kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


এসারের দারুণ হাইব্রিড ডিভাইস, কাজ করে ল্যাপটপ ও ট্যাবের

কালের কণ্ঠ অনলাইন   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:১৫



এসারের দারুণ হাইব্রিড ডিভাইস, কাজ করে ল্যাপটপ ও ট্যাবের

বর্তমানে ল্যাপটপ ও ট্যাব উভয়েরই কাজ করা যায় এমন টু-ইন ওয়ানের চাহিদা বেশ বেড়েছে। আর এ চাহিদা পূরণ করার জন্যও নির্মাতারা উঠেপড়ে নেমেছে।

এবার সে ধারায় নতুন মাত্রা দিল এসার তাদের 'অ্যাসপায়ার সুইচ আলফা ১২' মডেলের মাধ্যমে। তাদের নতুন হাইব্রিড মডেলটি দারুণ কার্যকরভাবে ট্যাব ও ল্যাপটপ উভয়েরই চাহিদা মেটাতে পারে। দামও খুব একটা বেশি নয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে সিনেট।

'এসার অ্যাসপায়ার সুইচ আলফা ১২' মডেলের হাইব্রিডটি বেশ কয়েকটি দিক দিয়ে দারুণ। বিশেষ করে এর স্মার্ট ডিজাইন, ভালো পারফরমেন্স ও আগের তুলনায় উন্নত ব্যাটারি লাইফ সবার দৃষ্টি আকর্ষণ করছে।

কয়েকটি কনফিগারেশনে এ হাইব্রিডটি পাওয়া যাচ্ছে। এগুলোর মধ্যে ১২৮ জিবি ড্রাইভের মডেলটির সঙ্গে রয়েছে ৮ জিবি র‌্যাম ও আই৩-৬১০০ইউ প্রফেসর। এটির মূল্য যুক্তরাষ্ট্রে ৭৪৯ ডলার। এর সঙ্গে এসার অ্যাকটিভ স্টাইলাস কেনার জন্য ৪৯ ডলার ব্যয় করতে হবে।

মাইক্রোসফট সারফেসের সর্বশেষ মডেলটি অনেকটা 'এসার অ্যাসপায়ার সুইচ আলফা ১২' এর মতো দেখতে। কিন্তু ব্যবহারকারীরা বলছেন, মাইক্রোসফট সারফেসের চেয়েও এটি উন্নত।

হাইব্রিডটির কুলিং সিস্টেম হিসেবে ব্যবহৃত হয়েছে এসারের লিকুইড-কুলড আর্কিটেকচার। এটি ডিভাইসটিকে ঠাণ্ডা রাখতে খুবই কার্যকর।

অন্যান্য কনফিগারেশনের মধ্যে রয়েছে ১২ ইঞ্চি টাচস্ক্রিন ডিসপ্লে, যার রেজুলিশন ২১৬০ বাই ১৪৪০ পিক্সেল। সিপিইউ হিসেবে রয়েছে ২.৩ গিগাহার্জ ইন্টেল কোর আই৫-৬২০০ইউ প্রসেসর। মডেলভেদে ৪ জিবি কিংবা ৮ জিবি র‌্যাম, ১২৮ জিবি ইন্টেল এইচডি গ্রাফিক্স ৫২০ প্রসেসর ও ৮০২.১১ ওয়াইফাই ও ব্লুটুথ ৪.০। অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে উইন্ডোজ ১০ (৬৪ বিট)।

এর কিবোর্ড ও স্ক্রিনটি আলাদা আলাদা কাজ করে। এ দুটি ম্যাগনেটিকভাবে সংযুক্ত থাকে। আবার চাইলে আলাদাভাবেও ব্যবহার করা যায়। ম্যাগনেটটি যথেষ্ট শক্তিশালী হওয়ায় তা ব্যবহারে কোনো অসুবিধা হয় না। এ ছাড়া এর সঙ্গে স্টাইলাস রাখার হোল্ডার রয়েছে।

ডিভাইসটির ওজন ১.৩ কেজি (কিবোর্ড সহ)। এটি ইউএসবি চার্জিং সাপোর্ট করে না। এ কারণে ডিভাইসটি চার্জ করতে নিজস্ব চার্জার ব্যবহার করতে হবে। স্বাভাবিকভাবে এর ব্যাটারি সাড়ে পাঁচ ঘণ্টা চার্জ থাকে।


মন্তব্য