kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


এবার চমক দেখাবে গুগল, ৪ অক্টোবর আসছে নতুন স্মার্টফোন

কালের কণ্ঠ অনলাইন   

২১ সেপ্টেম্বর, ২০১৬ ১০:০৮



এবার চমক দেখাবে গুগল, ৪ অক্টোবর আসছে নতুন স্মার্টফোন

ইন্টারনেট জায়ান্ট গুগল আগামী মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে একটি অনুষ্ঠানের আয়োজন করেছে। আর বিশ্লেষকরা ধারণা করছেন, সে অনুষ্ঠানেই পরবর্তী চমকটি দেখাতে যাচ্ছে গুগল।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে সিনেট।
গুগলের নতুন স্মার্টফোন আসছে ৪ অক্টোবর, এ বিষয়টি এখন অনেকটাই নিশ্চিত। সম্প্রতি অনুষ্টানটির বিষয়ে একটি ইউটিউব ভিডিও ছাড়া হয়েছে। তাতে ইন্টারনেট জায়ান্ট প্রতিষ্ঠানটি একটি হরাইজন্টাল সার্চ বার প্রদর্শন করে, যা এক পর্যায়ে স্মার্টফোন আকৃতিতে রূপ নেয়। এছাড়া তাতে ৪ অক্টোবরের কথাটিও উল্লেখ করা হয়।
বহুদিন ধরেই বাজারে গুজব রয়েছে, ২০১৬ সালে গুগলের নিজস্ব ব্র্যান্ডের স্মার্টফোন আসবে। সে স্মার্টফোনে সম্পূর্ণ নতুন ধরনের লোগো থাকবে। আর এবার সেই স্মার্টফোনটিই গুগল উদ্বোধন করতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।
গুগলের নতুন স্মার্টফোন ছাড়াও বাজারে আসছে ৪কে ক্রোমকাস্ট। এটি মূলত একটি মিউজিক প্লেয়ার হার্ডওয়্যার। আর এবারের ক্রোমকাস্ট আগের তুলনায় আরও উন্নত হবে বলে জানা গেছে।
এর আগে গুগলের পরিকল্পনা ছিল লেগোর মতো স্মার্টফোন বানানোর। এতে স্মার্টফোনের বিভিন্ন অংশগুলো বিচ্ছিন্ন করার ও একত্রিত করার ব্যবস্থা ছিল। তবে প্রজেক্ট আরা নামে সে পরিকল্পনাটি গুগল স্থগিত ঘোষণা করেছে। আর এ ঘোষণার পর পরই গুগল ৪ অক্টোবরের ঘোষণাটি দেয়।
গুগলের নতুন এ স্মার্টফোনটির নাম ‘পিক্সেল’ বলে জানিয়েছে অ্যান্ড্রয়েড পুলিশ। এর ভার্সনগুলোর নাম হতে যাচ্ছে পিক্সেল ও পিক্সেল এক্সএল। ডিভাইসটির দাম অবশ্য কম নয়। শুরুর দাম হবে ৫৪৯ ডলার।


মন্তব্য