kalerkantho


ঘুমের সমস্যার জন্য দায়ী ক্ষুদেবার্তা

কালের কণ্ঠ অনলাইন   

২৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:৩৪



ঘুমের সমস্যার জন্য দায়ী ক্ষুদেবার্তা

জীবনে বিশ্রাম বলুন আর পরম শান্তির বিষয় বলুন সেটা হলো ঘুম। আর এই ঘুমের সমস্যায় অনেকেই ভুগে থাকেন। বিভিন্ন কারণে ঘুমের সমস্যা হতে পারে; কিন্তু এজন্য যে আপনার মোবাইলের ক্ষুদেবার্তাও দায়ী সেটা কি জানেন?

বর্তমানে বেশীরভাগ মানুষ মাঝরাতে মেসেজ এবং সোশ্যাল সাইটের নোটিফিকেশন চেক করেন। এতে ঘুমের ওপর মারাত্মক প্রভাব বলে সাম্প্রতিক এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। ডিলোইটি সংস্থা ‘গ্লোবাল মোবাইল কনজুমার সার্ভে ২০১৬’ শীর্ষক গবেষণাটি করেছে।

গবেষণায় দেখা গেছে, ১৮ থেকে ২৪ বছর বয়সীদের প্রায় অর্ধেকই মাঝরাতে ফোন ব্যবহার করেন। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় চার হাজার ব্যক্তিকে নিয়ে এ সমীক্ষা চালানো হয়েছে বলে জানা গেছে। এতে দেখা গেছে, মাঝরাতে মেসেজ পাঠানেরা পাশাপাশি ঘুমানোর আগেও অনেকেই নোটিফিকেশন দেখে তারপর ঘুমাতে যান।

আরও জানা গেছে, ১০ শতাংশ ব্যবহারকারী সকালের প্রথম কাজ হিসেবে স্মার্টফোন দেখেন। স্মার্টফোন ব্যবহারকারীদের প্রায় এক-চতুর্থাংশ ঘুমাতে যাওয়ার আগে প্রায় এক ঘণ্টা মোবাইল ব্যবহার করেন। সমীক্ষায় অংশ নেওয়া অধিকাংশ স্মার্টফোন ব্যবহারকারী ২০ বা তার চেয়ে কম অ্যাপ ডাউনলোডর কথা জানিয়েছেন।

চলতি বছরের মাঝামাঝি সময়ের হিসাব অনুযায়ী দুই তৃতীয়াংশ মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক ট্যাবলেট কম্পিউটার ব্যবহার করেন। তবে বর্তমানে ট্যাবলেট ব্যবহার অনেকটাই কমে গেছে।


মন্তব্য