kalerkantho


গুগল, অ্যাপল বা ফেসবুকে চাকরি পেতে যেসব অদ্ভুত প্রশ্নের উত্তর জানতে হবে

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৬ ১৬:১৬



গুগল, অ্যাপল বা ফেসবুকে চাকরি পেতে যেসব অদ্ভুত প্রশ্নের উত্তর জানতে হবে

আধুনিক যুগে প্রযুক্তি প্রতিষ্ঠানে চাকরি প্রার্থীদের স্বপ্ন। আবার এই প্রতিষ্ঠানগুলো ইন্টারভিউয়ে অদ্ভুত সব প্রশ্ন করার জন্যে রীতিমতো বিখ্যাত। বিশেষ করে গুগল, ফেসবুক এবং অ্যাপলের ইন্টারভিউয়ে গিয়ে প্রার্থীরা বিদঘুটে সব প্রশ্নের সম্মুখীন হয়েছেন।

প্রতিবছর রিসার্চ কম্পানি গ্লাস ডোর এসব টেক প্রতিষ্ঠানের অদ্ভুত সব প্রশ্নের তালিকা তৈরি করে। এই তালিকা ক্রমেই বৈচিত্র্যময় সব প্রশ্নে ভর উঠছে যার মধ্যে এয়ারবিএনবি বা ড্রপবক্সের মতো প্রতিষ্ঠানের যোগ হচ্ছে।

এখানে দেখে নিন কিছু অদ্ভুত ও বিদঘুটে প্রশ্নের একটি তালিকা।

১. কর্মক্ষেত্রের সেরা দিনটি কাটাচ্ছেন আপনি। বাড়িতে ফিরলেন এবং ভাবলেন পৃথিবীর সেরা চাকরিটি পেয়েছেন আপনি। এরপর কি করবেন?

ফেসবুকের গ্লোবাল হেড অব রিক্রুটিং পদের প্রার্থী নির্বাচনে এ প্রশ্নটি করা হয়। এর জবাবের মাধ্যমে বেরিয়ে আসবে শেয়ারিংয়ের শক্তি। এটি মানুষের কাছে পৌঁছে দিয়ে তাদের আরো উন্মুক্ত করতে হবে।

২. ধরুন, ২ পেন্স এর একটি কয়েনের মধ্যে আপনি ডুবে গেলেন। আপনাকে একটি ব্লেন্ডারের মধ্যে দেওয়া হলো। আপনার ওজন এমনভাবে কমানো হয়েছে কিন্তু ঘনত্ব আগের মতোই রয়েছে। আগামী ৬০ সেকেন্ডের মধ্যে ব্লেন্ডারের ব্লেড ঘুরতে শুরু করলো। তখন কি করবেন?

গুগল একটি পদে চাকরিপ্রার্থীদের এ প্রশ্নটি করে। হেঁয়ালিপূর্ণ এ প্রশ্নের জবাব হবে, লাফ দিতে হবে। যেহেতু ওই কয়েনে আপনার ঘনত্ব একই আছে, কাজেই স্বাভাবিক আকারের একজন মানুষের মতোই শক্তি আছে আপনার। অর্থাৎ, এই শক্তি দিয়ে যথেষ্ট উঁচুতে লাফ দেওয়া সম্ভব। দুই পেন্সের কয়েনের মধ্যে ঢুকিয়ে কেবল মাথা ঘুরিয় দেওয়া হয়েছে।

৩. একজন মানুষ তার গাড়িটি ঠেলে নিয়ে গেলেন হোটেল পর্যন্ত এবং তার সৌভাগ্য হারিয়ে গেল। সেখানে কি হয়েছিল?

গুগলের আরেকটি অদ্ভুত প্রশ্ন। এর জবাব একবারে সাধারণ, তিনি মনোপলি খেলছিলেন।

৪. জীবনের সবচেয়ে কাছের বন্ধুর সঙ্গে আলাপ করার সময় তিনি আপনাকে কোন বিষয়ে কিছু করার প্রয়োজনীয়তার কথা বলবেন?

