kalerkantho


স্মার্টফোনে ম্যালওয়্যার? আরো কিছু সমস্যায় পরামর্শ

কালের কণ্ঠ অনলাইন   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৪৩



স্মার্টফোনে ম্যালওয়্যার? আরো কিছু সমস্যায় পরামর্শ

প্রযুক্তি বিষয়ক কিছু প্রশ্ন এবং তার সমাধান দিচ্ছেন বিশেষজ্ঞরা।

১. আমি একটি অ্যাপ ডাউনলোড করেছি। এর পর থেকেই ফোনটি কাজ করছে না। অনেক ধীর হয়ে গেছে। এটা কি কোনো ম্যালওয়্যার?

পরামর্শ : অ্যাপের মতোই ম্যালওয়্যারগুলোও ফোনের উৎসগুলোকে ব্যবহার করে। যদি ফোনটি মৌলিক কাজগুলো করতে অনেক ধীর হয়ে যায় বা কোনো কাজের মাঝখানে পুরোপুরি আটকে থাকে বা লুকানো ম্যালওয়্যার সফটওয়্যারগুলো পেছনে কাজ করতে থাকে। এরা ফোনের মেমোরি এবং প্রসেসরের সঙ্গে কাজ করে। লুকিয়ে থাকা ম্যালওয়্যারগুলো অ্যাড ক্লিক, তথ্য চুরি বা আপনার কার্যক্রমের ওপর গুপ্তচরবৃত্তি চালাবে।

২. অনেক রেডিও শো-তে শুনেছি ফেসবুকে 'লাইক-ফার্মিং' বলে একটা আলোচনা হয়। এটা কিভাবে কাজ করে?

পরামর্শ : একজন স্ক্যামার ফেসবুকে একটি ভুয়া পেজ পোস্ট করে। তার লক্ষ্য হলো যত দ্রুত যতটা সম্ভব লাইক অর্জন করা। এ ধরনের পেজে বিভিন্ন আকর্ষণীয় অফার দেওয়া থাকে। যেমন- 'এটি স্মার্টফোন জিততে চান?' এ ধরনের পেজে লাইক দিয়ে রাখলে ক্রমাগত অফার আসতেই থাকবে। আপনি একটি প্রস্তাব গ্রহণ করবেন। একবার এই পেজটি যথেষ্ট লাইক পেলে স্ক্যামাররা পেজটি মার্কেটার্সের কাছে বিক্রি করে দেবে। নীতিমালায় ফেসবুক এই বিষয়গুলো বন্ধ করে দিয়েছে। এমন ভুয়া পেজ দেখতে পেলে তা ফেসবুকের কাছে রিপোর্ট করতে হবে।

৩. আমি নতুন জেড ব্ল্যাক আইফোন ৭ কিনতে চাই। কিন্তু এতে কি বাগ আছে?

পরামর্শ : জেড ব্ল্যাক আইফোন ৭ বা ৭ প্লাস বের হওয়ার প্রায় সঙ্গে সঙ্গেই বিক্রি হয়ে গেছে। তবে পরবর্তী চালান আসার পর পেতে হলে তার জন্য আগে থেকেই অর্ডার করে রাখতে হবে। অনেক ব্যবহারকারীই অভিযোগ করেছেন যে, নতুন আইফোনে 'হিস হিস' আওয়াজ হয়। বিশেষ করে ভারী কাজ করলে এমনটা হয়। এসব ফোন বদলে দিচ্ছে অ্যাপল।

৪. আমাজান প্রাইম থেকে একটা ডিজিটাল ক্যামেরা কিনেছি। এতে যে ছবি তোলা হয় তা ল্যাপটপে রাখা হয়। এর জন্য কি আলাদা হার্ড ড্রাইভ কেনা উচিত?

পরামর্শ : আপনি যদি আমাজন প্রাইমের সদস্য হয়ে থাকেন, তবে বাড়তি হার্ড ড্রাইভ কিনতে হবে না। অনেকেই জানেন না যে, প্রাইম সদস্যরা আনলিমিটেড ফটো স্টোরেজের সেবা দেয়। এ ছাড়া আমাজনের ক্লাউডে ৫ জিবি স্টোরেজ পাওয়া যাবে। এগুলো ভিডিও এবং অন্যান্য ফাইল পাওয়া যাবে। আমাজন ফটোস এবং আমাজন থেকে সংশ্লিষ্ট অ্যাপও নামিয়ে নিতে পারেন। এই অ্যাপের মাধ্যমে আপনি এসব স্টোরেজের ছবিতে সরাসরি প্রবেশ করতে পারবেন। সূত্র : ফক্স নিউজ

 


মন্তব্য