kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রযুক্তি বিষয়ক কিছু প্রশ্ন এবং উত্তর

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৬ ১২:৫৭



প্রযুক্তি বিষয়ক কিছু প্রশ্ন এবং উত্তর

কম্পিউটার ব্যবহার করেন না এমন মানুষ নেই। তাই তাদের মনে নানা প্রশ্ন।

এখানে এ সংক্রান্ত নানা প্রশ্ন ও উত্তর দিয়েছেন বিশেষজ্ঞরা।

প্রশ্ন : ফেসবুকে আমার বন্ধুর বন্ধু ক্রমাগত আমার ফেসবুকের টাইমলাইনে পোস্ট করেন। আমি এটা চাই না। এখন তাকে কিভাবে আটকাতে পারি?

উত্তর : প্রথমত আপনি তাকে ব্লক করতে পারেন। অথবা ফেসবুক এ ধরনের বিড়ম্বনা বন্ধ করতে ব্যবস্থা রেখেছে। সেটিংস থেকে টাইমলাইন আ্যান্ড ট্যাগিং-এ যান। সেখানে রয়েছে 'হু ক্যান পোস্ট অন ইওর টাইমলাইন?' এখানে 'ফ্রেন্ডস' অপশনটি প্রয়োগ করুন।

২. অনেকেই ব্রাউজিং গোপন রাখতে 'প্রাইভেট ব্রাউজিং' ব্যবহার করেন। এটা কি আসলেই নিরাপদ?

উত্তর : প্রাইভেট ব্রাউজিংয়ের অর্থ হলো ব্রাউজারটিই বিভিন্ন সাইট থেকে হিস্ট্রি বা কুকিজ জমিয়ে রাখবে না। তবে ইন্টারনেট সেবাদাতা এবং সাইটগুলো ঠিকই আপনাকে দেখতে পাচ্ছে। তা ছাড়া কম্পিউটারে কিছু ডাউনলোড করলে তাও জানা রয়েছে তাদের।

৩. অনেকেই 'প্রোফিসিয়েন্ট ইন মাইক্রোসফট অফিস' বাক্যটা আওড়ে যান। এটাকে একটা রিজ্যুমি বলেই মনে হয়। আমার এ বিষয়ে জানতে চাই।

উত্তর : প্রযুক্তি বিষয়ে জ্ঞান রয়েছে বিষয়টা তুলে ধরতে এ কথা লেখতে হয়। কারণ চাকরি পেতে ওয়ার্ডপ্রেস, জুমলা বা ড্রুপাল ব্যবহার সম্পর্কে ধারণা থাকতে হবে। এ ছাড়া ওয়েব ডেভেলপমেন্ট কোডিং সম্পর্কেও জানা উচিত। এ সংক্রান্ত জ্ঞান রয়েছে বলেই জানান দেয় বাক্যটি।

৪. উইন্ডোজ ১০-এর লক স্ক্রিনে একটি গেমের বিজ্ঞাপন আসে। একে কিভাবে বন্ধ করা যায়?

উত্তর : নতুন উইন্ডোজে বিজ্ঞাপন দেওয়ার বিষয়টি পরীক্ষা করছে মাইক্রোসফট। তবে এদের সহজে বন্ধ করা যায়। উইন্ডোজের লক স্ক্রিনের ছবি ডিফল্ট করা থাকে উইন্ডোজ স্পটলাইট নামের একটি অনলাইন সার্ভিসের মাধ্যমে। এসব ছবি বাদ দিয়ে যদি কম্পিউটার থেকে অন্য একটি ছবি সেভ করেন, তবে লক স্ক্রিনটি আপনার নিয়ন্ত্রণে চলে আসবে।

৫. অ্যাপলের পণ্য থেকে অ্যান্ড্রয়েডে যেতে চাই। এর জন্যে কি করতে হবে?

উত্তর : প্রথম কাজটি যা করতে হবে তা হলো, আপনার যাবতীয় তথ্য যেকোন একটিতে নিতে হবে। অ্যাপল এবং অ্যান্ড্রয়েডে এ কাজটি করার নির্দেশিকা দেওয়া রয়েছে। সূত্র : ফক্স নিউজ

 


মন্তব্য