এটা অ্যাপলের ইন্টারভিউয়ে জিজ্ঞাসা করা হয়। এটা যার যার ব্যক্তিগত সমস্যার কথা তুলে ধরতে বলা হয়। তাই এ প্রশ্নের জবাবে নিজের একটা বদগুণের কথা তুলে ধরাটাই বুদ্ধিমানের কাজ।

৫. অদৃশ্য হওয়া বা ওড়া- এ দুটো সুপারপাওয়ার দেওয়া হলে আপনি কোনটি বেছে নেবেন?

এ প্রশ্নটি করে মাইক্রোসফট। একটি পণ্যের প্রধানের পদের জন্যে প্রশ্নটি করা হয়। এটা একটা কৌশলী প্রশ্ন। কেউ অদৃশ্য হতে চাওয়ার অর্থ হলো, তিনি লজ্জিত বা কোনোকিছুতে ভীত। নিজেকে দেখাতে চান না। কিন্তু ওড়ার স্বপ্ন মানে তিনি সবার সামনে দৃশ্যমান হতে মোটেও চিন্তিত নন। অর্থাৎ এটা ভালো নেতার গুণ।

৬. ঘুম থেকে উঠে যদি দেখেন ২ হাজার ইমেইল এসেছে। এদের মধ্যে ৩০০টি ইমেইলের জবাব দিতে পারবেন। এ অবস্থায় কিভাবে বেছে নেবেন কোনগুলোর জবাব দেবেন?

ড্রপবক্সে এ প্রশ্নটি করা হয়। বসদের পাঠানো ইমেইলগুলো ফিল্টার করার দায়িত্ব নেওয়া কাজে প্রার্থীদের এ প্রশ্ন করা হয়।

৭. একটি বিমান দুর্ঘটনার একমাত্র বেঁচে মানুষটি হলে আপনি কি করবেন?

এয়ারবিএনবি এই প্রশ্নটি করে। বিশ্বস্ত এক অনুসন্ধানকারী পদে নিয়োগের জন্যে এ প্রশ্ন করা হয়। এর জন্যে সেরা ও মজার একটি উত্তরকে সেরা বলে মনে করে গ্লাসডোর। জবাবটি হলো, আমি আনন্দিত যে ওইদিন বিমানে একাই ছিলাম আমি। আরেকটি গ্রহণযোগ্য উত্তর হলো, আমি আমার ফোনটি বের করবো এবং আপনাকে কল দিয়ে বলবো ফিরতে দেরি হবে।

৮. নব্বই দশকের কোন জ্যামটি আপনার সবচেয়ে প্রিয়?

স্কয়ারস্পেস নামের প্রতিষ্ঠানটি এ প্রশ্ন করে। মিলেনিয়াল প্রার্থীদের বুঝতে এ প্রশ্ন ছুড়ে দেওয়া হয়।

৯. জেফ বেজোস (আমেরিকান বিনিয়োগকারী) আপনার অফিসে এসে বললেন, সেরা আইডিয়া নিয়ে কাজ শুরু করতে আপনাকে ১ মিলিয়ন ডলার দেওয়া হবে। আপনার আইডিয়াটা কি?   

আমাজন এই প্রশ্নটি করে। প্রার্থীদের সৃষ্টিশীল আইডিয়া বিষয়ে পরীক্ষা নিতেই এ প্রশ্ন করা হয়। এর সবচেয়ে গ্রহণযোগ্য জবাবটি সম্পর্কে গ্লাস ডোর জানায়, আমি এখন এ বিষয়ে বলতে পারছি না, কারণ একটি ইন্টারভিউয়ে আছি। একবার চাকরিটা পেয়ে গেলেই এ বিষয়ে কথা বলা যাবে।

১০. একটি রো বোটে আছেন, যা পানিতে পূর্ণ একটি বড় ট্যাঙ্কের মধ্যে রয়েছে। এর বোর্ডে একটি নোঙর আছে। এর শেকলটি ট্যাঙ্কের তলায় যাওয়ার মতো যথেষ্ট দীর্ঘ। নোঙরটি ফেলা হলে ট্যাঙ্কের পানি কি উপচে পড়বে?

সাধারণ জ্ঞানের এই প্রশ্নটি করা হয় টেসলার ইন্টারভিউয়ে। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারের পদের জন্যে এ প্রশ্ন করা হয়। এর জবাবটি হলো, পানির স্তর হ্রাস পাবে। কারণ নোঙরের ঘনত্ব পানির চেয়ে বেশি।
সূত্র : টেলিগ্রাফ

 


মন্তব্য