামী একটি স্মার্ট টিভি কিনতে চান। এর মাধ্যমে আমরা নাতী-নাতনীদের সঙ্গে স্কাইপেতে দেখতে চাই। পুরনো টিভিতে কি এ কাজটি করা যাবে? স্মার্ট টিভিতে নতুন নতুন আর কি রয়েছে?

পরামর্শ : গত জুন থেকে মাইক্রোসফট স্মার্ট টিভিতে স্কাইপে অ্যাপটির সাপোর্ট দিচ্ছে না। তবে এখনো কয়েকটি স্মার্ট টেলিভিশনে অ্যাপটি দেখা যায়। তবে এতে কোনো আপডেট আসবে না। তা ছাড়া এক সময় এমনিতেই ডিলিট হয়ে যাবে। যদি আগের টিভি থাকে, তবে স্কাইপে ব্যবহার করে গুগল ক্রোমকাস্ট বা অ্যাপল টিভির মাধ্যমে ফোন বা ট্যাবের ব্যবহারে কাজটি করতে পারেন। বা ল্যাপটপটি এইচডিএমআই কানেক্টরের মাধ্যমে পুরনো স্মার্ট টিভির সঙ্গে যোগ করেও কাজটি করতে পারেন। আবার অনেক ট্যাবেও এইচডিএমআই পোর্ট রয়েছে।

৩. এক বন্ধু বললো আমাজনের নতুন সেবা প্রসঙ্গে, প্রাইম রিডিং। সেখানে অনেক ফ্রি বই মেলে। সেরা টাইটেলগুলো বোঝার উপায় কি?

পরামর্শ : প্রাইম রিডিংয়ে জনপ্রিয় টাইটেলগুলো সবার ওপরে থাকে। তবে আপনার পছন্দের বইগুলো বের করতে কিছু কৌশল অবলম্বন করতে হবে। 'গুডরিডস' নামের একটি সাইট বইয়ের নাম ও লেখকের নামের ভিত্তিতে কিছু পরামর্শ দেয়। যে বইগুলো পড়তে চান সেগুলো একটি ভার্চুয়াল তাকে রেখে দেওয়া যাবে। পড়া শেষে এগুলো রেটিংও করা যাবে। গুডরিডস ফ্রি অনলাইন সার্ভিস। শুধু একটি অ্যাকাউন্ট খুলতে হবে। সূত্র : ফক্স নিউজ

 


মন্তব্য