kalerkantho

শনিবার । ২১ জানুয়ারি ২০১৭ । ৮ মাঘ ১৪২৩। ২২ রবিউস সানি ১৪৩৮।


টেক প্রশ্নোত্তর : ইউটিউব নিয়ন্ত্রণ ও ওয়াইফাই বিচ্ছিন্ন হওয়া বন্ধ করার উপায় কী?

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৬ ১৫:৫৭



টেক প্রশ্নোত্তর : ইউটিউব নিয়ন্ত্রণ ও ওয়াইফাই বিচ্ছিন্ন হওয়া বন্ধ করার উপায় কী?

ইউটিউবের ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ করার উপায় কী কিংবা স্মার্টফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যাচ্ছে এ থেকে বাঁচার উপায় কী? এ সম্পর্কে প্রায়ই প্রযুক্তিবিদদের নানা প্রশ্নের উত্তর দিতে হয়। এ লেখায় রয়েছে তেমন কিছু প্রশ্নের উত্তর। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

প্রশ্ন : ইউটিউবে একটি ভিডিও দেখার সময় ভিডিওতে প্রচুর পপআপ চলে আসে। এসব পপআপ প্রায়ই ভিডিও দেখার স্থান সংকুচিত করে ফেলে বা সম্পূর্ণ বন্ধ করে দেয়। অনেক সময় এসব পপআপ দূর করতে গিয়ে প্রায়ই ঝামেলায় পড়তে হয়। এ সমস্যার সমাধান কী?

উত্তর : ইউটিউব ভিডিওর ওপর অনেকেই পপআপ বা বিজ্ঞাপন দেখে বিরক্ত হন। অনেক ভিডিও এ কারণে দেখাও কষ্টকর হয়ে দাঁড়ায়। একটি ভিডিও থেকে এ অপশনটি বাতিল করার জন্য আপনার ইউটিউব ভিডিওর নিচের ডান দিকে গিয়ার চিহ্নতে ক্লিক করুন। এরপর Annotations-এ যান। সেখানে অপশনটি অফ করে দিন।

প্রশ্ন : অ্যান্ড্রয়েড ট্যাবলেটের স্ক্রিন বন্ধ হলে ওয়াইফাই সংযোগও বন্ধ হয়ে যাচ্ছে। এ সমস্যার সমাধান কী?

উত্তর : ব্যাটারি লাইফ বাড়ানোর জন্য অ্যান্ড্রয়েড ট্যাবলেটে অনেক সময় এ ব্যবস্থা চালু করা থাকে। এটি বন্ধ করতে হলে Settings থেকে Wi-Fi-এ যান। এরপর তিনটি ডট চিহ্ন যেখানে রয়েছে সেখানে ট্যাপ করে  "Advanced" বা "Advanced Wi-Fi" খুঁজে বের করুন। এরপর "Keep Wi-Fi on when screen is off" বাদ দিয়ে "Only when plugged in" বা "Always" নির্বাচন করুন। এতে আপনার ওয়াইফাই স্ক্রিন বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গে বন্ধ হবে না।

প্রশ্ন : আমার কম্পিউটারের কিছু সমস্যা সমাধানের জন্য টাস্ক ম্যানেজার প্রয়োজন। এটি ওপেন করার সহজ কোনো উপায় রয়েছে কী?

উত্তর : অনেকেই CTRL + ALT + DEL বাটনগুলো একসঙ্গে চেপে সেখান থেকে টাস্ক ম্যানেজার ওপেন করার চেষ্টা করেন। এ পদ্ধতির চেয়ে সহজ হলো CTRL + SHIFT + ESC বাটন চাপা। এতে সহজেই টাস্ক ম্যানেজার ওপেন করা যাবে।


মন্তব্য