kalerkantho


৯৫ শতাংশ অ্যান্ড্রয়েড ফোন হ্যাক করতে পারে 'স্টেজফ্রাইট'

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৬ ১৫:০৯



৯৫ শতাংশ অ্যান্ড্রয়েড ফোন হ্যাক করতে পারে 'স্টেজফ্রাইট'

এ বিশ্বের যত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যে দুঃসংবাদ দিয়েছে ইসরায়েলের একটি সফটওয়্যার গবেষণা প্রতিষ্ঠান নর্থবিট। তারা 'স্টেজফ্রাইট' নামের একটি বাগ খুঁজে পেয়েছেন যা কিনা ৯৫ শতাংশ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে পরিচালিত স্মার্টফোন হ্যাক করতে সক্ষম।

উইয়ারড-এর এক প্রতেবিদনে বলা হয়, এটাকে এযাবৎকালের ভয়ংকরতম অ্যান্ড্রয়েড বাগ বলে মনে করা হচ্ছে। এই বাগটি নেক্সাস ৫, এলজি জি৩, এইচটিসি ওয়ান এবং স্যামসাং গ্যালাক্সি এস৫-এ পরীক্ষা করে দেখা হয়েছে।

নর্থবিটের সহপ্রতিষ্ঠাতা গিল ডাবাহ বলেন, এ পৃথিবীর ১.৪ বিলিয়ন অ্যাক্টিভ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর ৩৬ শতাংশ ফোন ও ট্যাবলেটে সর্বসাম্প্রতিক আপডেট নেই। আর এ কারণে বাগটি তাদের জন্যে হুমকি। হ্যাকাররা অ্যান্ড্রয়েড যন্ত্রের রিমোট কোড সংগ্রহ করতে সক্ষম এবং ৯৫ শতাংশ অ্যান্ড্রয়েড ডিভাইস এমন অবস্থায় রয়েছে।

তবে গবেষকরা স্টেজফ্রাইটের বিরুদ্ধে লড়তে নতুন পদ্ধতি আবিষ্কার করেছেন। এটি অ্যান্ড্রয়েড ২.২, ৪.০, ৫.০ এবং ৫.১-এ কাজ করতে সক্ষম। ইতিমধ্যে গুগল এ বাগের জন্যে নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়েছে। নিয়মিত আপডেট দিচ্ছে তারা।

স্টেজফ্রাইট এক ধরনের সফটওয়্যার লাইব্রেরি যা সি প্লাস প্লাস ভাষায় তৈরি করা হয়েছে।

চীনের মোবাইল টুলস প্রোভাইডার চিতাহ মোবাইল থেকে বলা হয়, ম্যাল-ওয়্যার সমৃদ্ধ অ্যান্ড্রয়েড ফোনের তালিকায় ভারত দ্বিতীয় অবস্থানে রয়েছে। এর মূল কারণ, এস ফোনে বেশির ভাগ থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করা হয়।

এক রিপোর্টে বলা হয়, গোটা বিশ্বের অ্যান্ড্রয়েড ডিভাইসে ২০১৫ সালে ভাইরাস ছড়ায় ৯.৫ মিলিয়ন ফোনে। গত তিন বছরে ভাইরাস আক্রান্ত মোবাইলের সংখ্যা দ্বিগুণ হয়েছে।

স্টেজফ্রাইট এক গুচ্ছ সফটওয়্যার বাগ যা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে আক্রমণ। তেমনি আরেকটি ভাইরাস ট্রোজান হর্স। যা সফটওয়্যারের মুখোশ নিয়ে মোবাইলে প্রবেশ করে এবং তার নিয়ন্ত্রণ নিয়ে নেয়।
সূত্র : হিন্দুস্তান টাইমস

 


মন্তব্য