kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০১৬। ১৮ অগ্রহায়ণ ১৪২৩। ১ রবিউল আউয়াল ১৪৩৮।


সময়কে ধীর করে দেয় ম্যাজিক ফ্রেম!

কালের কণ্ঠ অনলাইন   

১০ সেপ্টেম্বর, ২০১৬ ১২:১৮



সময়কে ধীর করে দেয় ম্যাজিক ফ্রেম!

আপনার কী কখনো মনে হয় সময়কে যদি একটু দ্রুত চালিয়ে নেওয়া যায় কিংবা ধীর করে দেওয়া যায় তাহলে খুব ভালো হয়? আমাদের অনেকেরই তা মনে হয়। তবে এতদিন সে বুদ্ধি মানুষের না থাকলেও এবার একটি ফ্রেমের মাঝেই সময় থামিয়ে দেওয়ার সে দাবি করেছেন নির্মাতা।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

প্রতিষ্ঠানটি জানিয়েছে তারা যে ছবির ফ্রেম তৈরি করেছে এটি সময়কে স্থবির করে দিতে পারে। এ ছবির ফ্রেমটির নির্মাতা প্রতিষ্ঠান হেরমিওনি গ্র্যানজার। তারা যে পণ্যটি নিয়ে এ দাবি করেছে তার নাম টাইম টার্নার।

টাইম টার্নারে ব্যবহৃত হয়েছে নতুন উদ্ভাবিত 'স্লো ড্যান্স' প্রযুক্তি। এটি আপনি বাস্তবে যে বিষয়টি দেখছেন তাকে স্লো মোশনে উপস্থাপন করবে। আর এতেই সময় ধীর হয়ে যাওয়ার অনুভূতি তৈরি করবে মানুষের মনে।

স্লো ড্যান্সের উদ্ভাবক জেফ লিবারম্যান। তিনি স্লো মোশন প্রযুক্তির সুপরিচিত নাম। তিনি ডিসকভারি চ্যানেলের 'টাইম ওয়ার্প' প্রোগ্রামের সাবেক উপস্থাপক। তিনি এ অনুষ্ঠানে হাইস্পিড ক্যামেরায় দৈনন্দিন নানা কার্যক্রমকে উপস্থাপন করতেন। যার অনেকগুলোই আবার প্রতি সেকেন্ডে ৪০ হাজার ফ্রেমে ধারণ করা ((সাধারণ ক্যামেরা সেকেন্ডে প্রায় ৩০টি ফ্রেম ধারণ করে)। এ ফ্রেমগুলোকে অত্যন্ত স্লো মোশনে উপস্থাপন করে মানুষের মনের মাঝে সময় ধারণার পরিবর্তন আনা সম্ভব।

লিবারম্যান জানান, অত্যন্ত স্লো মোশনে কোনো বস্তু পর্যবেক্ষণ করলে তা বেশ মজার ঘটনা ঘটায়। এতে বিভিন্ন মুহূর্তের অসাধারণ দৃশ্য উপভোগ করা যায়। আর এ বিষয়টিই তিনি তার স্লো ড্যান্সে তুলে ধরেছেন। এতে তিনি অত্যন্ত দ্রুত জ্বলা-নিভা করা আলো ব্যবহার করেচেন, যা প্রতি সেকেন্ডে ৮০বার এ কাজটি করে। আর সেখানে ব্যবহৃত হয়েছে কম্পন ও অ্যানিমেশন।

আলো ও উচ্চমাত্রায় কম্পন কোনো চলমান ছবির ওপর ফেলে মানুষের দৃষ্টিতে একটি বিভ্রান্তি তৈরি করা হয় এ ফ্রেমে। আর এতেই সময় ধীরে বয়ে যাওয়ার অনুভূতি তৈরি হয় মানুষের মনে।

স্লো ড্যান্স এর যে ফ্রেমটি এখন তিনি বানিয়েছেন তার আকার ১২.৫ বাই ১৪.৫ ইঞ্চি। হালকা কোনো বস্তু এ ফ্রেমের ভেতর রাখা যায়। সে বস্তু পরবর্তীতে বিশেষ আলো ও অন্যান্য কৃত্রিম পরিস্থির কারণে মানুষের চোখে বিশেষ রূপে ধরা পড়ে।

বর্তমানে এ ফ্রেমটি অত্যন্ত ব্যয়বহুল হলেও তা ব্যাপক উৎপাদনের মাধ্যমে স্বল্পমূল্যে বিক্রির পরিকল্পনা রয়েছে নির্মাতার। এ জন্য তিনি বর্তমানে ৪ লাখ ৪০ হাজার ডলার সংগ্রহের চেষ্টায় রয়েছেন। অর্থ সংগ্রহ হলে বাণিজ্যিকভাবে পণ্যটি উৎপাদন করতে পারবেন তিনি। আর সেক্ষেত্রে এ ধরনের প্রতিটি ফ্রেমের দাম পড়বে ২৯৯ ডলার।


মন্তব্য