kalerkantho


৮ টেরাবাইটের দানবীয় ধারণক্ষমতার এক্সটার্নাল হার্ডডিস্ক আনল সিগেট

কালের কণ্ঠ অনলাইন   

৩ এপ্রিল, ২০১৬ ১৩:০৪



৮ টেরাবাইটের দানবীয় ধারণক্ষমতার এক্সটার্নাল হার্ডডিস্ক আনল সিগেট

আপনার ল্যাপটপ, ট্যাবলেট কিংবা স্মার্টফোনের তথ্য ধারণক্ষমতা যদি পর্যাপ্ত না হয় তাহলে সিগেটের বিশাল ধারণক্ষমতার এ হার্ডডিস্কটি কেনার কথা ভাবতে পারেন। ইনোভ৮ নামে হার্ডডিস্কের এ মডেলটিতে রয়েছে ৮ টেরাবাইটের দানবীয় ধারণক্ষমতা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

বিভিন্ন ফাইল ফরম্যাটে এখন আগের তুলনায় বড় ধারণক্ষমতা প্রয়োজন হচ্ছে। ভিডিও, অডিও ইত্যাদি নিখুঁত ছবি ও শব্দের জন্য বড় বড় ফাইলে রাখতে হবে। আর এ কারণে হার্ডডিস্কের ধারণক্ষমতা বাড়ানো প্রয়োজন হয়ে পড়েছে। এ চাহিদা পূরণ করতেই এসেছে দানবীয় ধারণক্ষমতার হার্ডডিস্ক।

অনেকেরই কম্পিউটারের হার্ডডিস্কে ফাইল রাখার পর তার ব্যাকআপ হিসেবে এক্সটার্নাল হার্ডডিস্ক ব্যবহার করেন। এ ছাড়া সংবেদনশীল ফাইল সংরক্ষণ বা কম্পিউটার ক্র্যাশ বা অনুরূপ কোনো ঘটনায় তথ্য হারানোর আশঙ্কা দূর করতে চাইলে এক্সটার্নাল হার্ডডিস্কের জুড়ি নেই।

সিগেটের এ ইনোভ৮ এক্সটার্নাল হার্ডডিস্কটি সংযুক্ত করার জন্য কম্পিউটারের ইউএসবি পোর্টই যথেষ্ট। এতে বাড়তি পাওয়ারের প্রয়োজন হয় না।

এক্সটার্নাল পাওয়ারের প্রয়োজন না হওয়ায় এটি সঙ্গে করে বহন করা অত্যন্ত সহজ। বাজারে প্রচলিত বড় ধারণক্ষমতা অন্য হার্ডডিস্কগুলোতেও একই সমস্যা বিদ্যমান। তবে এ হার্ডডিস্কটি এ ক্ষেত্রে ব্যতিক্রম।

দ্রুতগতিতে তথ্য স্থানান্তরের জন্য ইনোভ৮ হার্ডডিস্কে ব্যবহৃত হয়েছে ইউএসবি ৩.১ স্ট্যান্ডার্ড কানেকশন। এতে হার্ডডিস্কটি সংযোগে ১০০ ওয়াট পর্যন্ত পাওয়ার সংযোগের ব্যবস্থা রয়েছে।
আট টেরাবাইট তথ্য ধারণক্ষমতা মাল্টিমিডিয়ার ক্ষেত্রে খুবই উপযোগী হবে। এটি ফটোগ্রাফার ও ভিডিওগ্রাফারদের চাহিদা মেটাতেও যথেষ্ট কার্যকর হবে। এ ছাড়া সম্পূর্ণ কম্পিউটারের ব্যাকআপ তৈরির জন্যও এটি প্রয়োজনীয় চাহিদা মেটাবে।

এ বছরের এপ্রিল মাস থেকে ইনোভ৮ হার্ডডিস্কটি বাজারে পাওয়া যাচ্ছে। এর মূল্য এখন সাড়ে তিন শ ডলার।


মন্তব্য