kalerkantho


এবার ৬৫ ইঞ্চি অ্যান্ড্রয়েড টিভি আনল জিয়াওমি

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৬ ১৭:০৫



এবার ৬৫ ইঞ্চি অ্যান্ড্রয়েড টিভি আনল জিয়াওমি

প্রধানত বিভিন্ন ব্র্যান্ডের স্মার্টফোন বানানোর জন্য চীনা বিশ্বখ্যাত নির্মাতা জিয়াওমিকে অনেকে চেনেন। তবে প্রতিষ্ঠানটি বুধবার একটি স্মার্ট টিভিও বাজারে আনার ঘোষণা দিয়েছেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এনডিটিভি।

বেইজিংয়ে এক মিডিয়া কনফারেন্সে এমআই টিভি ৩এস মডেলের এ টিভিটি উন্মুক্ত করা হয়েছে। এটি রয়েছে দুটি মডেলের। এর মধ্যে একটিতে রয়েছে ৬৫ ইঞ্চি কার্ভড ৪কে প্যানেল ও অন্যটিতে ৪৩ ইঞ্চি ফ্ল্যাট এফএইচডি প্যানেল।

এমআ টিভি ৩এস-এ রয়েছে ফোর কে কার্ভড ডিসপ্লে। এ মডেলটির দাম রাখা হয়েছে প্রায় ১,৩৯০ ডলার। এটি এখন শুধু চীনেই কিনতে পাওয়া যাচ্ছে। তবে ভবিষ্যতে অন্যান্য দেশের বাজারেও ছাড়ার পরিকল্পনা রয়েছে। অন্যদিকে ৪৩ ইঞ্চি এফএইচডি মডেলটির মূল্য রাখা হয়েছে প্রায় ২৭৮ ডলার।
জিয়াওমির এমআই টিভি ৩এস কার্ভ স্পোর্টস ৬৫ ইঞ্চি মডেলটির ফোর কে রেজ্যুলেশনের ডিসপ্লে তৈরি করেছে স্যামসাং। এতে সংযুক্ত হয়েছে এমএসটিএআর ৬এ৯২৮ টিভি প্রসেসর, দুই জিবি র‌্যাম ও ৮ জিবি ইন্টারনাল স্টোরেজ। টিভিটির প্যানেল অত্যন্ত পাতলা হওয়ায় এর পুরুত্ব মাত্র ৫.৯ মিমি। অবশ্য এতে সংযুক্ত হয়েছে ডলবি ও ডিটিএস অডিও ডুয়াল ডিকোডিং। নিখুঁত শব্দের জন্য এতে স্বতন্ত্র ৬ পিস সাউন্ড সিস্টেম ব্যবহৃত হয়েছে।

 

 

 

৪৩ ইঞ্চি মডেলটিও খুবই পাতলা। এতে রয়েছে ১০.৯ এমএম আল্ট্রা-থিন মেটাল বডি ও ফ্রেম। ফুল-এইচডি (১৯২০ বাই ১০৮০) স্ক্রিনের টিভিটিতে রয়েছে এমএসটিএআর ৬এ৯০৮ প্রসেসর। এ ছাড়া এতে রয়েছে ১ জিবি র‌্যাম, ৮ জিবি ইন্টারনাল স্টোরেজ ও ডলবি ডিটিএস অডিও ডুয়াল ডিকোডিং। উভয় মডেলই অ্যান্ড্রয়েড এমআইইউআই অপারেটিং সিস্টেমে চলবে।

জিয়াওমি প্রধানত স্মার্টফোন নির্মাতা হলেও প্রতিষ্ঠানটি বেশ কিছুদিন ধরে টিভি নির্মাণের প্রতি আগ্রহ প্রকাশ করছিল। এবার সে ধারা বজায় রেখে আরেকটি টিভি নির্মাণ করল প্রতিষ্ঠানটি। গত বছরও প্রতিষ্ঠানটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের আরেকটি টিভি বাজারে এনেছিল, যার মডেলটি ছিল এমআই টিভি ২। ৫৫ ইঞ্চি মনিটরের ৮০০ ডলার মূল্যে ৪কে ডিসপ্লের টিভিটি ছাড়াও এ মাসের শুরুতে ৭০ ইঞ্চি স্ক্রিনের আরেকটি ভিটি বাজারে আনে জিয়াওমি। টিভির পাশাপাশি টিভি বক্সও বাজারে ছেড়েছে জিয়াওমি।


মন্তব্য