kalerkantho


গুগলের কঠিনতম ইন্টারভিউ প্রশ্ন, যেগুলো পরবর্তীতে নিষিদ্ধ করা হয়

কালের কণ্ঠ অনলাইন   

২২ মার্চ, ২০১৬ ১৫:৪১



গুগলের কঠিনতম ইন্টারভিউ প্রশ্ন, যেগুলো পরবর্তীতে নিষিদ্ধ করা হয়

গুগলে চাকরির জন্য ইন্টারভিউ দিতে গেলে সেখানে এমন সব প্রশ্ন করা হতে পারে, যা অনেকের পক্ষেই উত্তর দেওয়া সম্ভব নয়। কোনো কোনো প্রশ্নের বাস্তবে কোনো উত্তর নেই বলেই মনে হবে। কিছু প্রশ্ন অতিরিক্ত কঠিন হওয়ায় পরবর্তীতে গুগল থেকে নিষিদ্ধ করা হয়। এ লেখায় রয়েছে তেমন কিছু প্রশ্ন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইনডিপেনডেন্ট।
১. সিয়াটলের সব জানালা ধোঁয়ার জন্য আপনার কত টাকা চার্জ করা উচিত?
২. ম্যানহোলের ঢাকনাগুলো কেন গোল?
৩. আপনার বন্ধু ববের কাছে আপনার সঠিক ফোন নম্বর রয়েছে কি না, তা জেনে নেওয়া প্রয়োজন। কিন্তু আপনি তাকে সরাসরি জিজ্ঞাসা করতে পারছেন না। এ ক্ষেত্রে কী করা উচিত?
৪. বিশ্বে কতজন পিয়ানো শিল্পী রয়েছেন?
৫. একটি গ্রামে ১০০ বিবাহিত দম্পতি রয়েছে যারা সবাই তাদের স্ত্রীর সঙ্গে ব্যাভিচার করেছে। তবে সে গ্রামের সব স্ত্রীই তার স্বামী ছাড়া অন্য কেউ ব্যাভিচার করলে তা জানতে পারে। গ্রামে একটি আইন আছে যেখানে ব্যাভিচার নিষিদ্ধ। কোনো স্ত্রী যদি তার স্বামীর ব্যাভিচারের প্রমাণ দিতে পারে তাহলে তাকে হত্যা করা হয় সে দিনই। সে গ্রামের নারীরা কখনোই এ আইন ভঙ্গ করেন না। এ গ্রামের রানি একদিন ঘোষণা করেন যে, কমপক্ষে একজন স্বামী বিশ্বাসভঙ্গকারী। ঘটনাটি কী?
৬. একজন লোক তার গাড়ি একটি হোটেলে ঢোকানোর পর দুর্ভাগ্য ডেকে আনে। কী ঘটনা ঘটেছিল?
৭. একটি দিনে কতবার ঘড়ির কাঁটাগুলো পরস্পরের ওপর দিয়ে যায়?
৮. যুক্তরাষ্ট্রে বছরে কতগুলো ভ্যাকুয়াম ক্লিনার তৈরি হয়?
৯. স্যান ফ্রান্সিসকো শহরের জন্য একটি 'ইভ্যাকুয়েশন' পরিকল্পনা তৈরি করুন।
১০. ‘ডেড বিফ’ শব্দটির তাৎপর্য বর্ণনা করুন।
১১. টেলিফোনে কেউ যদি একটি ধারার নম্বর ডায়াল করে তাহলে এ নম্বরগুলো থেকে কোনো শব্দ তৈরি হতে পারে? (নির্দিষ্ট কিছু নম্বর প্রদান করে এ প্রশ্ন করা হবে)
১২. আপনাকে নিকেলের মাঝে ডুবিয়ে দেওয়া হলো এবং আপনার ওজন ঘনত্ব অনুসারে কমিয়ে দেওয়া হলো। এরপর আপনাকে একটি খালি গ্লাস ব্লেন্ডারে ফেলা হলো। ব্লেডগুলো ৬০ সেকেন্ড পর চালু হবে। এখানে আপনার কী করা উচিত?
১৩. একটি স্কুল বাসে কতগুলো গলফ বল রাখা যাবে?
১৪. আপনার দুটি ডিম আছে এবং একটি ১০০তলা বিল্ডিংয়ে প্রবেশের অনুমতি রয়েছে...
ডিম খুবই কঠিন হতে পারে আবার খুবই ভঙ্গুর হতে পারে। তার অর্থ এর কোনো কোনোটি একতলা থেকে পড়লেই ভাঙতে পারে আবার কোনো কোনোটি ১০০তলা থেকে পড়লেও ভাঙবে না। তাই আপনার ঠিক করতে হবে ১০০তলা বিল্ডিংয়ের সর্বোচ্চ তলা থেকে পড়লেও যেন ডিমটি না ভাঙে। এ ক্ষেত্রে প্রশ্ন হলো, কতবার ফেলার পর ডিমটি ভাঙবে। এ ক্ষেত্রে আপনাকে দুটো ডিমই ভাঙতে হবে।
১৫. আপনাকে পয়েন্ট 'এ' থেকে পয়েন্ট 'বি'-এ পৌঁছাতে হবে। আপনি জানেন না যে সেখানে আপনি যেতে পারবেন কি না। এ ক্ষেত্রে কী করা উচিত?
১৬. আপনার আট বছর বয়সী ভাগ্নের কাছে তিন বাক্যে বর্ণনা করুন- ডেটাবেইস বলতে কী বোঝায়?


মন্তব্য