kalerkantho

বৃহস্পতিবার । ১৯ জানুয়ারি ২০১৭ । ৬ মাঘ ১৪২৩। ২০ রবিউস সানি ১৪৩৮।


টেক প্রশ্নোত্তর : গাড়ি চুরি রোধ করতে ফ্রিজে চাবি রাখা কি কার্যকর হবে?

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মার্চ, ২০১৬ ১৩:০৫



টেক প্রশ্নোত্তর : গাড়ি চুরি রোধ করতে ফ্রিজে চাবি রাখা কি কার্যকর হবে?

প্রশ্ন : আমার এক বন্ধু গাড়ি চোরের ভয়ে রিমোট কন্ট্রোল চাবি ফ্রিজের ভেতর রাখে। এটি কি গাড়ি চুরি রোধ করতে কার্যকর?
উত্তর : গাড়ি চোরেরা এখন প্রায়ই উন্নত প্রযুক্তির সহায়তায় কিলেস এন্ট্রি সিস্টেমের সুবিধা ব্যবহার করে। এতে গাড়ির সঙ্গে রিমোট কন্ট্রোল চাবির সংযোগকারী সিগন্যাল চুরি করে কাজটি সারে তারা। এক্ষেত্রে আপনার গাড়িটিতে যদি কিলেস এন্ট্রি সিস্টেম থাকে তাহলে রিমোট কন্ট্রোলটি সাবধানে ফ্রিজে রাখতে পারেন।
প্রশ্ন : পরিচিত ওয়েবসাইটগুলো ব্যবহার করেও কি হ্যাকাররা আক্রমণ করতে পারে?
উত্তর : হ্যাকাররা প্রায়ই বিখ্যাত বহু ওয়েবসাইটে ক্ষতিকর প্রোগ্রাম বসিয়ে তা থেকে হ্যাকিং করে থাকে। এমনকি নিউ ইয়র্ক টাইমস, বিবিসি, এওএল ওয়েবসাইটেও এ ধরনের উদাহরণ দেখা গেছে। এক্ষেত্রে ওয়েবসাইটে যেসব বিজ্ঞাপন কিংবা পপআপ রয়েছে সেগুলোতে ক্লিক করলে বিপদের সম্ভাবনা বেড়ে যায়। তাই এসব বিষয় থেকে সতর্ক থাকা উচিত।
প্রশ্ন : মোবাইল ফোনে ফটো অর্গানাইজ করার কোনো সহজ উপায় রয়েছে কি?
উত্তর : আপনি আপনার মোবাইল ফোনের ফটো টাইডি (Tidy) অ্যাপ ব্যবহার করে সাজিয়ে নিতে পারেন। এটি অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমে বিনামূল্যে ব্যবহার করা যায়। এছাড়া রয়েছে শর্টপ্যাড (Sortpad) নামে একটি অ্যাপ। এটি আইওএস অপারেটিং সিস্টেমে বিনামূল্যে ব্যবহার করা যায়। এছাড়া গুগলের একটি জনপ্রিয় অ্যাপ হলো গুগল ফটোস (Google Photos). এটি অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমে বিনামূল্যে ব্যবহার করা যায়।
প্রশ্ন : যানবাহনে স্মার্টফোনের সঙ্গে অন্য ডিভাইসের সংযোগে প্রাইভেসি ক্ষেত্রে কোনো সমস্যা হতে পারে কি?
উত্তর : ট্যাক্সি কিংবা অন্য যানবাহনে বিনামূল্যে ওয়্যারলেস কিংবা অনবোর্ড সিস্টেমের সঙ্গে স্মার্টফোন জোড়ার ব্যবস্থা থাকে। অনেকেই সে ব্যবস্থার সঙ্গে সংযুক্ত করেন। তবে এটি প্রাইভেসির ক্ষেত্রে বড় একটি ভুল। কারণ আপনার স্মার্টফোনের তথ্য অন্যের হাতে চলে যেতে পারে। এক্ষেত্রে আপনার কল লিস্ট, সংরক্ষিত ছবি ইত্যাদির গোপনীয়তা লঙ্ঘিত হতে পারে। তাই কখনোই এ কাজটি করা উচিত নয়।


মন্তব্য