kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


‘গোপন’ দৈত্য এখন খোলা বাজারে! (দেখুন ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

৯ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৪৪



‘গোপন’ দৈত্য এখন খোলা বাজারে! (দেখুন ভিডিও)

কথা বলতে বলতে ল্যাপটপ অন করছিলেন অনিরুদ্ধ। ব্যাগে রাখা ইউএসবি পেন ড্রাইভে কিছু গুরুত্বপূর্ণ নথি রয়েছে যা হার্ড ডিস্কে সেভ করে রাখবেন তিনি।

অন হওয়ার পর পেন ড্রাইভ পোর্টে লাগাতেই স্ক্রিন পুরো কালো। অনেক সাধ্য সাধনা করেও কোনো ফল হয়নি। পরে সার্ভিস সেন্টারে গিয়ে জানা যায়, ভেতরের সব যন্ত্রাংস একেবারে পুরো ঝামা! কেউ পেন ড্রাইভটি পাল্টে একটি কিলার ইউএসবি রেখে দিয়েছিল। যার জন্যই এই অবস্থা হল তাঁর ল্যাপটপের।

বছর খানেক আগে রাশিয়ার এক গবেষক ডার্ক পার্পল নামে একটি ইউএসবি তৈরি করেছিলেন ডার্ক ডিস্কে রাখা নথি নষ্ট করতে। বছর ঘুরতেই এরই আপগ্রেডেড ভার্শন এসে গেছে বাজারে। হংকংয়ের একটি সংস্থা এই ইউএসবি স্টিক তৈরি করেছে যার নাম দেয়া হয়েছে USB Kill 2.0। ইউএসবি পোর্টওয়ালা যে কোনো বস্তু নিমেষে ধ্বংস করে দিতে পারে এটি। দাম রাখা হয়েছে ৫০ মার্কিন ডলার।

কীভাবে কাজ করে এটি?

সংস্থাটি জানিয়েছে, প্লাগ ইন করার সঙ্গে সঙ্গে ইউএসবি স্টিকের ভেতরে থাকা ক্যাপাসিটার খুব দ্রুত চার্জ হয় এবং সেই পরিমাণ বিদ্যুত্‍ তত্ক্ষণাত্‍ ডিসচার্জ করে। সেই বিদ্যুতের পরিমাণ ২০০ ভোল্ট। মাত্র এক সেকেন্ডের মধ্যে বেশ কয়েকবার এই কাজটি করে ফেলে ইউএসবি স্টিক। মেশিনের ডেটা লাইনের মাধ্যমে সেই বিপুল পরিমাণ বিদ্যুত্‍ নিমেষে নষ্ট করে ফেলে মেশিনটি। তা টিভি, ল্যাপটপ, ডেস্কটপ বা মোবাইল হতে পারে। সংস্থার মতে, এটি হুইসলব্লোয়ার, সাংবাদিক, অ্যাক্টিভিস্ট এবং সাইবার ক্রিমিনালদেরও কাজে আসবে। যদি কোনোভাবে গোপন নথির হদিস পেয়ে পুলিশ বা দুষ্কৃতি নির্ধারিত বস্তুটি হাতানোর চেষ্টা করে তবে তা নিমেষে নষ্ট করে ফেলা সম্ভব এর সাহায্যে। একবার প্লাগ-ইন করার পর কোনোভাবে সেই মেশিন থেকে কোনো ডেটা উদ্ধার করা অসম্ভব বলে জানিয়েছে সংস্থাটি।

সূত্র: এই সময়


মন্তব্য