ঘন ঘন পাসওয়ার্ড পরিবর্তন যখন বিপদ-333174 | তথ্যপ্রযুক্তি | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বৃহস্পতিবার । ২৯ সেপ্টেম্বর ২০১৬। ১৪ আশ্বিন ১৪২৩ । ২৬ জিলহজ ১৪৩৭


ঘন ঘন পাসওয়ার্ড পরিবর্তন যখন বিপদ ডেকে আনে

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৬ ১৩:০০



ঘন ঘন পাসওয়ার্ড পরিবর্তন যখন বিপদ ডেকে আনে

ডিজিটাল বিশ্বে এখন অনলাইন নিরাপত্তাই বড় শঙ্কার বিষয় হয়ে উঠেছে। এ অবস্থায় পাসওয়ার্ডের নিরাপত্তা বিঘ্নিত হওয়ায় অনেকেরই ব্যক্তিগত গোপনীয়তা নষ্ট হওয়াসহ আর্থিক ক্ষয়ক্ষতি হচ্ছে। তবে পাসওয়ার্ড রক্ষার উপায়টি মোটেই সহজ বিষয় নয়। এ কারণে অনেক প্রতিষ্ঠানই তাদের পাসওয়ার্ড নিয়মিত পরিবর্তনের তাগিদ দেন। যদিও এ বিষয়টি একদিক দিয়ে ঝুঁকিপূর্ণ বলেই মনে করেন মার্কিন ফেডারেল ট্রেড কমিশনের (এফটিসি) প্রধান টেকনোলজিস্ট। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
অনলাইন নিরাপত্তায় বহু প্রতিষ্ঠানই এখন প্রতিনিয়ত তাদের পাসওয়ার্ড নিয়মিত পরিবর্তনের জন্য তাগিদ দিচ্ছে। এটি আপনার চাকরি, শিক্ষা প্রতিষ্ঠান, ব্যাংক কিংবা অন যে কোনো প্রতিষ্ঠানেই ক্ষেতেই প্রযোজ্য।
নিয়মিত এ পরিবর্তন করার পেছনে যে তাগিদটি রয়েছে তা হলো, হ্যাকাররা যেন পাসওয়ার্ডটির কোনো খোঁজ না পায়। আর সঠিকভাবে অনুসন্ধানের আগেই তা পরিবর্তিত হয়ে যাবে, এমনটাই তাদের যুক্তি। কিন্তু এ যু্ক্তির বিপক্ষেই কথা বলছেন এফটিসির প্রধান টেকনোলজিস্ট লরি ক্রেনর। তিনি নিরাপত্তা বিষয়ে পড়াশোনা করেছেন কার্নেগি মেলন ইউনিভার্সিটিতে।
ক্রেনর বলেন, নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তনের ফলে তা পাসওয়ার্ডের মান কমিয়ে দেয়। এতে উচ্চমানের পাসওয়ার্ড ব্যবহারের প্রবণতা কমে যায়।
বহু ব্যবহারকারীই নিত্যনতুন পাসওয়ার্ড পরিবর্তন করতে গিয়ে তা হারিয়ে ফেলেন। এছাড়া আরেকটি বিষয় হলো পুরনো পাসওয়ার্ডকেই কিছুটা পরিবর্তিত করে নতুন করে ব্যবহার।
ক্রেনর লিখেছেন, ‘আমি বহু ব্যবহারকারীর কাছ থেকেই শুনেছি যে, তারা যে মাসে পাসওয়ার্ড পরিবর্তন করছেন, সে মাসের নামটি পাসওয়ার্ডে তুলে দিচ্ছেন (কখনো কখনো বছর)। নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তনের কারণে তা মনে রাখার সুবিধার্থে এটি করছেন তারা।’
বিষয়টি প্রমাণ করার জন্য দুটি গবেষণার কথাও উল্লেখ করেছেন ক্রেনর। সেসব গবেষণায় দেখা গেছে, নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তনেও সাইবার আক্রমণ প্রতিহত করা সম্ভব হয়নি।
পাসওয়ার্ড নিয়মিত পরিবর্তনের বদলে শক্তিশালী পাসওয়ার্ড বেছে নেওয়াকে তাই বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করছেন ক্রেনর। পাসওয়ার্ড নিয়মিত পরিবর্তন বিষয়টিকে মজবুত করার বদলে আরও নাজুক করে তুলতে পারে এবং পাসওয়ার্ডের নিরাপত্তা বিঘ্নিত করতে পারে বলে জানিয়েছেন তিনি।

মন্তব্য