kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


বাজে সময় যাচ্ছে? পরিস্থিতি ভালো করবে ফেসবুক

কালের কণ্ঠ অনলাইন   

১০ সেপ্টেম্বর, ২০১৬ ১১:৩২



বাজে সময় যাচ্ছে? পরিস্থিতি ভালো করবে ফেসবুক

ফেসবুকের মতো সামাজিক যোগাযোগমাধ্যম শুধু যে ক্ষতি করে তা নয়। আপনার যদি বাজে সময় যায় তাহলে তা নিয়ে হতাশ হবেন না।

কারণ বাজে সময়কে পাল্টে দিতে পারে ফেসবুক। সম্প্রতি এক গবেষণায় ফেসবুকের এ গুণের কথা জানা গেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

সাম্প্রতিক গবেষণাটিতে দেখা গেছে, ফেসবুকে বিভিন্ন মানুষের সঙ্গে সম্পর্ক গড়ে তোলা ও মনের ভাব আদানপ্রদানে আপনার মানসিক সন্তুষ্টি বাড়াতে পারে। এতে ব্যক্তিগত নানা মাইলস্টোন যেমন বিয়ে কিংবা সন্তান বিষয়ে মানুষের সন্তুষ্টিও তৈরি হয়।

এবারের এ গবেষণাটি করেছেন ফেসবুকের গবেষকরাই। তারা বলছেন, ফেসবুক সম্পর্কে যেকোনো মন্তব্য করার আগে এ সামাজিক যোগাযোগমাধ্যমের নানা বিষয় সঠিকভাবে জেনে নেওয়ার প্রয়োজনীয়তার কথা। আর এটি যে শুধু ক্ষতিই করে না, নানা ধরনের উপকার করে, তা তুলে ধরেছেন তারা এ গবেষণায়।

গবেষণাপত্রটির সহ-লেখক ফেসবুকের গবেষক ময়রা বুরকে। তার সঙ্গে রয়েছেন কার্নেগি মেলন ইউনিভার্সিটির কয়েকজন গবেষকও। তারা জানান, ফেসবুকের নিউজ ফিডে ব্রাউজ করার মাঝেই যে মনের শান্তি, তা নয়। এমনকি অন্য মানুষদের বিভিন্ন পোস্টে লাইকের বন্যা বইয়ে দিয়ে তাদের সঙ্গে সম্পর্ক বৃদ্ধির চেষ্টাতেও তেমন কোনো শান্তি নেই। তবে নিজের পোস্ট কিংবা মন্তব্য এবং বন্ধুদের সঙ্গে তা নিয়ে আলোচনাতেই প্রকৃত শান্তি রয়েছে।

এ বিষয়ে গবেষক বুরকে বলেন, 'এটি হতে পারে একটি মন্তব্য। যা হতে পারে একটি কিংবা দুটি বাক্য। '

গবেষকরা বলছেন, এ ক্ষেত্রে ফেসবুক ব্যবহার করে সুবিধা পাওয়ার জন্য নিজের সত্যিকার বন্ধুদের সঙ্গে যোগাযোগ করতে হবে। এ ক্ষেত্রে নিজের ইচ্ছার বিরুদ্ধে অসংখ্য পোস্টে লাইক শেয়ার দেওয়া কিংবা অন্যান্য মানুষের পোস্ট নিয়ে পড়ে থাকার মাঝেও ফেসবুকের সুবিধা পাওয়া যাবে না।

এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে কম্পিউটার-মেডিয়েটেড কমিউনিকেশনে। এ বিষয়টি সঠিকভাবে জানার জন্য গবেষকরা ১,৯১০ জন ব্যক্তির ওপর সমীক্ষা পরিচালনা করেন।


মন্তব্য