kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


জিমেইলের বিকল্প দারুণ কিছু ই-মেইল

কালের কণ্ঠ অনলাইন   

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:১৩



জিমেইলের বিকল্প দারুণ কিছু ই-মেইল

হোয়াটসঅ্যাপ বা ফেসবুকের মেসেজব্যবস্থা মুহূর্তেই জনপ্রিয় হয়ে গেছে। তবে সঠিক যোগাযোগব্যবস্থার জন্য এখন পর্যন্ত নিরাপদ উপায় হলো ই-মেইল।

জিমেইল ইতিমধ্যে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ই-মেইল সেবাপ্রদানকারী প্রোগ্রামে পরিণত হয়েছে। কিন্তু আরো অনেক ই-মেইল রয়েছে যেগুলো অনেকেই ব্যবহার করেন। এখানে জেনে নিন জিমেইলের বিকল্প আরো কয়েকটি দারুণ ই-মেইলের খবর।

১. আউটলুক ডট কম : মাইক্রোসফটের প্রতি খুব বেশি আগ্রহ থাকলে আউটলুকের সেবা নিতে পারেন। মাইক্রোসফটের অন্যান্য পণ্যের সুবিধায় এর যোগ রয়েছে। ওয়ানড্রাইভ বা অফিস অনলাইন ইত্যাদির সুবিধা মিলবে এখান থেকে। সুইপ, পিন বা আলিয়াসোসের মতো ফিচারও রয়েছে এর।

২. জোহো : এতে ফিচার অনেক কম। কিন্তু যেকোনো বিজ্ঞাপন এতে দেখায় না। ন্যূনতম ব্যবহারকারীরা এটি ব্যবহারে অনেক মজা পাবেন। আধুনিক ই-মেইল ব্যবস্থার সব প্রোটোকলই সমর্থন করে জোহো। ই-মেইলে ৫ জিবি বিনামূল্যে প্রদান করে জোহো।

৩. ইয়ানডেক্স : কিছুটা অপরিচিত নাম। তবে এটা বানিয়েছে রাশিয়ার সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠান। ফ্রি স্টোরেজ দিবে ১০ জিবি। প্রতিষ্ঠানটি জানায়, প্রতিমাসে এই স্টোরেজ ১ জিবি কর বাড়তে থাকে। এভাবে ২০০ বিজি পর্যন্ত বিনামূল্যে স্টোরেজ মেলে। আধুনিক ই-মেইলের সব সুবিধাই রয়েছে এতে।

৪. মেইল ডট আরইউ : রাশিয়ার আরেকটি জনপ্রিয় ই-মেইল। এটি অন্য এক কম্পানির যারা বেশ কিছু জনপ্রিয় ওয়েবসাইট পরিচালনা করে। এতে অনেক ফিচার রয়েছে। জিমেইল থেকেও ইমেইল নিয়ে আসতে পারে এটি। ক্লাউড স্টোরেজে ২৫ জিবি পর্যন্ত ফ্রি দেয়।

৫. প্রোটোনমেইল : যদি নিরাপত্তা চান, তবে প্রোটোনমেইল সেরাদের একটি। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনলজি এবং ইউরোপিয়ান অর্গানাইজেশন ফর নিউক্লিয়ার রিসার্চের বিজ্ঞানীরা এটি বানিয়েছেন। প্রোটোনমেইল একটি ইনক্রিপ্টেড ই-মেইল যা সুইজারল্যান্ড থেকে হোস্ট করা হয়। এখানে দুই স্তরের পাসওয়ার্ড দেওয়ার ব্যবস্থা রয়েছে।

৬. টুটানোটা : এটি নিরাপদ, কিন্তু সহজ। এটা ব্যবহার করলে মনে হবে, একেই খুঁজছিলেন আপনি। টুটানোটা ই-মেইল থেকে অন্য টুটানোটাতে ই-মেইল পাঠালে তা এনক্রিপ্ট হয়ে যাবে। টুটানোটা একটি ওপেন সোর্স। ফলে বিশেষজ্ঞরা চাইলেই তার নিরাপত্তাব্যবস্থা নিয়ে দেখতে পারেন।

৭. স্ক্রিপ্টমেইল : এটাও একটা নিরাপদ ই-মেইল সিস্টেম। এতে এন্ড টু এন্ড এনক্রিপশনের ব্যবস্থা রয়েছে। এতে কোনো থার্ড পার্টি স্ক্রিপ্টের ব্যবস্থা নেই। এতে শক্তিশালী এইচটিটিপিএস এনক্রিপশন ব্যবস্থা মানসম্পন্ন প্রোটোকলগুলোকে সমর্থন করে। অন্যান্য ই-মেইল থেকে পাঠানো ই-মেইলগুলো পিন ব্যবহারের মাধ্যমে এনক্রিপ্ট হয়।

৮. ভিভালডি : অপেরা সফটওয়্যারের সাবেক সিএফও জন স্টিফেনসন ভন টেজৎনার প্রতিষ্ঠা করেন ভিভালডি টেকনলজি। এর ইন্টারফেসটি সত্যিই অনেক ঝকঝকে পরিষ্কার। ন্যূনতম ব্যবহারকারীদের জন্য উপযোগী। এর কন্ট্যাক্ট সাব মডিউলের মাধ্যমে সহজেই যোগাযোগের নম্বর ও ই-মেইল ঠিকানা, ক্যালেন্ডার ইত্যাদি গুছিয়ে রাখা যায়।

৯. আইক্লাউড : নিয়মিত অ্যাপলের পণ্য ব্যবহার করে থাকলে আইক্লাউড নিঃসন্দেহে সেরা। কন্ট্যাক্ট, ক্যালেন্ডার, আইড্রাইভ ইত্যাদির সুবিধা মিলবে। এর মেইলে বিজ্ঞাপন নেই। সূত্র : গ্যাজেট স্নো

 


মন্তব্য