kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


গ্যালাক্সি নোট ৭ কি ফেরত দেবো? আছে আরো প্রশ্ন

কালের কণ্ঠ অনলাইন   

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:১৮



গ্যালাক্সি নোট ৭ কি ফেরত দেবো? আছে আরো প্রশ্ন

প্রযু্ক্তি বিষয়ে নানা প্রশ্ন থাকে ব্যবহারকারীদের মনে। এর জবাব দিচ্ছেন বিশেষজ্ঞরা।

স্যামসাংয়ের গ্যালাক্সি নোট ৭ সমাসমারোহে বাজারে আসে। কিন্তু ফোনে আগুন ধরে যাওয়ার সবাইকে বিপদে ফেলে দিয়েছে। অভিযোগ সামাল দিতে ফোনগুলো ফেরত নিচ্ছে স্যামসাং। এ নিয়ে একটি প্রশ্নের জবাবও দেওয়া হয়েছে।

১. আমার একটি স্যামসাং গ্যালাক্সি নোট ৭ আছে। কিন্তু এটি আমি ফেরত দিতে চাই না। এটা কি ব্যবহার করা আসলেই অনিরাপদ?

পরামর্শ : আপনি আসলেই আগুন নিয়ে খেলছেন। স্যামসাং গোটা বিশ্ব থেকে ২.৫ মিলিয়ন গ্যালাক্সি নোট ৭ ফেরত চেয়েছে। এই ফোন ফেরত চাইছে মাত্র ৩৫টি অভিযোগের ভিত্তিতে। অবশ্য এর পর অভিযোগ ৭০টিতে দাঁড়িয়েছে। তবে নোট ৭ ফেরত দেওয়াই ভালো। পরিবর্তনে এস৭ বা এস৭ এজ ব্যবহার করতে পারেন।

২. আমার স্বামী ব্যবসার কাজে অনেক ভ্রমণ করেন। সে সময়টাতে আমি তার সঙ্গে ভিডিও চ্যাট করতে চাই। তার সঙ্গে গুগল টক বা গুগল হ্যাঙআউটস কোনটা ব্যবহার করলে ভালো হবে?

পরামর্শ : গুগল টক বহুল ব্যবহৃত অ্যাপ। গুগল হ্যাঙআউট এবং গুগল ডুয়ো ভিডিও কলিংয়ের জন্য খুব ভালো। গুগল ভয়েসের সঙ্গে এদের যোগ ঘটানো যায়। ভয়েসমেইল ট্রান্সক্রিপশন, পারসোনালাইজড গ্রিটিংস, এসএমএস টু ইমেইল, কনফারেন্স কলিং এবং কল স্ক্রিনিংয়ের মতো বাড়তি ফিচার ব্যবহার করতে চাইলে গুগল ভয়েস বেশ ভালো। গুগল ডুয়ো'তেও 'নক, নক' নামের একটি মজার ফিচার রয়েছে। এর মাধ্যমে কল আসলে জবাব দেওয়ার আগে তার সম্পর্কে জেনে নেওয়া হয়।

৩. উইন্ডোজ ১০ ক্রমাগত আপডেট ইনস্টল করছে কম্পিউটারে। এটা বিরক্তিকর। স্বয়ংক্রিয়ভাবে এটা করার কোনো উপায় আছে কি?

পরামর্শ : উইন্ডোজ ১০ এর আপডেট নিয়মিত আনে মাইক্রোসফট। এ সময় সাধারণত একটি প্রম্পট আসে, কিংবা স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়। এইসব প্রম্পট মুলতুবি করবেন না। ইন্টারনেট এক্সপ্লোরার, মাইক্রোসফট এজ, মাইক্রোসফট অফিস এবং অন্যান্য বিষয়ে নিরাপত্তাজনিক কারণে আপডেট দেওয়া হয়। থার্ড-পার্টি প্রোগ্রামগুলো নিয়ন্ত্রণ করতে প্যাচ মাই পিসি নামের অ্যাপটি ডাউনলোড করে নিন। এই প্রোগ্রামটি নিরাপত্তার খুঁত বের করে ১০০টিরও বেশি প্রোগ্রাম স্ক্যান করে থাকে। এটাই বের করে কোনটার আপডেট দরকার। কোনগুলোর আপডেট দরকার তার তালিকা দেখা যায় ম্যানুয়ালি। এ ছাড়া আপডেট নেওয়ার জন্য সময়সূচি নির্ধারণ করে দেওয়া যায়। সূত্র : ফক্স নিউজ

 


মন্তব্য