kalerkantho


সময়ের সেরা স্মার্ট স্পিকার আমাজন ইকো

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৬ ১৩:৪৭



সময়ের সেরা স্মার্ট স্পিকার আমাজন ইকো

প্রযুক্তিবিদরা বেশ মেতেছেন অ্যালেক্সা নিয়ে। এটি আমাজনের ইকো স্মার্ট স্পিকার। ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে এর ভয়েস অ্যাক্টিভেটেড ভার্চুয়াল অ্যাসিস্টেন্ট বৈশিষ্ট্যের কারণে। এর সম্পর্কে নানা তথ্য দিয়েছেন বিশেষজ্ঞরা।

আমাজনের টপ সেলিং গেজেটের তালিকায় চলে এসেছে ইকো। এর পারফরমেন্স অতুলনীয়। ২০১৬ সালে এটি সম্ভবত বিক্রির শীর্ষে থাকবে। আমাজন ইকো ডট-এর চাহিদা তুঙ্গে বিগত কয়েক মাস ধরে।

বাসা-বাড়িতে ব্যবহারযোগ্য ছোট ছোট গ্যাজেট তৈরিতে আমাজন সত্যিই প্রশংসার দাবি রাখছে। কাজেই এর প্রতি বিশেষজ্ঞদের দৃষ্টি পড়া কোনো ঘটনা নয়।

অ্যালেক্স মূলত একটি ভার্চুয়াল অ্যাসিস্টেন্ট। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে ভয়েস কমান্ড গ্রহণ করে যন্ত্রটি। একটি প্রশ্ন করলে উত্তরও মেলে। নির্দেশ দিন, পালন করবে। এটি আইফোনের সিরি থেকেও ভিন্ন। একে 'আমাজন' বা 'ইকো' বা 'ওয়েক ওয়ার্ড' হিসাবে দুটো শব্দ উচ্চারণ করুন। এটি চালু হবে। নির্দেশ দিন, পালন করবে।

ইকোতে আছে একটি শক্তিশালী মাইক্রোফোন যা বহু দূর থেকে শুনতে পারে। ওপাশের কক্ষ থেকে কিছু বললে স্পষ্ট ধরতে পারে ইকো। আপনার প্রশ্ন বা নির্দেশ ক্লাউডে পাঠিয়ে দেয় ইকো। সেখান থেকে আমাজনের সার্ভারে। সেখান থেকে আপনার প্রশ্নের জবাব মিলবে।

আমাজনের অন্যান্য যন্ত্র আমাজন ট্যাপ এবং আমাজন ফায়ার টিভি ভয়েস রিমোট ইত্যাদি দিয়েও অ্যালেক্সর ঘুম ভাঙাতে পারবেন।
সূত্র : সি নেট

 


মন্তব্য