kalerkantho


ভুয়া খবর প্রকাশের সমস্যা যেভাবে সমাধান করছে ফেসবুক

কালের কণ্ঠ অনলাইন   

১৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:২৯



ভুয়া খবর প্রকাশের সমস্যা যেভাবে সমাধান করছে ফেসবুক

কিছু দিন আগে বিশ্বের এক শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান তার পরিচয়ের সংকটে ভুগছিল। ফেসবুকের লাইভ ভিডিও প্লাটফর্ম নিয়ে যদি জাকারবার্গকে প্রশ্ন করা হয়, এটি কি কোনো মিডিয়া কম্পানি? সম্ভবত জাকারবার্গ তার জবাবে বলবেন, 'না'। এ বছরের মে মাস থেকে ফেসবুকের খবর সরবরাহের বিষয় নিয়ে অস্থির অবস্থায় রয়েছে ১.৭১ বিলিয়ন মানুষ। এরা সবাই নিয়মিত ব্যবহারকারী। ভুয়া ও অর্থহীন খবর দেখে ফেসবুককে অনেকেই অন্য কোনো প্লাটফর্ম হিসাবে ভাবতে শুরু করেছেন।

আসলে যে অ্যালগোরিদমের মাধ্যমে ফেসবুক খবর সংগ্রহ করে সেখানে ঝামেলা হয়েছে। ফেসবুকের নিউজ ফিড বিভাগের প্রধান অ্যাডাম মোসেরি জানান, ভুয়া নিউজ বাছাইয়ের সমস্যাটি ঠিক করার জন্য কাজ করছি আমরা। এমন ফালতু খবরগুলো যেন নিউড ফিডে না আসে তার জন্য প্রচুর কাজ করা হয়েছে। নিউজ ফিডটাকে আরো উপভোগ্য করার কাজও চলছে পুরোদমে।

ফেসবুকের প্লাটফর্মে মিডিয়ার তকমাটা যেন না সেঁটে যায় সে বিষয়ে সচেতন তারা, জানান মোসেরি। বলেন, আমরা আমাদের বিষয়ে পরিষ্কার থাকতে চাই।

আমাদের কার্যক্রম, আমাদের ভূমিকা এবং আমাদের কোনো জনপ্রিয় পণ্যের সঙ্গে মানুষের সম্পর্কের বিষয়ে পরিষ্কার থাকতে চাই।

প্লাটফর্ম হিসাবে ফেসবুকের ভূমিকা ও দায়িত্ব নিয়ে যত বিতর্ক থেকে বেরিয়ে আসতে চাইছে ফেসবুক। অনেকের মতে, এটা মিডিয়া হিসাবে প্রতিষ্ঠিত হতে চাইছে। বিশেষ করে ভুল খবর প্রচারের কারণে তর্কটা মাথাচাড়া দিয়েছে। আর এ অবস্থা থেকে বেরিয়ে আসতে ফেসবুক সংশ্লিষ্ট অ্যালগোরিদম নিয়ে কাজ করছে।

গত সপ্তাহেই নরওয়ের শীর্ষস্থানীয় সংবাদপত্র 'আফটেনপোস্টেন' এর কলামিস্ট একটি ছবি পোস্ট করেন ফেসবুকে। সেটা ছিল নিক উইটের পুলিৎজার পুরস্কার বিজয়ী ছবি। সেখানে একটি ৯ বছর বয়সী নগ্ন বাচ্চাকে দেখা যাচ্ছে যে কিনা ভিয়েতনাম যুদ্ধের শিকার। ছবিটি পোস্ট করার পর ফেসবুক ওই লেখকের অ্যাকাউন্টটি স্থগিত করে দেয়। এ নিয়ে একটি রিপোর্ট করে আফটেনপোস্টেন। পরে ফেসবুক ওই প্রতিবেদনটাও মুছে দেয়। এক বিবৃতিতে ফেসবুক জানায়, নারী বা পুরুষের পুরো নগ্ন ছবি প্রকাশ তাদের নিয়মের মধ্যে পড়ে না। কারণ ফেসবুক কোনো মিডিয়া কম্পানি নয়।

মোসেরি আরো জানান, ফেসবুকে অসংখ্য সিস্টেম কাজ করে। অ্যালগোরিদমের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে খবর বাছাই করা হয়। এর ছবি ও বক্তব্য হিসাব করে অনেক খবর বাতিল করা হয়। তবে কিছু ভুল খবর বাছাই হতেই পারে। বিষয়টি নির্ভর করে বাগের ওপর। বাগের কারণে এমনটা হলে তা দুর্ভাগ্যজনক বিষয়।
সূত্র : ভ্যানিটি ফেয়ার

 


মন্তব্য