kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


স্মার্টফোন ব্যবহারকারীরা ঝুঁকছেন ওয়াইফাইয়ের দিকে

কালের কণ্ঠ অনলাইন   

২১ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:০১



স্মার্টফোন ব্যবহারকারীরা ঝুঁকছেন ওয়াইফাইয়ের দিকে

আধুনিক প্রায় সব স্মার্টফোনেই ওয়াইফাইয়ের মাধ্যমে ইন্টারনেট সংযোগের ব্যবস্থা থাকে। আর এ ওয়াইফাই সংযোগ ব্যবহার করে কম খরচে ইন্টারনেট ব্যবহার করা যায়।

ফলে প্রতিনিয়ত স্মার্টফোন ব্যবহারকারীরা ওয়াইফাই ইন্টারনেট সংযোগে আগ্রহী হয়ে উঠছেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
স্মার্টফোনে মোবাইল নেটওয়ার্কের ডেটা ব্যবহার কিছুটা ব্যয়বহুল। এ কারণে অনেকেই এখন মোবাইল নেটওয়ার্কের ডেটা ব্যবহার করতে আগ্রহ হারিয়ে ফেলছেন। তার বদলে ওয়াইফাই ইন্টারনেট সংযোগ ক্রমে জনপ্রিয় হয়ে উঠছে। এক্ষেত্রে বাড়িতে যারা ইন্টারনেট ব্যবহার করেন তাদের কেবল লাইনের মাধ্যমে কোনো ইন্টারনেট সংযোগ নিয়ে তারপর তা ওয়াইফাই নেটওয়ার্কের মাধ্যমে স্মার্টফোনে ব্যবহার করছেন। এক্ষেত্রে বাড়িতে ওয়াইফাই নেটওয়ার্ক তৈরির জন্য একটি মডেম ব্যবহার করতে হচ্ছে। এছাড়া বহু অফিসেও এখন ওয়াইফাই ইন্টারনেট সংযোগ স্থাপন করা হচ্ছে। সে সংযোগ থেকে স্মার্টফোনেও ইন্টারনেট ব্যবহার করা যাচ্ছে।
সাম্প্রতিক এক পরিসংখ্যানে দেখা গেছে, যুক্তরাষ্ট্রে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে ওয়াইফাই ডেটাকেই প্রাধান্য দিচ্ছেন ব্যবহারকারীরা। আর এতে মোবাইল নেটওয়ার্কের ওপর যেমন চাপ কম পড়ছে তেমন ডেটা লিমিট পার হয়ে যাওয়ার মতো ঝুঁকিও কমে যাচ্ছে।
মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করে ইন্টারনেটে ভিডিও দেখার ক্ষেত্রে খুব সমস্যায় পড়তে হয়। কারণ ভিডিও চালানোর ক্ষেত্রে দ্রুত ডেটা লিমিট শেষ হয়ে যায়। আর এ সমস্যার কারণে অনেকেই ওয়াইফাই ইন্টারনেট ব্যবহার করছেন। এটি সাধারণত কেবল লাইনের মাধ্যমে আসায় ডেটা লিমিট বেশি হয়ে থাকে।
পরিসংখ্যানে দেখা যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে স্মার্টফোন ব্যবহারকারীরা ওয়াইফাই ব্যবহার করে ফেসবুক ও ইউটিউব ভিডিওতে সবচেয়ে বেশি ইন্টারনেট ব্যবহার করছে। তবে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাও বাড়ছে বলে দেখা গেছে সাম্প্রতিক পরিসংখ্যানে।
ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে সাম্প্রতিক ট্রেন্ড হয়ে দেখা দিয়েছে লাইভ স্ট্রিমিং। এটি আগে থেকেই প্রচলিত থাকলেও বর্তমানে ইন্টারনেটের গতি ও সহজলভ্যতা বাড়ায় দিন দিন বাড়ছে। লাইভ স্ট্রিমিংয়ের জন্য ওয়াইফাইন ইন্টারনেট অনেকেই ব্যবহার করছেন। মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে লাইভ স্ট্রিমিং অনেক সময়েই সম্ভব হয় না। বিশেষ করে ব্রডব্যান্ড ইন্টারনেট থাকলে লাইভ স্ট্রিমিংয়ের মান ধরে রাখা সম্ভব হয়।

 


মন্তব্য