kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


ইয়াহু অ্যাকাউন্ট আছে? হ্যাকিংয়ের পর নিরাপদ থাকতে কয়েকটি কাজ করুন

কালের কণ্ঠ অনলাইন   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ১২:১১



ইয়াহু অ্যাকাউন্ট আছে? হ্যাকিংয়ের পর নিরাপদ থাকতে কয়েকটি কাজ করুন

ইয়াহু মেইল ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ। সম্প্রতি ইয়াহুর ৫০ কোটি ব্যবহারকারীর তথ্য হ্যাক হয়েছে।

আর এ তথ্যগুলো হ্যাকারদের হাত ঘুরে কালোবাজারে চলে গিয়েছে বলেই জানা যাচ্ছে। এসব তথ্যের মধ্যে গুরুত্বপূর্ণ হলো ব্যবহারকারীর ইউজারনেম ও পাসওয়ার্ড। এখন অ্যাকাউন্টের গোপনীয়তা রক্ষা করতে হলে ইয়াহু ব্যবহারকারীদের কয়েকটি বিষয়ে সতর্ক হওয়া প্রয়োজন। এ লেখায় তুলে ধরা হলো তেমন কয়েকটি উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এসএমএইচ।

ইয়াহুর চিফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার বব লর্ড জানান সম্ভাব্য যে তথ্যগুলো চুরি হয়েছে তার মধ্যে রয়েছে- নাম, ই-মেইল, টেলিফোন নম্বর, জন্মতারিখ। এ ছাড়া তিনি আরও জানান, ব্যবহারকারীদের পাসওয়ার্ড ও নিরাপত্তা প্রশ্ন চুরি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আর্থিক তথ্য কি পাচার হয়েছে?
এ প্রশ্নে ইয়াহু জানিয়েছে, তাদের সার্ভার থেকে আর্থিক বিষয়ে কোনো তথ্য চুরি হয়েছে কি না, এ বিষয়টি নিশ্চিত নয়। এ ক্ষেত্রে ব্যবহারকারীদের ক্রেডিট কার্ড নম্বর ও অন্যান্য তথ্য চুরির বিষয়টি অনুসন্ধান করা হচ্ছে। পরবর্তীতে এ বিষয়ে জানানো হবে।

আমি কি আক্রান্ত, কিভাবে জানব?
ইয়াহু আক্রান্ত ব্যবহারকারীদের ই-মেইলের মাধ্যমে এ বিষয়টি জানিয়ে দিচ্ছে। আপনার তথ্য যদি চুরি হয়ে থাকে তাহলে ইয়াহু থেকে মেইল আসতে পারে।

আমার ইয়াহু অ্যাকাউন্টের কী করা উচিত?
ব্যবহারকারীদের কয়েকটি করণীয় জানিয়েছে ইয়াহু। এসব কাজের মধ্যে রয়েছে অবিলম্বে পাসওয়ার্ড পরিবর্তন করা। যেকোনো সিকিউরিটি প্রশ্ন ও উত্তরও অকার্যকর হয়ে পড়েছে। তাই সে তথ্যও নতুন করে দিতে হবে। বিশেষ করে ২০০৪ সালের পর থেকে যারা ই-মেইলের পাসওয়ার্ড পরিবর্তন করেননি তাদের এখন সে পাসওয়ার্ড পরিবর্তন খুবই জরুরি হয়ে পড়েছে।
ইয়াহুর পক্ষ থেকে কোথায় তথ্যগুলো জানানো হয়েছে?
ইয়াহু সাম্প্রতিক এ তথ্য চুরি বিষয়ে একটি পেজ খুলেছে।
এখানে ক্লিক করে আপনি সেই পেজ থেকে প্রয়োজনীয় তথ্য জেনে নিতে পারবেন।

এ অবস্থায় অনলাইনে নিরাপদ থাকার জন্য কী করা উচিত?
ইয়াহু ব্যবহারকারীদের তাদের নিজের ইয়াহু অ্যাকাউন্টের পাসওয়ার্ড যেমন পরিবর্তন করতে হবে তেমন অন্যান্য ইমেইল অ্যাকাউন্টের পাসওয়ার্ডও পরিবর্তন করা উচিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন অনলাইন অ্যাকাউন্টের সঙ্গে ইয়াহুর লিংক তৈরি করেছেন। এছাড়া অনেকেরই বিভিন্ন সাইটে একই পাসওয়ার্ড ব্যবহারের প্রবণতা রয়েছে। ফলে এগুলো একটির সঙ্গে অন্যটি সংযুক্ত থাকতে পারে। আর তাই বাড়তি সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।


মন্তব্য