kalerkantho


দেখতে স্মার্টফোন, আসলে দোনলা পিস্তল! চিন্তিত পুলিশ বিভাগ

কালের কণ্ঠ অনলাইন   

৩১ মার্চ, ২০১৬ ১২:২৮



দেখতে স্মার্টফোন, আসলে দোনলা পিস্তল! চিন্তিত পুলিশ বিভাগ

দেখতে স্মার্টফোনের মতো। এমনকি হাতে নিলেও বেশ শক্তপোক্ত একটি স্মার্টফোন বলেই মনে হবে। কিন্তু আসলে এটা একটা ডাবল-ব্যারেল হ্যান্ডগান। দোনলা পিস্তলটি দেখে রীতিমতো চিন্তিত পুলিশ বাহিনী।

আমেরিকার মিনেসোটার নতুন একটি প্রতিষ্ঠান আইডিয়াল কনসির এই পিস্তলটি বানিয়েছে। এটাকে ভাঁজ করে রাখা যায়। হাতের তালুর মধ্যে দিব্যি এঁটে যায়। আকৃতি চারকোণা। ভাঁজ করা অবস্থায় একটা স্মার্টফোন বলে মনে করা যেতেই পারে।

আইডিয়াল কনসিল এক বিবৃতিতে জানায়, স্মার্টফোন আজ সবার হাতে হাতে। কত ডিজাইনের সব স্মার্টফোন। পিস্তলটিকে স্মার্টফোন বলে না ভাবার কিছু নেই। লক করা অবস্থায় এটা একটা চারকোণা বস্তুমাত্র। সহজেই ব্যাগে বা হাতে বা পকেটে এটা বহন করা যাবে।

নির্মাতা প্রতিষ্ঠান বা ব্যবহারকারীরা পিস্তলটি নিয়ে দারুণ উত্তেজিত। কিন্তু দুশ্চিন্তায় পড়ে গেছে পুলিশ বিভাগ। ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব পুলিশ অর্গানাইজেশনসের এক্সিকিউটিভ ডিরেক্টর বিল জনসন জানান, যে অস্ত্রগুলো তার চেহারা লুকিয়ে রাখে অর্থাৎ দেখলে বোঝা যায় না এটা একটা অস্ত্র, তা সব সময় আমাদের জন্যে চিন্তার বিষয়। কারণ কারো কাছে থাকা অস্ত্র শনাক্ত করতে না পারলে বিপদের মাত্রা বেড়ে যায়।

২০১৬ সালের মাঝামাঝি থেকে পিস্তলটি বাজারে আনবে আইডিয়াল কনসিল। এর দাম ধরা হয়েছে ৩৯৫ ডলার এবং ইতিমধ্যে এটি হাতে পেতে প্রতিষ্ঠান ২৫০০টি ইমেইল পেয়েছে, জানান ডেভেলপার কার্ক কেলবার্গ।

এই পিস্তলের দুটি নলে দুটো গুলি লোড অবস্থায় থাকবে। এটি .৩৮০ ক্যালিবারের ডেরিংগার। সিএনএন মানি তাদের এক রিপোর্টে জানায়, এটা বহন করতে হয়তো বিশেষ অনুমতি লাগবে। তবে আমেরিকার স্টেটগুলোর যার যার আইন বিষয়ের ওপর তা নির্ভর করে।
সূত্র : ফক্স নিউজ

 


মন্তব্য