kalerkantho


নতুন আইফোনের আকর্ষণীয় ১০ ফিচার জেনে নিন

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৬ ১৫:৫৪



নতুন আইফোনের আকর্ষণীয় ১০ ফিচার জেনে নিন

এবার বাজারে প্রচলিত অন্যান্য স্মার্টফোনের তুলনায় ছোট একটি আইফোন বাজারে এনেছে অ্যাপল। মাঝারি আয়ের ক্রেতাদের বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোর বাজার ধরতে অ্যাপল চার ইঞ্চি স্ক্রিনের নতুন এই স্মার্টফোনটি এনেছে।

সোমবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অ্যাপল সদর দপ্তরে আনুষ্ঠানিকভাবে আইফোন এসই-এর উদ্বোধন হয়। এ লেখায় রয়েছে নতুন এ আইফোনটির কিছু তথ্য। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
১. ডিজাইন
এ ফোনটি অনেকটা আইফোন ৫এস-এর মতো। এতে পাওয়ার বাটন রয়েছে ওপরে। এ ছাড়া ভলিউম রয়েছে বাম পাশে এবং হেডফোন জ্যাক নিচে রয়েছে। এক হাতে ব্যবহারের জন্য এ স্মার্টফোনটি আদর্শ। বাজারে এখন পাঁচ থেকে ছয় ইঞ্চির স্মার্টফোনের জনপ্রিয়তা যখন তুঙ্গে, তখন তার চেয়ে কম দৈর্ঘ্যের আইফোন আনার অ্যাপলের এই পদক্ষেপের কোনো কারণ খুঁজে পাচ্ছেন না অনেকেই। তবে অ্যাপল আশাবাদী নতুন ডিজাইনের এ ফোনটি ক্রেতাদের মন জয় করবে।
২. রেটিনা ডিসপ্লে
আইফোনের এ মডেলে ছোট আকারের স্ক্রিন ব্যবহৃত হলেও এর ডিসপ্লের মান খারাপ নয়। কারণ এতে ব্যবহৃত হয়েছে অ্যাপলের পেটেন্টকৃত রেটিনা ডিসপ্লে। স্ক্রিনের রেজ্যুলেশন হলো ১১৩৬ বাই ৬৪০ পিক্সেল। পিক্সেল ডেনসিটি ৩২৬পিপিআই।
৩. ছবি তোলার জন্য ১২ মেগাপিক্সেল আইসাইট ক্যামেরা
স্মার্টফোনটিতে রয়েছে ১২ মেগাপিক্সেল আইসাইট ক্যামেরা। এ মানের ক্যামেরা ছিল আইফোন ৬এস মডেলেও। এটি ৪কে ভিডিও রেকর্ডিং ও লাইভ ফটো ধারণ করতে পারে। সেলফি তোলার জন্য এতে রয়েছে ফেসটাইম এইচডি ক্যামেরা, যা ট্রু টোন ফ্ল্যাশ ব্যবহার করে।
৪. সিরি
স্মার্টফোনটিতে রয়েছে অ্যাপলের পার্সোনাল ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট সিরি। এটি আপনাকে ফোনের বিভিন্ন ফিচারের সঙ্গে পরিচয় করিয়ে দেবে এবং বাটন না চেপেই কাজ করতে সহায়তা করবে। এটি ফোনকল, মিটিং ও আপনার প্রিয় স্থানে হলিডে কাটানোর জন্য রুম বুকিং করতে সহায়তা করবে।
৫. উন্নত প্রসেসর
অ্যাপলের আইফোন ৬এস-এ ব্যবহৃত হয়েছে এ৯ প্রসেসর ও এম৯ মোশন কোপ্রসেসর। এতে রয়েছে ২ জিবি র‌্যামও। অ্যাপল জানিয়েছে আইফোন এসইতে রয়েছে আইফোন ৫এস-এর তুলনায় দ্বিগুণ সিপিইউ পাওয়ার এবং তিনগুণ জিপিইউ পাওয়ার। ফলে এর গতিও হবে অসাধারণ।
৬. হেলথ অ্যাপ
নতুন এ আইফোনের সঙ্গে থাকছে হেলথ অ্যাপ। এ অ্যাপ ব্যবহারকারীদের দৈনন্দিন কার্যকলাপের হিসাব রেখে আপনাকে স্বাস্থ্যকর জীবনযাপনে সহায়তা করবে। যেমন কোনো একটি স্থানে হাঁটার সময় এ অ্যাপটি চালু রাখলে তা ব্যবহারকারীর হাঁটার বিভিন্ন তথ্য রেকর্ড করবে এবং তা থেকে আপনার ক্যালরি খরচের পরিমাণ জানাবে।
৭. এনএফসি সাপোর্ট
অ্যাপল পে সার্ভিস ব্যবহারের জন্য নিয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) নামে এ প্রযুক্তি খুবই প্রয়োজনীয়। স্মার্টফোনটিতে এ প্রযুক্তি যোগ করায় তা দিয়ে কেনাকাটাসহ বিভিন্ন প্রয়োজনে অর্থ প্রদান করা যাবে খুবই সহজে।
৮. লাইভ ফটোস
আইফোন এসই-তে থাকছে অ্যাপলের সর্বাধুনিক আরেকটি প্রযুক্তি- লাইভ ফটোস। এ প্রযুক্তি ব্যবহারকারীদের ভিডিও ক্লিপ ও ফটো রেকর্ড বাটন চাপার দেড় সেকেন্ড আগে থেকেই রেকর্ড শুরু করবে। ফলে ব্যবহারকারীরা সহজে কোনো দৃশ্য হারিয়ে ফেলবেন না।
৯. আইওএস ৯.৩
অপারেটিং সিস্টেম হিসেবে আইফোন এসই-তে থাকছে আইওএস ৯.৩। এতে রয়েছে বেশ কিছু দারুণ ফিচার যা ব্যবহারকারীদের স্মার্টফোনটি চালাবে বাড়তি সুবিধা দেবে। যেমন নাইট শিফট ও কার প্লের মতো ফিচার। এগুলো স্মার্টফোনটিকে বাড়তি নিরাপত্তা দেবে। এ ছাড়া আইমেসেজে রয়েছে গুরুত্বপূর্ণ নিরাপত্তাব্যবস্থাও।
১০. বিভিন্ন রঙের চমক
এ স্মার্টফোনটিতে রোজ গোল্ড কালারসহ বিভিন্ন রংয়ের চমক এনেছে অ্যাপল। এবার রোজ গোল্ড ছাড়াও আইফোন পাওয়া যাবে স্পেস গ্রে, সিলভার ও গোল্ড অপশনে। আইফোন ৬এস ও ৬এস প্লাস ছাড়া আইফোন এসই হলো একমাত্র ফোন যা রোজ গোল্ড রংটিতে বাজারে এলো। যুক্তরাষ্ট্রের বাজারে আইফোন এসইর দাম শুরু হয়েছে ৩৯৯ ডলার থেকে।


মন্তব্য