kalerkantho


পরিধানযোগ্য ক্যামেরায় বন্দি হবে ঘটে যাওয়া ঘটনা

কালের কণ্ঠ অনলাইন   

১৬ সেপ্টেম্বর, ২০১৬ ১২:১২



পরিধানযোগ্য ক্যামেরায় বন্দি হবে ঘটে যাওয়া ঘটনা

কখনো মনে হয়েছে, বাচ্চাটা হাসি দেওয়ামাত্র ছবিটা ক্যামেরাবন্দি করতে পারলে ভালো হতো? অথবা মনের মতো গাড়িটা চোখের সামনে দিয়ে চলে গেল এবং তার ছবিটা ফ্রেমে বন্দি করবেন। এখন এমন আশা পূরণ হবে। নতুন এক পরিধানযোগ্য ক্যামেরা আসছে যা এসব ভাসমান চিত্রগুলো ধারণ করে নেবে।

একে বলা হচ্ছে পারফেক্ট মেমোরি ক্যামেরা। এটি বানিয়েছে নিউ ইয়র্ক ভিত্তিক জেনারেল স্ট্রিমিং সিস্টেমস। এই ১২ মেগাপিক্সেলের ক্যামেরাটি পকেটে দিব্যি এঁটে যাবে। ওজন একেবারে কম। টাচস্ক্রিন রয়েছে। এটা ভিডিও এবং অডিও রেকর্ড করতে পারে। হাই ডেফিনিশন এইচডি ১০৮০পিক্সেল ভিডিও রেকর্ড করা যায়।

যেভাবে কাজ করে : অটোএডিট মোডে ক্যামেরাটি ক্রমাগত রেকর্ডিং করতে থাকে। একবার পর্দায় টাচ করলে বিগত ৫ মিনিট ধরে যা রেকর্ড হয়েছে তা সেভ হয়ে যাবে। এই সময় সেটিংস থেকে বাড়িয়ে নেওয়া যাবে। মূলত কোনো ঘটনা ঘটে যাওয়ার পর চাইলেই তা সেভ করে ফেলতে পারবেন।

জেনারেল স্ট্রিমিং সিস্টেমস এর চিফ অপারেটিং অফিসার জুলস উইনফিল্ড জানান, আপনি জানেন না কখন জাদুকরী কোনো ঘটনা ঘটে যাবে। পারফেক্ট মেমোরি সেই কাজটি করবে। যখন যাই ঘটুক না কেন, একটি স্পর্শের মাধ্যমে রেকর্ড থেকে সেভ করে ফেলতে পারবেন।

ক্যামেরাটি হ্যান্ডস-ফ্রি বডিক্যাম হিসাবে পরিধান করা যাবে। এর অ্যাক্সেরসরিজের মাধ্যমে গাড়ির ড্যাশবোর্ডে আটকে রাখা যাবে, গলায় ঝুলিয়ে রাখা যাবে এবং যেকোনো স্পোর্টস-এ ব্যবহার করা যাবে। এটি সাধারণ ক্যামেরা মোডেও কাজ করে। ছবি তোলা যাবে এবং ভিডিও ধারণ করা যাবে অন্য ক্যামেরার মতোই।

ফ্রি আইওএস এবং অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমে ক্যামেরাটি নিয়ন্ত্রণ করা যাবে। ওয়াই-ফাই ব্যবহার করতে পারে এটি। তার ছাড়াই সংযুক্ত হবে স্মার্টফোন, স্ট্রিমিং ভিডিও এবং ফটোস লাইভের সঙ্গে।

সর্বোচ্চ রেজ্যুলেশন ব্যবহার করে যখন একাধারে ভিডিও রেকর্ডিং করবে, তখন এর ব্যাটারি ৪ ঘণ্টা পর্যন্ত কাজ করবে। আর ওয়াই-ফাই ব্যবহার করে এ কাজ করলে টিকে থাকে ২ ঘণ্টা। যদি নিয়তিম ভিডিও করতে না হয়, তবে চার্জ কয়েক দিন টিকে যাবে।

২০১৫ সাল থেকেই ক্যামেরাটি নিয়ে কাজ করছে জেনারেল স্ট্রিমিং সিস্টেমস। বাণিজ্যিক উৎপাদন শুরু হলে ক্যামেরাটির দাম পড়বে ১১৯ ডলার।
সূত্র : ফক্স নিউজ

 


মন্তব্য