kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


আর ফোন নয়; শুধু সফটওয়্যার বানাবে ব্ল্যাকবেরি!

কালের কণ্ঠ অনলাইন   

১ অক্টোবর, ২০১৬ ১৫:৪৭



আর ফোন নয়; শুধু সফটওয়্যার বানাবে ব্ল্যাকবেরি!

একসমের দামি ফোন ব্ল্যাকবেরির মালিক হওয়া ছিল বিশাল কিছু। এখন স্মার্টফোনের কাছে সেই দামি ব্ল্যাকবেরির কোনো পাত্তাই নেই।

যে কারণে সেই ব্ল্যাকবেরি আর প্রস্তুত না করার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। চলতি বছরে ব্ল্যাকবেরির ফোনের ব্যবসায় লোকসান করায় এই সিদ্ধান্ত বলে জানা গেছে। এর বদলে সফটওয়্যারের ব্যবসায় মন দিতে চায় তারা।

৩৯০ মিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ব্ল্যাকবেরি। কিন্তু আয় হয়েছে তার থেকে ৩৮ মিলিয়ন ডলার কম, ৩৫২ মিলিয়ন ডলার। এর মধ্যে ১৫৬ মিলিয়ন ডলারই এসেছে সংস্থার সফটওয়্যার ব্যবসা থেকে, যা গত বছরের তুলনায় দ্বিগুণ। আইফোন আসার আগে স্মার্টফোনের দুনিয়ায় বিপুল কদর ছিল ব্ল্যাকবেরির। এখন যে এন্ড টু এন্ড এনস্ক্রিপশন টেকনোলজিতে হোয়াটসঅ্যাপ-সহ সমস্ত ম্যাসেঞ্জারগুলো কাস্টমারদের তথ্যের সুরক্ষা নিশ্চিত করে তখন সেই সুরক্ষা দিত ব্ল্যাকবেরি। ব্ল্যাকবেরি মেসেঞ্জারে পাঠানো মেসেজ প্রেরক আর প্রাপক ছাড়া পড়তে পারত না কেউ। এই নিয়ে বিভিন্ন দেশের নিরাপত্তা এজেন্সিগুলোর সঙ্গেও বিবাদ ছিল কানাডার এই সংস্থাটির।

আইফোনের জনপ্রিয়তার চাপে ক্রমশ পড়তে থাকে ব্ল্যাকবেরির জনপ্রিয়তা। পাল্লা দিতে প্রথাগত কিউওয়ার্টি কি-বোর্ড ছেড়ে টাচ স্ক্রিন ফোন বাজারে আনে ব্ল্যাকবেরি। কিন্তু ব্ল্যাকবেরির নিজস্ব অপারেটিং সিস্টেমের কোনো সংগঠিত অ্যাপ্লিকেশন স্টোর না থাকায় তাও জনপ্রিয়তা পায়নি। ফলে ক্রমশ বাড়তে থাকে ক্ষতির পরিমাণ। সম্প্রতি অ্যান্ড্রয়েড ফোন তৈরি করে ব্ল্যাকবেরি, তাতেও শেষ রক্ষা হয়নি।


মন্তব্য