kalerkantho


গুগল আপনার সম্পর্কে কি জানে? জেনে নিন এখনি

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৬ ১৬:১৭



গুগল আপনার সম্পর্কে কি জানে? জেনে নিন এখনি

আধুনিক প্রযুক্তিপ্রমীরা সবাই জানেন যে, প্রতিদিন আমরা গুগলের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত থাকি। আর গুগল আমাদের ওপর নজরদারি চালিয়ে যাচ্ছে।

এভাবে বহু প্রযুক্তিপণ্য আমাদের ওপর চোখ রেখে চলেছে।

আইফোন সব সময় জানে আপনি কোথায়। গুগলের ম্যাপ সব সময় আপনার অবস্থান ট্র্যাক করছে। ফেসবুকও এমন একটি প্রোফাইল তৈরি করছে।

কয়েকটি উপায়ে দেখে নিতে পারেন গুগল আপনার চাহিদা, পছন্দ বা অপছন্দ নিয়ে কতটুকু জানে।

১. গুগলের history.google.com/history এ চলে যান।

২. নিশ্চিত হোন যে আপনি গুগলের অ্যাকাউন্টে লগ ইন হয়ে রয়েছেন। গুগলের অবারিত কোনো অ্যাকাউন্টে লগ ইন করে সার্চ দিলেই কেবল গুগল তা সেভ করে রাখে। আপনার ব্রাউজিংয়ের অভ্যাসের গোটা চিত্র দেখাতে পারে গুগল।

৩. 'লাস্ট উইক' যেখানে লেখা তার পাশের ডাউন অ্যারো সিলেক্ট করুন। একে 'অল টাইম'-এ বদলে নিন।

৪. 'লাস্ট মানথ' এবং 'লাস্ট ইয়ার' সিলেক্ট করে আপনার বিগত মাস বা বছরের সার্চের ইতিহাস দেখে নিতে পারবেন।

৫. এবার এসব ব্রাউজিং ডেটা মুছে ফেলতে পারবেন। ডানপাশে ওপরের তিনটি ডট বাটনে ক্লিক করুন। সেখান থেকে 'ডিলিট অপশনস' সিলেক্ট করুন। সেখানে 'টুডে' বা 'ইয়েস্টারডে' ইত্যাদি বেছে নিয়ে ইচ্ছেমতো যেকোনো পরিমাণ সেভড ডেটা মুছে ফেলতে পারবেন। যদি 'অ্যাডভান্সড' ক্লিক করেন তবে সেখান থেকে শেষ চার সপ্তাহের বা এ যাবতকালের সব সার্চ ইতিহাস মুছে ফেলতে পারবেন।

৬. ওপরে ডানপাশের তিনটি ডট চিহ্ন সম্বলিত বাটনটি থেকে 'সেটিংস'-এ যান। সেখানে 'শো মোর কন্ট্রোলস' থেকে 'ম্যানেজ অ্যাক্টিভিটি' ট্যাবটি পাবেন 'প্লেসেস ইউ গো' ট্যাবের নিচেই। মোবাইল ডিভাইসের লোকেশন সার্ভিস যদি বন্ধ না করেন তবে আপনার অবস্থান সব সময় শনাক্ত করবে গুগল। এটা গুগল টাইমলাইনের একটি অংশ যা গত বছর শুরু হয়।

৭. 'অ্যাক্টিভিটি কন্ট্রোলস' পেজের নিচে আছে 'অ্যাডস'। এটি সিলেক্ট করলে দেখতে পারবেন আপনার জন্যে গুগলের একটি প্রোফাইল রাখা আছে। সেখানে আপনার বয়স, লিঙ্গ এবং পছন্দ-অপছন্দ নিয়ে একটা প্রাথমিক ধারণা করে রেখেছে। যদি বেশি ভুল থাকে তবে নিজেই কিছুটা ঠিকঠাক করে দিতে পারেন। সূত্র : টেলিগ্রাফ

 


মন্তব্য