kalerkantho

সোমবার। ২৩ জানুয়ারি ২০১৭ । ১০ মাঘ ১৪২৩। ২৪ রবিউস সানি ১৪৩৮।


ভুলেও কখনো ক্রেডিট কার্ড ব্যবহার করবেন না!

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মার্চ, ২০১৬ ০০:১৪



ভুলেও কখনো ক্রেডিট কার্ড ব্যবহার করবেন না!

ক্রেডিট কার্ডের ব্যবহার নিঃসন্দেহে অনেক সুবিধে দেয়।
কিন্তু, সেটা নির্ভর করে পুরোটাই আপনার ব্যবহারের উপরে! তাই, ঠিক মতো ব্যবহার না করতে জানলে ওই ক্রেডিট কার্ড আপনাকে ফেলতে পারে নানা সমস্যায়।


অতএব, কোন কোন ক্ষেত্রে ভুলেও ক্রেডিট কার্ড ব্যবহার করবেন না, জেনে নিন কয়েক ঝলকে। সঙ্গে খেয়াল রাখুন, কখন ক্রেডিট কার্ডের ব্যবহার আপনাকে সুবিধে দিতে পারে।
 
কখন ব্যবহার করতে পারেন ক্রেডিট কার্ড :
খুব দামি কিছু কেনার সময়ে :
খুব দামি কিছু জিনিস ক্রেডিট কার্ডে কিনলে আপনার লাভ দু'রকমের। এক তো খুব সহজেই জিনিসটার শিপমেন্ট ট্র্যাক করতে পারবেন। দ্বিতীয়ত, যদি জিনিসটা ফেরত দিতে চান, সেই সংক্রান্ত লেনদেনও অনেক সহজ করে দেয় ক্রেডিট কার্ড। তা ছাড়া, মাঝে মাঝেই ক্রেডিট কার্ডে কেনাকাটার উপরে বড়সড় ছাড় পাওয়া যায়। সেটার কথাও ভুলে যাওয়া উচিত নয়।
ঘোরাঘুরির কাজে :
কোথাও বেড়াতে যাওয়ার আগে হোটেল বুকিং-সংক্রান্ত কাজে মন খুলে ব্যবহার করতেই পারেন আপনার ক্রেডিট কার্ড। কেন না, কিছু কিছু ব্যাঙ্কের সঙ্গে অনেক সংস্থার একটা গাঁটছড়া থাকে। ফলে, সেই সব ক্ষেত্রে ক্রেডিট কার্ড ব্যবহার করলে রিওয়ার্ড পয়েন্ট পাওয়া যায়। সেটা যেমন টাকা বাঁচাবে, তেমনই অতিরিক্ত ডিসকাউন্টও মিলতে পারে।
অনলাইন শপিং-এ :
অনলাইন শপিং-এ ডেবিট কার্ডের বদলে ক্রেডিট কার্ড ব্যবহার করাটাই বুদ্ধিমানের কাজ। কেন না, ডেবিট কার্ড ব্যবহার করলে আপনর অ্যাকাউন্ট থেকে সঙ্গে সঙ্গে টাকা কাটা যায়। এবার কোম্পানি যদি ভুলভাল হয়, তবে আপনার টাকা ফেরত পাওয়ার কোনও আশা থাকে না। কিন্তু, ক্রেডিট কার্ডে এভাবে ঠকে যাওয়ার সুযোগ নেই।
 
কখন ব্যবহার করবেন না ক্রেডিট কার্ড:
টাকা তোলার ক্ষেত্রে:
খুব বেশি টাকা তোলার দরকার হলে ক্রেডিট কার্ড ব্যবহার না করা-ই বুদ্ধিমানের সিদ্ধান্ত হবে। ক্রেডিট কার্ডে টাকা তুললে একটা ট্র্যানজ্যাকশন ফি লাগে। সেটার পরিমাণ যত টাকা তুলছেন, তার ২.৪ শতাংশ। এবার বরং নিজেই ভাবুন লোকসানের বহরটা! ফলে, এসব ক্ষেত্রে ডেবিট কার্ড বা চেক ব্যবহার করাটাই ভাল।
ক্যাশ পেমেন্টে ভাল ছাড় পেলে :
অনেক সময়েই নানা দোকানে ক্যাশ পেমেন্টের উপরে নানা সুবিধা পাওয়া যায়। সে সব ক্ষেত্রে ক্রেডিট কার্ড ব্যবহার করার কোনও মানেই হয় না!
প্রবাসে :
অনেক সময়ে বিদেশে ক্রেডিট কার্ড ব্যবহার করতে গেলে বড়সড় একটা ট্র্যানজ্যাকশন ফি লাগে। সেটা এড়ানোই কি ভাল নয়?
মেলায় :
কোনো মেলা বা প্রদর্শনী থেকে কেনাকাটা করার সময়ে ক্রেডিট কার্ড ব্যবহার না করাই ভাল। কেন না, এগুলো সব সময়েই অস্থায়ী দোকান। তাই, ঠকে গেলে জিনিস ফেরত তো দিতে পারবেনই না, উল্টে ট্র্যানজ্যাকশন ফি-টা বেকার যাবে!
তাই একটু ভেবে দেখুন!

সূত্র: সংবাদ প্রতিদিন


মন্তব্য