kalerkantho


আইফোন সেভেনের অনবদ্য কিছু ফিচার

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০১৬ ১২:৪২



আইফোন সেভেনের অনবদ্য কিছু ফিচার

প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল কখনোই তাদের পরবর্তী স্মার্টফোনের বিস্তারিত তথ্য প্রকাশ করে না। এটি অনেকটা সারপ্রাইজের মতো করেই তারা বাজারে আনে।

এক্ষেত্রে তাই পরবর্তী স্মার্টফোনের তথ্যগুলো জানার জন্য বিভিন্ন তৃতীয় পক্ষের প্রকাশিত তথ্যের সহায়তা নিতে হয়। আর তাই অ্যাপলের পরবর্তী পণ্য নিয়ে বাজারে ছড়িয়ে পড়ে বিভিন্ন গুজব। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে সিনেট।
২০১৬ সালের অক্টোবরে স্মার্টফোন বাজারে প্রবেশ করতে পারে অ্যাপলের পরবর্তী স্মার্টফোন আইফোন ৭। খুব সম্ভবত ২০১৬ সালের সেপ্টেম্বরে বাজারে আসতে পারে এটি। অ্যাপল বছরের পর বছর ধরে এই রীতি মেনেই আইফোন বাজারজাত করছে। এবার আইফোন ৭-এর দুটি সংস্করণ থাকবে বলে জানা গেছে।
নতুন ডিজাইন
নতুন আইফোনে ডিজাইন পরিবর্তনের সাথে সাথে ফোনের হোম বাটনটিও উধাও হয়ে যেতে পারে বলে এক মন্তব্যে জানান পাইপার জ্যাফ্রের ব্যবস্থাপনা পরিচালক ও জ্যেষ্ঠ গবেষক জিন মুনস্টার। আর এর ফলে আইফোনের স্ক্রিনও বড় হবে।
ডিজাইন পরিবর্তনের এই পরিকল্পনাটি পরবর্তী আইফোন অর্থাৎ আইফোন ৭ থেকে শুরু হলে বিস্ময়ের কিছু থাকবে না। অ্যাপল সাধারণত প্রত্যেক বছরই আইফোনের চেহারা পুনর্গঠন করে। কিন্তু মুনস্টারের ধারণা অনুযায়ী আইফোনের পরবর্তী মডেল আইফোন ৭-এ হোম না বাটন থাকার সম্ভাবনা ৫০ শতাংশ। তারা জানিয়েছে, 'অনেকে ধারণা করছেন যে থ্রিডি টাচের সংযুক্তির কারণে আইফোন থেকে হোম বাটন সরিয়ে নেবে অ্যাপল। আর অতিরিক্ত ওই জায়গাটিতে ফোনের স্ক্রিন বাড়ানো অথবা তা সরিয়ে ডিভাইস ছোট করতে পারে। '
উন্নত স্ক্রিন
নতুন আইফোনের স্ক্রিনে বড়সড় আপগ্রেড হতে পারে। তবে শুধুমাত্র এটিই মুনস্টারের একমাত্র ভবিষ্যদ্বাণী নয়। অ্যাপল বিশ্লেষকরা মনে করেন, আইফোন ৭-এর স্ক্রিনে স্যাফায়ার গ্লাস ব্যবহার করতে পারে অ্যাপল। অ্যাপল ইতিমধ্যে কয়েকটি অ্যাপল ওয়াচ মডেলে স্যাফায়ার লাস ব্যবহার করছে। তবে সম্প্রতি এক খবরে জানা গেছে, অ্যাপলের ভবিষ্যৎ আইফোনগুলোতে ওএলইডি প্রযুক্তি ব্যবহার করার কথা ভাবা হচ্ছে। তবে এ ধরনের প্রযুক্তির সংযোজন ২০১৮ সালে আইফোন ৮-এ আসতে পারে।
উন্নত ব্যাটারি
এবার উন্নত হতে পারে ব্যাটারি। কারণ স্মার্টফোন বাজারে ব্যাটারির বিষয়টি সব স্মার্টফোনের কাছেই একটি উদ্বেগের বিষয়। বিশেষজ্ঞরা জানিয়েছেন, অ্যাপল-এর ব্যাটারি লাইফেও লক্ষ্য করবে বলে আমরা বিশ্বাস করি। গত কয়েক বছরের ম্যাক কম্পিউটারের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, অ্যাপল-এর ম্যাকবুকের ব্যাটারি লাইফ ধীরে ধীরে দ্বিগুণ করেছে। কার্যকর প্রসেসর এবং সফটওয়্যার যুক্তকরণের মাধ্যমে এটি ব্যাটারি লাইফ দ্বিগুণ করতে পেরেছে।
ওয়াটারপ্রুফ
আইফোন ৭ বিষয়ে ব্যবহারকারীদের জন্য আকর্ষণীয় একটি তথ্য হলো এটি ওয়াটারপ্রুফ হতে পারে। আইফোন ৬এস আইফোনের আগের মডেলগুলো থেকে অনেক বেশি পানি প্রতিরোধক।
