kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রযুক্তি প্রশ্নোত্তর : দুর্বল নেটওয়ার্ক সমস্যার সমাধান, ইন্টারনেটের গতি বাড়ানোর উপায়

কালের কণ্ঠ অনলাইন   

৫ সেপ্টেম্বর, ২০১৬ ১২:২৮



প্রযুক্তি প্রশ্নোত্তর : দুর্বল নেটওয়ার্ক সমস্যার সমাধান, ইন্টারনেটের গতি বাড়ানোর উপায়

মোবাইল নেটওয়ার্কে সমস্যা
প্রশ্ন : আমি যে স্থানে থাকি সেখানে মোবাইল ফোনের নেটওয়ার্ক পেতে সমস্যা হয় এ সমস্যার সমাধান কী?
উত্তর : মোবাইল নেটওয়ার্কে যদি সমস্যা হয় তাহলে সিগন্যাল বুস্টার লাগাতে পারেন। এ জন্য zBoost বা weBoost-এর কথা চিন্তা করতে পারেন।

এগুলো প্রায় সব মোবাইল ক্যারিয়ারেই কাজ করবে।

তবে বুস্টার ব্যবহারের আগে কয়েকটি বিষয় পদক্ষেপ নিতে পারেন। এ জন্য যা করতে হবে :
১. সবার আগে আপনার মোবাইল ফোনটি ঠিক আছে কি না দেখতে হবে।
২. মোবাইল ফোন যদি ঠিক থাকে এবং বাড়ির ভেতরে ঠিকঠাক নেটওয়ার্ক না পান তাহলে মোবাইল ফোন অপারেটরের সঙ্গে আলাপ করুন। এ এলাকায় তাদের কোনো নতুন টাওয়ার স্থাপনের পরিকল্পনা রয়েছে কি না, জেনে নিন।
৩. মোবাইল ফোন অপারেটররা প্রায়ই নেটওয়ার্ক সমস্যা সমাধানের জন্য বাড়তি ব্যবস্থা নেন। এ ক্ষেত্রে তাদের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন।
৪. এ ছাড়া রয়েছে মোবাইল অ্যান্টিনা, যা বাড়াতে পারে মোবাইলের নেটওয়ার্ক।

নতুন টিভিতে সেরা ছবি আনা
প্রশ্ন : আমি নতুন একটা টিভি কিনেছি। কিন্তু টিভিতে খুব ভালো ছবি আসছে না। এতে ভালো ছবি আনার উপায় কী?
উত্তর : আপনার নতুন টিভি কেনার পরই ফাইন-টিউন করতে হবে। অন্যথায় ভালো ছবি পাওয়া যাবে না। এ জন্য টিভির ম্যানুয়াল দেখে অটো টিউন করে নিতে পারেন। এ ছাড়া টিউনিং হয়ে গেলে তারপর টিভি রিমোট কন্ট্রোল থেকে আপনার পছন্দনীয় উজ্জ্বলতা ও ছবি মান সিলেক্ট করতে পারবেন। বিভিন্ন টিভিতে "Vivid/Dynamic," "Standard," "Cinema/Movie" ও "Game/Sports" ইত্যাদি অপশন থাকে। আপনার পছন্দমতো অপশনটি সিলেক্ট করে নিন।

ইন্টারনেটে গতির সমস্যা
প্রশ্ন : আমি যে নেট লাইন নিয়েছি তা সব সময় একই গতির থাকে না। প্রায়ই গতি কমে যায়। আইএসপি সঠিক ইন্টারনেট দিচ্ছে কি না, তা জানার উপায় কী?

উত্তর : ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার আপনাকে সঠিক গতির ইন্টারনেট দিচ্ছে কি না, তা জানার জন্য Speedtest.net কিংবা  Fast.com থেকে আপনার ইন্টারনেটের গতি পরীক্ষা করুন। আপনার ইন্টারনেটের গতি কম থাকলে আইএসপিতে অভিযোগ করুন এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিন। এ ছাড়া আপনার হার্ডওয়্যারের কিংবা সফটওয়্যারের সমস্যার কারণেও ইন্টারনেটের গতি কমে যেতে পারে। এ ক্ষেত্রে প্রয়োজনীয় আপগ্রেড করলে সঠিক গতি পাবেন। আপনি যদি ওয়াইফাই ব্যবহার করেন তাহলে তার গতি আরও কিছু বিষয়ের ওপর নির্ভর করবে। এ ক্ষেত্রে ওয়াইফাই সংযোগের সমস্যা দূর করার উপায়গুলো জেনে নিন।


মন্তব্য