kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


ওয়াইফাই নেটওয়ার্ক নিরাপত্তায় রাউটারে একটি পরিবর্তন আনুন

কালের কণ্ঠ অনলাইন   

২ অক্টোবর, ২০১৬ ১১:৩৯



ওয়াইফাই নেটওয়ার্ক নিরাপত্তায় রাউটারে একটি পরিবর্তন আনুন

অনেকেরই ইন্টারনেট রাউটারের দুর্বলতার কারণে হ্যাকিংয়ের সুযোগ তৈরি হয়। এছাড়া প্রতিবেশীরাও আপনার ইন্টারনেট চুরি করে ব্যবহার করতে পারে।

কিন্তু আপনি এ চুরি ধরতে না পারলেও ইন্টারনেট ধীর হয়ে যাওয়ার কিংবা ব্যান্ডউইথ শেষ হয়ে যাওয়ার সমস্যায় পড়বেন। কিন্তু রাউটারে একটি পরিবর্তন করে এ বিষয়গুলো পরিবর্তন করা সম্ভব। এ লেখায় তুলে ধরা হলো রাউটারের সে পরিবর্তনটি করার উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

আপনার ইন্টারনেট রাউটারে লগইন করুন। এরপর সেখানে যে গ্যাজেটগুলো সংযুক্ত রয়েছে সেগুলোর তালিকাটি দেখুন। এতে যদি আপনার অপরিচিত কোনো গ্যাজেট থাকে তাহলে বুঝবেন সেটি আপনার ইন্টারনেট অজান্তেই ব্যবহার করছে।
কিন্তু কিভাবে রাউটারে লগইন করবেন? আপনার রাউটারের সঙ্গে ওয়াইফাই বা কেবল সংযুক্ত কম্পিউটার থেকে ব্রাউজার ওপেন করুন। এরপর তাতে রাউটারের আইপি অ্যাড্রেস টাইপ করুন। অধিকাংশ রাউটারেই সহজ একটি আইপি অ্যাড্রেস থাকে এ ধরনের- 192.168.1.1 (এর মধ্যে রয়েছে Linksys ও D-Link). এছাড়া  থাকতে পারে Netgear 192.168.0.1 এবং Belkin 192.168.2.1
আপনি যদি রাউটারের অ্যাক্সেস করতে না পারেন তাহলে এর সঙ্গে যে ম্যানুয়াল আছে সেটি দেখুন। এতেই বিস্তারিত লেখা পাওয়া যাবে। রাউটারের ম্যানুয়াল পাওয়া না গেলে অনলাইনে খুঁজে দেখতে পারেন।

আপনি যখন রাউটারের অ্যাডমিনিস্ট্রেশন পেজে প্রবেশ করবেন তখন আপনাকে ইউজারনেম ও পাসওয়ার্ড দিতে হবে। আপনার রাউটারের পাসওয়ার্ড জানা না থাকলে ম্যানুয়ালে দেখুন। এ ছাড়া অনলাইনেও এ জন্য সহায়তা পাবেন।

লগইন করার পর আপনার রাউটারে সংযুক্ত যন্ত্রপাতির তালিকা দেখতে পারবেন। যে কোনো ডিভাইসে সন্দেহ হলে বিষয়টি খতিয়ে দেখুন। আপনার বাড়ি থেকে কি ডিভাইসটি সংযুক্ত হয়েছে? এক্ষেত্রে আপনার কাজ হবে রাউটার থেকে সন্দেহজনক গ্যাজেটটিকে বিচ্ছিন্ন করে দেওয়া এবং ভবিষ্যতে যেন এটি ইন্টারনেট সংযোগ ব্যবহার করতে না পারে সেজন্য নিরাপত্তা ব্যবস্থায় পরিবর্তন করা।

এ ছাড়া অবশ্যই পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে নিয়মিত। ব্যবহার করা না হলে রাউটারটি বন্ধ রাখুন। শুধু ব্যবহারের সময়েই চালু রাখুন। এতে ইন্টারনেট চোর নিরুৎসাহিত হবে।

পাশাপাশি রাউটারের অন্যান্য নিরাপত্তা ব্যবস্থাও বৃদ্ধি করুন। সংযোগ যেন নিরাপদ প্রটোকলের মাধ্যমে হয় সেটি দেখে নিন।

রাউটার আপডেট করলেও অনেক সময় নিরাপত্তা বৃদ্ধি পায়। এ জন্য রাউটারের  "Advanced" বা "Management" অংশে যান। ইন্টারনেট সংযুক্ত অবস্থায় থাকলে আপনি সহজেই ফার্মওয়্যার আপডেট করতে পারবেন। এরপর রাউটারটারটি রিস্টার্ট করুন।

 


মন্তব্য