kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


ইয়াহুর তথ্য হ্যাক : বিশ্বের সবচেয়ে বড় তথ্যচুরির ঘটনায় শত মিলিয়ন ডলার ক্ষতি হচ্ছে

কালের কণ্ঠ অনলাইন   

৩ অক্টোবর, ২০১৬ ১২:১৬



ইয়াহুর তথ্য হ্যাক : বিশ্বের সবচেয়ে বড় তথ্যচুরির ঘটনায় শত মিলিয়ন ডলার ক্ষতি হচ্ছে

সম্প্রতি ইয়াহু ব্যবহারকারীদের তথ্য চুরির ঘটনা শুধু ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তাতেই সীমাবদ্ধ নেই। এর ফলে আর্থিক ক্ষতির পরিমাণও কম নয়।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইনডিপেনডেন্ট।

সম্প্রতি হিসাবে উঠে এসেছে ইয়াহুর ব্যবহারকারীদের তথ্য চুরির ঘটনায় আর্থিক ক্ষতির পরিমাণ ১০০ থেকে ২০০ মিলিয়ন ডলারের সমপরিমাণ দাঁড়িয়েছে।

গত বৃহস্পতিবার ইয়াহু তার তথ্য চুরির ঘটনার বিস্তারিত জানায়। এটি ইতিহাসের সবচেয়ে বড় তথ্যচুরির ঘটনার অন্যতম। এতে প্রায় ২০ কোটি বা তারও বেশি গ্রাহকের তথ্য চুরি হয়েছে বলে জানা গেছে।

বিশাল এ তথ্যচুরির ঘটনার পর তার প্রভাব কোন কোন ক্ষেত্রে পড়বে, সে বিষয়ে অনুসন্ধান করছেন বিশ্লেষকরা। এতে জানা গেছে, তথ্যচুরির এ ক্ষতির আর্থিক হিসাব করতে গেলে তা ১০০ থেকে ২০০ মিলিয়ন ডলার পর্যন্ত দাঁড়াতে পারে।
সম্প্রতি ইয়াহুকে কিনে নিয়েছে ভ্যারাইজন নামে একটি প্রযুক্তি প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান ছয় মাসের প্রক্রিয়ায় ইয়াহুকে কিনে নেবে। এ প্রক্রিয়া শেষ হবে ২০১৭ সালের প্রথম প্রান্তিকে বলে ধারণা করা হচ্ছে।

ইয়াহুর এ আর্থিক ক্ষতির প্রভাব পড়বে ভ্যারাইজনের ওপর। মূলত ভ্যারাইজনকেই এ ক্ষতির অর্থ যোগান দিতে হবে। এ ক্ষেত্রে বিষয়টি তাই ভ্যারাইজনের মাথাব্যথার কারণ হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

ইয়াহুর এ আর্থিক ক্ষয়ক্ষতির বিষয়টি নিয়ে কথা বলেছেন সানট্রাস্টের বিশ্লেষক রবার্ট পেক। তিনি বলেন, ইয়াহুর এ হ্যাকিংয়ের ঘটনায় ১০০ থেকে ২০০ মিলিয়ন ডলার ক্ষতি হতে পারে, যা প্রতিষ্ঠানটির হস্তান্তরের আর্থিক মূল্যের ওপরেও প্রভাব ফেলতে পারে।

এ বিষয়ে ইয়াহু জানিয়েছে, তারা সাইবার আক্রমণের বিষয়টি নিয়ে আইনপ্রয়োগকারী সংস্থার সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। দ্রুত জড়িতদের আইনের আওতায় এনে সমস্যার সমাধান করা হবে বলে তারা আশাবাদী।


মন্তব্য