kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


গুগলের নতুন ওএস ‘অ্যান্ড্রোমেডা’ নিয়ে কৌতুহল তুঙ্গে

কালের কণ্ঠ অনলাইন   

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৩১



গুগলের নতুন ওএস ‘অ্যান্ড্রোমেডা’ নিয়ে কৌতুহল তুঙ্গে

মাইক্রোসফটকে টেক্কা দিতে এবার পিসির জন্য অপারেটিং সিস্টেম রিলিজ করতে যাচ্ছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। রিলিজ হওয়ার আগেই প্রযুক্তিপ্রেমীদের মন জয় করে ফেলেছে ‘অ্যান্ড্রোমেডা’।

সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে এখন ‘ট্রেন্ডিং’ হয়ে গিয়েছে গুগলের এই অপারেটিং সিস্টেম। গুগলের পক্ষ থেকে অফিসিয়ালি কিছু জানানো না হলেও অ্যান্ড্রয়েডের পক্ষ থেকে এই অপারেটিং সিস্টেম সম্পর্কে জোরালো আওয়াজ দেওয়া হয়েছে।

কিন্তু কেন এই অপারেটিং সিস্টেম নিয়ে এত হইচই? শোনা যাচ্ছে, ‘অ্যান্ড্রোমেডা’ তৈরি হচ্ছে গুগল ক্রোম ও অ্যান্ড্রয়েডের সমন্বয়ে। ক্রোমের ও অ্যান্ড্রয়েডের নানান বৈশিষ্ট্য সহযোগে নতুন এই অপারেটিং সিস্টেম একটি ট্যাবলেট ও একটি ল্যাপটপে পরীক্ষা করবে তারা। কিন্তু ঠিক কোন নির্দিষ্ট  বৈশিষ্ট্য থাকছে এই অপারেটিং সিস্টেমে তা এখনও জানা যায়নি।

প্রসঙ্গত এই ‘অ্যান্ড্রোমেডা’ নামটির নেপথ্যেও রয়েছে একটি কাহিনি। এই একই নামেই রয়েছে আকাশগঙ্গার সবচেয়ে কাছে অবস্থিত আরেকটি ছায়াপথ। বিজ্ঞানীদের মতে, ৪০০ কোটি বছরের মধ্যে আকাশগঙ্গার সঙ্গে এই ‘অ্যান্ড্রোমেডা’ ছায়াপথের ধাক্কা খাওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, অ্যান্ড্রয়েড এবং ক্রোমের ‘সংঘর্ষে’ জন্ম হচ্ছে ‘অ্যান্ড্রোমেডা’র। যদিও এই ‘সংঘর্ষের’ জন্য ৪০০ কোটি বছর অপেক্ষা করতে হবে না তা নিশ্চিত।


মন্তব্য