ইউটিউবে এক ভিডিওতে ডিভাইসটিকে এক ঘণ্টা পানিতে ডুবিয়ে তা প্রমাণ করার চেষ্টাও করা হয়। আর এটিই জল্পনা উসকে দেয় যে, অ্যাপল হয়তো পরবর্তী স্মার্টরেফানটি আরও পানি প্রতিরোধক করে তৈরি করবে।
আরও পাতলা স্মার্টফোন
আগের মডেল থেকে অনেক পাতলা হতে পারে কেজিআই সিকিউরিটিসের বিশ্লেষক মিং-ছি কুও মনে করেন, আইফোন ৭ সবচেয়ে পাতলা আইফোন হতে পারে। অ্যাপল ইনসাইডার এক গবেষণায় জানায়, আইফোনের পরবর্তী ডিভাইসটি প্রস্থে ৬ থেকে ৬.৫ মিলিমিটার হতে পারে। এর আগের ডিভাইস অর্থ্যাৎ ৬এস এবং ৬এস প্লাসে এর প্রস্থের আকার ছিল যথাক্রমে ৭.৩ এবং ৭.১ মিলিমিটার।
থাকছে না হেডফোন জ্যাক
পরবর্তী আইফোনে কোনো হেডফোন জ্যাক না-ও থাকতে পারে বলে সম্প্রতি বিভিন্ন গণমাধ্যম খবর প্রকাশ করে। এখন পর্যন্ত ডিভাইসটিতে ৩.৫ মিলিমিটারের একটি হেডফোন জ্যাক আছে। আর তা হলে অ্যাপল অনেক পাতলা আইফোন তৈরি করতে পারবে। এতে মানুষ তারবিহীন হেডফোন ব্যবহারে উৎসাহী হবে।
উন্নত চিপ
ইন্টেল সংবাদমাধ্যম ভেনচার বিট অক্টোবরে এক প্রতিবেদনে জানায়, আইফোনের চিপস তৈরিতে ইন্টেলের প্রায় ১০০০ কর্মী কাজ করছে। আপনি কোথায় তাকাচ্ছেন তা নির্ণয় করতে পারবে আইফোন ৭ আই ট্র্যাকিং প্রযুক্তি। এ জন্য অ্যাপল একাধিক পেটেন্টও করেছে। আর এটি ডিভাইসের ক্যামেরার মাধ্যমে আপনি কি খুঁজছেন তা বুঝে স্ক্রিনে বের করে দিতে পারবে এটি। তবে স্ক্রিনে তাকালেই এটি কাজ করবে।
আইফোন মিনি
অ্যাপল 'আইফোন মিনি' বের করতে পারে অ্যাপল ৪ ইঞ্চির ক্ষুদ্রাকৃতির স্মার্টফোনও বের করতে পারে। ডিভাইসটিকে আইফোন মিনি নামে অস্বীকৃত নাম দেওয়া হয়েছে। বিশ্লেষক মিং-ছি কুও এর মতে, ২০১৬ সালেইএটি বাজারে আসতে পারে। তবে প্রশ্ন হলো, অ্যাপল কেন আইফোন মিনি বের করবে? আইফোন ৬ এবং আইফোন ৬এস’র দুটি আকারের কারণে বাজারে ব্যবসাসফল হওয়ার কারণেই বোধহয় অ্যাপল নতুন কোনো ক্ষুদ্রাকৃতির ফোন বের করতে চাচ্ছে।
দুই লেন্সের ক্যামেরা
আইফোন ৭ প্লাস মডেলের স্মার্টফোনে থাকতে পারে একসঙ্গে দুই লেন্সের রিয়ার ক্যামেরা। সম্প্রতি অ্যাপলের ডিভাইস ও সফটওয়্যারের তথ্য ফাঁস করে দেওয়ার বিখ্যাত ওয়েবসাইট 'ম্যাক রিউমার'-এর খবরে বলা হয়েছে, এবারের আইফোন ৭ প্লাসে একসঙ্গে দুটি লেন্সের রিয়ার ক্যামেরা থাকবে। ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, কেজিআই সিকিউরিটিজ বিশ্লেষক মিং চি কুয়ো সর্বপ্রথম ধারণা দেন এই গুজবের ব্যাপারে। তিনি জানিয়েছেন, এবার আইফোন ৭ প্লাসের দুটি সংস্করণ বের করবে অ্যাপল। এর মধ্যে একটিতে থাকবে দুই লেন্সের রিয়ার ক্যামেরা।
ছবি তোলার সময় দুটি লেন্সই কাজ করবে একসঙ্গে। এ ছাড়া অতিরিক্ত ক্যামেরা দিয়ে থ্রিডি ভিডিও ধারণ করা যাবে। এই লেন্স থাকায় রিফোকাসিং করা যাবে সানন্দে, যেটি বর্তমানে শুধু লিট্রো ক্যামেরায় পাওয়া যায়।
অন্যান্য ফিচার
অনলাইনে ফাঁস হওয়া ওইসব তথ্যমতে, আইফোন ৭-এ উন্নত ধরনের ক্যামেরা আর থ্রিডি টাচ প্রযুক্তির সঙ্গে যোগ হবে ২৫৬ জিবি মেমোরি! গ্যাজেট এরেনা নামের এক স্মার্টফোন বিষয়ক ওয়েবসাইট এই কথা জানিয়েছে। আরও জানা গেছে, আইফোনে সেভেনে থাকবে ৩জিবি র‍্যাম।

আইফোন ৭ বিষয়ে সিনেটের ভিডিও :

 


মন্তব্য