kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


আণবিক যন্ত্রের উদ্ভাবক তিন বিজ্ঞানী পেলেন রসায়নে নোবেল

কালের কণ্ঠ অনলাইন   

৫ অক্টোবর, ২০১৬ ১৮:০৭



আণবিক যন্ত্রের উদ্ভাবক তিন বিজ্ঞানী পেলেন রসায়নে নোবেল

এ বছর রসায়নে নোবেল পুরস্কার পেলেন যৌথভাবে তিন বিজ্ঞানী। তাঁরা হলেন ফ্রান্সের জঁ-পিয়েরে সভেজ, যুক্তরাজ্যের স্যার জে. ফ্রেজার স্টোড্ডার্ট, নেদারল্যান্ডসের বার্নার্ড এল. ফেরিংগা।

আজ বুধবার  রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্স তাদের এ পুরস্কারে ভূষিত করে। কমিটির পক্ষ থেকে বলা হয়, আণবিক যন্ত্রের (মলিক্যুলার মেশিন) নকশা তৈরি ও সংশ্লেষ এবং এর নিয়ন্ত্রিত গতিবিধি নিয়ে গবেষণার জন্য তিন বিজ্ঞানীকে এ পুরস্কার দেওয়া হয়েছে।

এ বিষয়ে নোবেল কমিটির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তিন বিজ্ঞানীর গবেষণা রসায়নবিদ্যাকে নতুন মাত্রায় পৌঁছে দিয়েছে।    তাদের উদ্ভাবিত নিয়ন্ত্রণযোগ্য ও ন্যানোমিটার আকৃতির এই আণবিক যন্ত্র রাসায়নিক শক্তিকে যান্ত্রিক শক্তি ও গতিতে রূপ দিতে পারে।

বিজ্ঞানী সভেজ ইউনিভার্সিটি অব স্ত্রসবুর্গের অধ্যাপক, স্টোড্ডার্ট যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির এবং ফেরিংগা নেদারল্যান্ডসের ইউনিভার্সিটি ‍অব গ্রেনিংগেনের অধ্যাপক। বরাবরের মতো আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে তিন বিজ্ঞানীর হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। পুরস্কারের অর্থমূল্য ৮০ লাখ সুইডিশ ক্রোনার বা ৯ লাখ ৩১ হাজার মার্কিন ডলার ভাগ করে নেবেন তারা।


মন্তব্য