kalerkantho

শনিবার । ২১ জানুয়ারি ২০১৭ । ৮ মাঘ ১৪২৩। ২২ রবিউস সানি ১৪৩৮।


ভুল নোটিফিকেশন দেয়ায় ফেসবুকের দুঃখ প্রকাশ

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মার্চ, ২০১৬ ২৩:৩৫



ভুল নোটিফিকেশন দেয়ায় ফেসবুকের দুঃখ প্রকাশ

পাকিস্তানের লাহোরে আত্মঘাতী বোমা হামলার পর পর ভুল নোটিফিকেশন দেওয়ায় ক্ষমা চেয়েছে ফেসবুক।
ইস্টার সানডের দিনে পাকিস্তানের লাহোরের গুলশান-ই-ইকবাল পার্কে বোমা হামলায় ৭০ জনের অধিক মানুষের মৃত্যু হয়েছে। তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) সহযোগী সংগঠন জামাত-উল-আহরার ওই হামলার চালিয়েছে বলে দাবি করেছে। পাকিস্তানের লাহোরের ওই পার্কে বোমা হামলার সময় আশপাশের লোকজন নিরাপদ আছেন কি না, বন্ধু তালিকার সদস্যদের এটা জানাতেই নোটিফিকেশনটি দেওয়া হয়েছিল। তবে লাহোরের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের ফেসবুক ব্যবহারকারীরা ওই নোটিফিকেশন পেয়েছেন। বিরক্ত হয়ে অনেকেই পরে তা ফেসবুকে শেয়ার করেন।
'ভুলক্রমে' ওই সেফটি চেক সিস্টেমের নোটিফিকেশন চালু হওয়ার জন্য অবশ্য এক ধরনের 'বাগ' দায়ী বলে দাবি করেছে ফেসবুক। সামাজিক যোগাযোগ মাধ্যমটির মতে, শুধু পাকিস্তানের জন্যই সেফটি চেক অপশনটি চালু করা হয়েছিল। কিন্তু ভুলে সেটি অন্যান্য দেশের ব্যবহারকারীর কাছে চলে যায়।
এক বিবৃতিতে ফেসবুক বলেছে, 'সেফটি চেক অপশনটি আমরা লাহোর ও এর আশপাশের এলাকার জন্য চালু করেছিলাম। দুঃখজনকভাবে সেটি বাইরের অনেক ব্যবহারকারীর কাছেও চলে গেছে। এটি ছিল আসলে একটি বাগ, যা আমাদের অজান্তেই ছড়িয়ে পড়েছিল। দ্রুত শনাক্ত করে বাগটি সরিয়ে ফেলি আমরা। ভুল নোটিফিকেশন যাওয়ার জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমা চাইছি। '


মন্তব্য