বিজ্ঞাপন আটকে দেবে অপেরা ব্রাউজারের-335484 | তথ্যপ্রযুক্তি | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বুধবার । ২৮ সেপ্টেম্বর ২০১৬। ১৩ আশ্বিন ১৪২৩ । ২৫ জিলহজ ১৪৩৭


বিজ্ঞাপন আটকে দেবে অপেরা ব্রাউজারের নতুন সংস্করণ

কালের কণ্ঠ অনলাইন   

১৩ মার্চ, ২০১৬ ১৭:১১



বিজ্ঞাপন আটকে দেবে অপেরা ব্রাউজারের নতুন সংস্করণ

ডেস্কটপের শীর্ষস্থানীয় ব্রাউজারের মধ্যে একটি অপেরা। সম্প্রতি তারা নতুন একটি সংস্করণ বাজারে আনাতে চলেছে। এর মাধ্যমে ওয়েব পেজ বহু দ্রুত লোড করা যাবে। কারণ এতে বিজ্ঞাপন ব্লক করার অপশন দেওয়া থাকবে। এ ছাড়া গোপনীয়তা এবং নিরাপত্তাব্যবস্থা আরো বেশি জোরদার করা হয়েছে। মূলত বিজ্ঞাপন আটকে দেওয়ার অপশন ব্যবহারীরা বহু দিন ধরে চাইছেন। এ চাহিদা দিন দিন বেড়েই চলেছে। আর সে কারণেই অপেরার নতুন এ ব্রাউজার সংস্করণ।

বর্তমানে বেশ কয়েকটি ব্র্যান্ডের ব্রাউজার দাপটের সঙ্গে টিকে রয়েছে। তবে উদ্ভাবনী ব্রাউজার আনতে অপেরার পুরনো ইতিহাস আছে। এরাই ট্যাব ব্রাউজিং বা পপ-আপ ব্লকিংয়ের সঙ্গে মানুষের পরিচয় ঘটায়। বিজ্ঞাপন, ম্যালওয়্যার ইত্যাদি আটকানোর ব্যবস্থা আগের প্রজন্মে অপেরাই দেখিয়ে দেয়।

অপেরার এক মুখপাত্র জানান, বিজ্ঞাপন আটকানোর প্রযুক্তি মূলত বিজ্ঞাপন দাতাদের কাছে বিশেষ সুযোগ হয়ে উঠতে পারে। তারা এখন স্পষ্ট বুঝবেন ব্যবহারকারীরা আসলে কি চাইছেন। নতুন সংস্করণে বিভিন্ন থার্ড-পার্টির বিজ্ঞাপন নেটওয়ার্ক এবং    প্রোমোশনাল মেসেজের যন্ত্রণা থাকছে না। ফলে ব্যবহারকারী কোনো পেজ লোড দিলে বিরক্তিকর অপেক্ষার সময় কমে আসবে ৯০ শতাংশ।

অপেরা ওয়েব ব্রাউজারের সঙ্গে মানুষের পরিচয় ঘটায় ১৯৯৫ সালে। নরওয়ের এই প্রতিষ্ঠান চীনের একটি গ্রুপের অধীনে চলে গেছে। বেইজিং কুনলুন টেক নামের প্রতিষ্ঠানটি অপেরা কিনে নেয় ১.২৩ বিলিয়ন ডলারে।

স্মার্টফোনের ব্যাপক উত্থানে মোবাইল ব্রাউজারের দিকে মন দেয় অপেরা। বিশ্বজুড়ে ২৮১ মিলিয়ন ব্যবহারকারী রয়েছে তাদের।

নতুন সংস্করণটি সফটওয়্যার ডেভেলপারদের লক্ষ্য করে আনা হচ্ছে। তবে খুব শিগগিরই কম্পিউটার এবং স্মার্টফোনের জন্যে উন্মুক্ত করে দেওয়া হবে।

অসলো-ভিত্তিক প্রতিষ্ঠানটি মাইক্রোসফট, গুগল, ফায়ারফক্স এবং অ্যাপলের ব্রাউজারের সঙ্গে প্রতিযোগিতায় ৫ম স্থান ধরে রেখেছে। যদিও বিজ্ঞাপনের মাধ্যমেই তাদের রেভিনিউয়ের বড় একটি অংশ আসে। তবুও ব্যবহারকারীদের চাহিদা তারা ফেলে দিতে পারেন না।

মূল ব্রাউজারেই বিজ্ঞাপন আটকে দেওয়ার ফিচার থাকবে। এর ব্যবহারে পেজ ডেলিভারি টাইম ৪০ শতাংশ দ্রুততর হবে। অ্যাডব্লক, অ্যাডমুঞ্চার এবং ঘোস্টেরি-এর মতো শীর্ষস্থানীয় প্লাগ-ইন প্রোভাইডার থাকছে যা অন্যান্য শীর্ষস্থানীয় ব্রাউজারগুলোতে রয়েছে।

পেজফেয়ার এবং অ্যাডোবের এক গবেষণায় বলা হয়, অ্যাড-ব্লকারদের কারণে ২০১৫ সালে ২১.৮ বিলিয়ন ডলারের রেভিনিউ কমে গেছে। ২০১৬ সালের মধ্যে এটি ৪১.৪ বিলিয়ন ডলারে গিয়ে ঠেকবে। সূত্র : হিন্দুস্তান টাইমস

 

মন্তব্য