kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


এটাই এখন পৃথিবীর সবচেয়ে পাতলা ল্যাপটপ

কালের কণ্ঠ অনলাইন   

১ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:৪১



এটাই এখন পৃথিবীর সবচেয়ে পাতলা ল্যাপটপ

পাতলা দেহের ল্যাপটপ সবারই পছন্দের। যদিও এদের ব্যাপক ক্ষমতাশালী বলা যায় না।

তবে প্রযুক্তি উন্নতির সঙ্গে এদের শক্তি বেশ বৃদ্ধি পেয়েছে। এখানে এসার সুইফটের কথা তুলে ধরা হয়েছে। এটা কেবল পাতলাই নয়, পৃথিবীর সবচেয়ে পাতলা ল্যাপটপ হিসাবে আত্মপ্রকাশ করেছে। এ বছরের প্রথম দিকে বেরোয় এইচপি'র স্পেকট্রা। এটিও দারুণ পাতলা। কিন্তু এগিয়ে গেছে এসার সুইফট। এখানে বিশ্বের সবচেয়ে স্লিম ল্যাপটপের বিস্তারিত জেনে নিন।  

১. এসার সুইফট ৭ এসারের ফ্ল্যাগশিপ ল্যাপটপের সর্বসাম্প্রতিক সংযোজন। ডিজাইন মনোমুগ্ধকর। এর অ্যালুমিনিয়ামের কালো ও সোনালী চেসিসের মিশ্রণ দারুণ সুন্দর। ওজন মাত্র ২.৪৮ পাউন্ড।

২. তবে এতটা পাতলা ল্যাপটপের স্পেসিফিকেশন সাধারণত শক্তিশালী থাকে না। কিন্তু এসার এ সমস্যা টপকে গেছে। একেবারে নতুন সপ্তম জেনারেশন কোর আই৫ প্রসেসর, ৮ জিবি র‌্যাম এবং ২৫৬ জিবি এসএসডি ড্রাইভ রয়েছে। আর ১৩.৩ ইঞ্চি পর্দাটি ১০৮০ পিক্সেল। কোর আই৫ চিপটি এসেছে ইন্টেলের ওয়াই সিরিজ থেকে। এর গতি যথেষ্ট ভালো।

৩. এত পাতলা হওয়ার অর্থ এতে কানেটিভিটির যথেষ্ট অপশন নেই। তবে এক জোড়া দ্রুতগতির ইউএসবি-সি পোর্ট জুড়ে দিতে সক্ষম হয়েছে।

৪. এসার জানায়, সুইফটের ব্যাটারি ৯ ঘণ্টা টিকে থাকবে। এত পাতলা একটা ল্যাপটপের ব্যাটারি বেশ শক্তিশালী।  

৫. অক্টোবরেই উত্তর আমেরিকার বাজারে আসবে এসার সুইফট ৭। এর দামের শুরু ৯৯৯ ডলার থেকে। দারুণ স্টাইলিশ যন্ত্রটি তৈরি হয়েছে অ্যাপলের ম্যামবুকের সৌন্দর্যের কথা মাথায় রেখে। সূত্র : বিজনেস ইনসাইডার

 


মন্তব্য