kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে বিশ্বের শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর যৌথ প্রকল্প

কালের কণ্ঠ অনলাইন   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ১১:৫৪



কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে বিশ্বের শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর যৌথ প্রকল্প

বিশ্বের প্রথম সারির প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যৌথভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে নতুন একটি প্রকল্প শুরু করতে যাচ্ছে। ফেসবুক, গুগল, মাইক্রোসফট, অ্যামাজন, ডিপমাইন্ড ও আইবিএমের মতো বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যৌথভাবে 'পার্টনারশিপ অন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স' নামের একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে।

প্রকল্পটিতে মূলত প্রযুক্তিগত সুরক্ষা ও গোপনীয়তার মতো বড় সমস্যাগুলোর সমাধানে মানুষ ও কৃত্রিম বুদ্ধিমত্তার সমন্বয় করার জন্য অংশীদারত্বমূলকভাবে কাজ করবে পৃথিবীর সবচেয়ে বড় এই প্রযুক্তির প্রতিষ্ঠানগুলো।

প্রযুক্তির উন্নয়নে প্রতিষ্ঠানগুলোর এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন প্রযুক্তি গবেষকরা। তাঁরা আশা করছেন, নতুন এই কার্যক্রমে সবাই তাদের সর্বোচ্চটাই বিনিয়োগ করবেন। দলটিতে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক সব সদস্যের সমান অংশীদারত্ব থাকবে এবং সকলের মতামতকেই সমান গুরুত্ব দিয়ে দেখা হবে।

গতকাল বৃহস্পতিবার এক বৈঠকে সদস্যরা জানান, তাঁদের প্রধান লক্ষ্য থাকবে কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে মানবজাতির ক্ষতির কারণগুলো বের করা। ইতিমধ্যে অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হওয়ায় দলটি সব দিক বিবেচনা করেই গবেষণা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কারণ কৃত্রিম বুদ্ধিমত্তার এ যুগে অনেকেই তাঁদের চাকরি হারিয়েছেন। তাঁদের কাজ সহজেই করে দিচ্ছে কম্পিউটার।

তবে প্রযুক্তির শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান অ্যাপল, ইনটেল ও টুইটার এখনও এ কার্যক্রমে যোগ দেয়নি। অবশ্য অ্যাপলের শিগগিরই এতে যোগ দেওয়ার কথা আছে।
সূত্র : বিবিসি


মন্তব্য