kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


ভারতে ১০০ কোটি ইউজার চায় ফেসবুক

কালের কণ্ঠ অনলাইন   

১৮ সেপ্টেম্বর, ২০১৬ ১২:২৯



ভারতে ১০০ কোটি ইউজার চায় ফেসবুক

নিজেদের অ্যাপস গ্রুপগুলোর মাধ্যমে ভারতে আরো লোককে যুক্ত করতে চায় ফেসবুক। এর মধ্য দিয়ে ফেসবুক ভারতে তার পরবর্তী লক্ষ্য- এক শ কোটি মানুষকে যুক্ত করার টার্গেট পূরণ করবে।

কিন্তু এর মধ্য দিয়ে অর্থ উপার্জনের কোনো লক্ষ্য এখনও নির্ধারণ করেনি ফেসবুক। এমনটাই জানিয়েছেন ফেসবুকের এক সিনিয়র কর্মকর্তা।

ফেসবুক গ্রুপগুলোর পণ্য ব্যবস্থাপক অদিত বৈদ্য বলেন, "ফেসবুক গ্রুপগুলো মানুষকে জীবনের সবচেয়ে অর্থপূর্ণ কাজগুলো করতে সহায়তা করে। এই প্লাটফর্মে আমরা অসংখ্য মানুষকে সংশ্লিষ্ট হতে দেখেছি। ভারতে মুম্বাই মামস নামে একটি ফেসবুক গ্রুপের সদস্য সংখ্যা ৭০ হাজারেরও বেশি। "

ফেসবুকের গ্রুপ অ্যাপটির যাত্রা শুরু হয় ২০১০ সালে। আর অ্যাপটি সফল হওয়ায় ২০১৪ সালের নভেম্বরে এটি একটি সম্পূর্ণ আলাদা অ্যাপে পরিণত হয়। ফেসবুক গ্রুপ অ্যাপের মাধ্যমে লোকে সাধারণ আগ্রহ ও সখ অনুসরণ করেন। এ ছাড়া কোনো ইভেন্ট ও ভ্রমণের পরিকল্পনা করেন। অথবা বিভিন্ন প্রকল্পে পারস্পরিক সহায়তা করেন।

ভারতে ৮ কোটিরও বেশি মানুষ ফেসবুক গ্রুপে সক্রিয় রয়েছেন। আর বিশ্বব্যাপী ফেসবুক গ্রুপের সক্রিয় সদস্য সংখ্যা ১০০ কোটি।

কিন্তু ফেসবুক এর প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বলেছেন, "ফেসবুকের গ্রুপ অ্যাপটিকে অর্থ উপার্জনের উপায় হিসেবে ব্যবহারের কোনো পরিকল্পনা নেই তার। '' অদিত বৈদ্য বলেছেন, "যদিও বিজ্ঞাপন থেকেই ফেসবুকের আয়ের সিংহভাগ আসে তথাপি ফেসবুক গ্রুপগুলোতে এখনও কোনো বিজ্ঞাপন দেওয়া শুরু হয়নি। কারণ এখনই এ থেকে অর্থ উপার্জনের কোনো পরিকল্পনা আমাদের নেই। যারা এই গ্রুপগুলো সৃষ্টি করছেন আমরা তাদেরকে বুঝার এবং আরো বেশি বেশি লোককে সংশ্লিষ্ট করার চেষ্টা চালাচ্ছি। "

ফেসবুকে আগ্রহের কোনো গ্রুপ খুঁজে পাওয়ার প্রক্রিয়াও এখনো সহজ হয়নি। কিন্তু সে পরিস্থিতি এখন বদলাতে শুরু করেছে।

বৈদ্য বলেন, "লোকের সংশ্লিষ্টতা এবং এই অ্যাপের সম্ভাবনার কথা মাথায় রেখে আমরা একটি নতুন ডিসকভার বা আবিষ্কার ফিচার চালু করতে যাচ্ছি। যার মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা আগ্রহের গ্রুপ পছন্দ করতে পারবেন। খেলাধুলা, শিক্ষা এভাবে ২৫টি ক্যাটেগরিতে আগ্রহের গ্রুপের অনুসন্ধান করতে পারবেন ফেসবুক ইউজাররা। "

তিনি বলেন, ভারতের ফেসবুক ব্যবহারকারীরা সন্তান লালন-পালন, বিদ্যালয় ও শিক্ষা এবং খেলাধুলা ও খাদ্য বিষয়ক তথ্য শেয়ার করে এমন গ্রুপ বেশি পছন্দ করেন। এই ফিচারটি ইতিমধ্যেই আইওএস অ্যাপে পাওয়া যাচ্ছে।

বর্তমানে গোপনীয়তার নিরিখে ফেসবুক তিন ধরনের গ্রুপ অপশনের প্রস্তাব দিচ্ছে- পাবলিক, ক্লোজড ও সিক্রেট। যুক্তরাষ্ট্রের পর ভারত ফেসবুকের দ্বিতীয় বৃহত্তম বাজার। ভারতে সক্রিয় ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ১৫ কোটি।
সূত্র : হিন্দুস্তান টাইমস


মন্তব্য