যেভাবে ইনস্টল করবেন 'অ্যান্ড্রয়েড এন-334729 | তথ্যপ্রযুক্তি | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


যেভাবে ইনস্টল করবেন 'অ্যান্ড্রয়েড এন ডেভেলপার প্রিভিউ'

কালের কণ্ঠ অনলাইন   

১১ মার্চ, ২০১৬ ১৩:৪১



যেভাবে ইনস্টল করবেন 'অ্যান্ড্রয়েড এন ডেভেলপার প্রিভিউ'

গুগল বাজারে ছেড়েছে অ্যান্ড্রয়েড এন ডেভেলপার প্রিভিউ। মাল্টি উইন্ডো সাপোর্ট রয়েছে এতে। আরো আছে নতুন সব ফিচার, নোটিফিকেশন এনহ্যান্সমেন্ট, ডোজ-এর উন্নত সংস্করণ এবং আরো অনেক কিছু। একে ইনস্টল করার পদ্ধতি জেনে নিন।

নেক্সাস ৬পি, নেক্সাস ৫এক্স, জেনারেল মোবাইল ৪জি, নেক্সাস প্লেয়ার, নেক্সাস ৯ এবং পিক্সেল সি ডিভাইসের জন্যে ফ্যাক্টরি ইমেজ হিসাবে দেওয়া রয়েছে অ্যান্ড্রয়েড এন ডেভেলপার প্রিভিউ। ডাউনলোড করার পদ্ধতি এখানে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তবে সাবধান করেছেন, এটা এখনো সবার ব্যবহারের জন্যে নয়। ডেভেলপারদের জন্যে ছাড়া হয়েছে। তারা এটা নিয়ে গবেষণা চালাবেন। তা ছাড়া বর্তমান অ্যান্ড্রয়েড স্মার্টফোনের পুরো ব্যাকআপ নিয়েই আপনাকে অ্যান্ড্রয়েড এন ডাউনলোড করতে হবে। কারণ এতে প্রচুর বাগ রয়েছে যা নিয়ে কাজ করবেন গবেষকরা।

একে ডাউনলোড করার আগে সর্বসাম্প্রতিক অ্যান্ড্রয়েড স্টুডিও প্রিভিউ ইনস্টল করতে হবে। এই প্রোগ্রামটি অ্যান্ড্রয়েড ডিভাইসকে মাইক্রো-ইউএসবি ক্যাবলের মাধ্যমে সংযোগ করা যাবে। সেই সঙ্গে ডিভাইসে নতুন অ্যান্ড্রয়েড ফ্ল্যাশও করা যাবে। এর সঙ্গে এডিবি এবং ফাস্টবুট প্রোগ্রামগুলোও ইনস্টল হবে। এর মাধ্যমে কম্পিউটারে কমান্ড টার্মিনালে ইনস্টলকৃত প্রোগ্রামগুলোতে প্রবেশ করা যাবে। নতুন অপারেটিং সিস্টেম ফ্ল্যাশ করার সময় এডিবি এবং ফাস্টবুট ফাংশন কিভাবে কাজ করে তার সম্পর্কে ন্যূনতম ধারণা থাকতে হবে।

এবার ডাউনলোড করার পদ্ধতি জেনে নিন।

১. সঠিক ফ্যাক্টরি ইমেজ ডাউনলোড করতে হবে।

২. এরপর সেটিংস থেকে ডেভেলপার অপশনস-এ গিয়ে ইউএসবি ডিবাগিং-এ টিক দিন।

৩. ছবিটি কম্পিউটারে সেভ করুন।

৪. এবার ডিভাইসটি ইউএসবি'র মাধ্যমে কম্পিউটারের সঙ্গে সংযুক্ত করুন।

৫. ফাস্টবুট মোডে ডিভাইসটি চালু করুন। এডিবি টুলের মাধ্যমে ফাস্টবুট মোডে ডিভাইসটি বুট করার প্রয়োজন হতে পারে। চালু করার পর কমান্ড টার্মিনালে চলে যান। সেখান থেকে এডিবি রিবুট বুটলোডারের কাজটি সম্পন্ন করুন। এটি ডিভাইসের বুটলোডারে প্রবেশ করতে দেবে।

৬. আনজিপড সিস্টেম ইমেজ ডিরেক্টরি খুঁজে বের করুন।

৭. এবার 'ফ্ল্যাশ-অল.ব্যাট' চালু করে দিন। এটি ইমেজ ফাইলগুলো আনজিপ করবে এবং প্রয়োজনীয় বুটলোডার, বেজব্যান্ড ফার্মওয়ার(এস) এবং অপারেটিং সিস্টেম ইনস্টল করবে।

তবে অ্যান্ড্রয়েড বেট প্রোগ্রামের মাধ্যমে অ্যান্ড্রয়েড এস ডেভেলপার প্রিভিউ ইনস্টল করা সবচেয়ে সহজ। সহজেই আপডেট পেয়ে যাবেন। আবার ডিভাইসটি ফ্ল্যাশও করতে হবে না। এ ছাড়া ভবিষ্যতে অ্যান্ড্রয়েড এন বেটা আপডেট আসলেই তাও পেয়ে যাবেন এর মাধ্যমে।

আবার আগের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমেও ফিরে যেতে পারবেন। যা করতে হবে :

১. ডেস্কটপ বা মোবাইল ব্রাউজার থেকে http://g.co/androidbeta ঠিকানায় চলে যান।

২. যে ডিভাইসগুলোতে নতুন অ্যান্ড্রয়েড ইনস্টল করা যাবে তা উল্লেখ করা হয়েছে। এগুলোর মাধ্যমে নিজের গুগল অ্যাকাউন্টে সাইন ইন করুন।

৩. যে ডিভাইসে ফিরে পেতে চান তা সিলেক্ট করুন।

৪. টার্মস অ্যান্ড কন্ডিশনস মেনে নিয়ে জয়েন বেটা-তে ক্লিক করুন।

৫. আপনার ডিভাইসে একটি সিস্টেম আপগ্রেড দেখাবে। অথবা সেটিংস থেকে অ্যাবাউটে যান। সেখানে সিস্টেম আপডেটস পেয়ে যাবেন। এতে ক্লিক করুন।
সূত্র : এনডিটিভি

 

মন্তব্য