kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রযুক্তি প্রশ্নোত্তর : আইফোন ৭ জ্যাক, মেশিন ছাড়াই ফ্যাক্স, স্ক্রিনের যত্ন, ফেসবুকে বার্থডে ভিডিও তৈরি

কালের কণ্ঠ অনলাইন   

১২ সেপ্টেম্বর, ২০১৬ ১২:১০



প্রযুক্তি প্রশ্নোত্তর : আইফোন ৭ জ্যাক, মেশিন ছাড়াই ফ্যাক্স, স্ক্রিনের যত্ন, ফেসবুকে বার্থডে ভিডিও তৈরি

আইফোন ৭ জ্যাক সমস্যা
প্রশ্ন : আমি নতুন আইফোন ৭ কিনতে চাচ্ছি। কিন্তু এর ৩.৫ এমএম জ্যাক নেই।

যদিও আমার সেটাই পছন্দ। নতুন আইফোনে পুরনো জ্যাক ব্যবহারের কোনো উপায় আছে কি?
উত্তর : আইফোন ৭-এ ৩.৫ এমএম জ্যাক না থাকলেও এর বক্সেই রয়েছে লাইটনিং-টু-৩.৫ এমএম অ্যাডাপ্টর। অর্থাৎ আপনি এ অ্যাডাপ্টর ব্যবহার করে ৩.৫ এমএম জ্যাক ব্যবহার করতে পারবেন। এ ছাড়া আপনি যদি চান তাহলে অ্যাপলের তারহীন এয়ারপড ব্যবহার করতে পারেন। তবে এটি বক্সে থাকবে না, আপনাকে বাড়তি খরচ করে কিনতে হবে।

ফ্যাক্স মেশিন ছাড়াই ফ্যাক্স পাঠানো
প্রশ্ন : ফ্যাক্স মেশিন ছাড়াই ফ্যাক্স পাঠানোর কোনো উপায় আছে কি?

উত্তর : ফ্যাক্সজিরো (FaxZero) নামে একটি সার্ভিসের মাধ্যমে আপনি ফ্যাক্স মেশিন ছাড়াই ফ্যাক্স পাঠাতে পারবেন। এ জন্য তাদের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর আপনি যে ফ্যাক্সগুলো পাঠাবেন তা স্ক্যান করে বা ছবি তুলে দিলেই হবে। তবে আপনি তাদের সেবা ব্যবহার করে প্রতিদিন সর্বোচ্চ পাঁচ পাতা ফ্যাক্স করতে পারবেন। আর প্রতিটি ডকুমেন্ট সর্বোচ্চ তিন পাতা হতে পারবে। অবশ্য আপনি যদি ১.৯৯ ডলার ব্যয়ে তাদের সেবা নেন তাহলে এ নিয়ম থাকবে না।

স্ক্রিনের যত্ন
প্রশ্ন : আমার এইচডিটিভির স্ক্রিন প্রায়ই ময়লা হয়ে যাচ্ছে। এ স্ক্রিনগুলো কিভাবে পরিষ্কার করা উচিত?

উত্তর : টিভি স্ক্রিনের ওপর ধুলোবালি পড়লেও তা রাসায়নিক স্প্রে ব্যবহার করে পরিষ্কার করা উচিত নয়। এক্ষেত্রে মনে রাখতে হবে, বহু ব্র্যান্ডের ক্লিনারেই রয়েছে অ্যামোনিয়া, য স্ক্রিনের ক্ষতি করতে পারে। আপনি যদি চান তাহলে কাপড়ে পানি দিয়ে তা পরিষ্কার করতে পারেন। কাগজ কিংবা টিসুও স্ক্রিন পরিষ্কারের উপযুক্ত নয়। কারণ এগুলোর মধ্যে থাকা সূক্ষ্ম কনাগুলো স্ক্রিনে লেগে তা ঘোলা করে দিতে পারে। এছাড়া আপনি যে পানি ব্যবহার করবেন, তা যেন ডিসটিল্ড হয়, সে জন্য মনোযোগী হোন। এ ছাড়া পানির সঙ্গে সমপরিমাণ হোয়াইট ভিনেগার কিংবা রাবিং অ্যালকোহল ব্যবহার করতে পারেন।

ফেসবুকে বার্থডে শুভেচ্ছা জানানো
প্রশ্ন : ফেসবুকে বার্থডে শুভেচ্ছা জানানোর জন্য সবচেয়ে ভালো উপায় কী?

উত্তর : আপনি চাইলে বন্ধুকে বার্থডে উপলক্ষে একটি ভিডিও গিফট করতে পারেন। এ জন্য ফেসবুকের অ্যাপ রয়েছে। আপনার বন্ধুর জন্মদিনে তার ফেসবুক পেজে তার ওয়ালে পোস্ট করার সময় 'রেকর্ড এ বার্থডে ভিডিও' অপশন পাবেন। সেখানে আপনি ১৫ সেকেন্ডের ভিডিও মেসেজ তৈরি করতে পারবেন।
সূত্র : ফক্স নিউজ


মন্তব্য