kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


ফেসবুকে সন্তানদের ছবি পোস্ট করলে জেল হতে পারে বাবা-মায়ের

কালের কণ্ঠ অনলাইন   

৪ মার্চ, ২০১৬ ১৫:০৬



ফেসবুকে সন্তানদের ছবি পোস্ট করলে জেল হতে পারে বাবা-মায়ের

বাবা এবং মাকে সাবধান করে দিলেন ফ্রান্সের একটি আদালত। তাদের অপরাধ শিশুদের ছবি ক্রমাগত সোশাল মিডিয়াল পোস্ট করেন।

এতে করে তাদের গোপনীয়তা এবং নিরাপত্তা বিঘ্নিত হতে পারে।

ফ্রান্সের শক্তিশালী গোপনীয়তা বিষয়ক আইনে বলা আছে, সন্তান বা পরিবার নিয়ে গোপন বা অন্তরঙ্গ ছবি প্রকাশের দায়ে বাবা-মায়েদের এক বছরের জেল এবং ৪৫ হাজার ইউরো অর্থদণ্ডে দণ্ডিত হতে পারেন।

ইন্টারনেট বিষয়ক আইন এবং নীতিমাল বিশেষজ্ঞ এরিক ডেলক্রোইক্স জানান, সন্তানদের ছোটবেলার যেসব ছবি বাবা-মায়ের অনলাইনে প্রকাশ করেন তার জন্যে শিশুরা বড় হয়ে সহজেই বাবা-মাকে চৌদ্দ শিকের মাঝে ঢুকিয়ে দিতে পারবে।

আরেক বিশেষজ্ঞ ভিভিয়ানে গেলেস জানান, ফ্রান্সের আইনে সন্তানদের ছবি রক্ষার দায় বাবা-মায়ের ওপর ন্যস্ত। অনলাইনে টিনএজারদের ব্যবহারে অনেক সময়ই আমরা বিরক্ত হই। কিন্তু বাবা-মায়েরাও কম যান না। সন্তানের যেকোনো ছবি প্রকাশের আগে অভিভাবকদের ভাবা উচিত পরবর্তীতে তারা এ নিয়ে কি ধরনের প্রতিক্রিয়া জানাবে।

ইতিমধ্যে পুলিশ সাবধান করে দিয়েছে, যারা শিশুদের প্রতি যৌন আকাঙ্ক্ষা অনুভব করে, সন্তানের বিভিন্ন ধরনের ছবি অনলাইনে প্রকাশ করা হলে তারা ওই সব ব্যক্তিদের টার্গেটে পরিণত হতে পারেন। অপরাধীরা অনলাইন থেকেই শিশুদের শিকারে পরিণত করতে চান।

ফেসবুকের এক ভাইস প্রেসিডেন্ট জে পারিখ জানান, বাবা-মায়েরা যেন ফেসবুকে সন্তানদের যেকোনো ছবি প্রকাশ না করে সে বিষয়ে একটি সিস্টেম দাঁড় করানোর চেষ্টা করা হচ্ছে। যেমন- মেয়ের একটি ছবি হঠাৎ করেই সবার সঙ্গে শেয়ার করতে চাইলেন। তখন ফেসবুকের সিস্টেম সাবধান করে দেবে যে, এই শিশুটি কি আপনার? আপনি কি এটা করতে চান?

ফ্রান্সের পুলিশ ইতিমধ্যে বাবা-মায়েদের সাবধান করে দিয়েছে, ফেসবুকে সন্তানের ছবি দেওয়া মানে তার বিপদ ডেকে আনা। কাজেই সন্তানকে রক্ষা করুন।

আবার বিশেষ কিছু পোস্টে বলা হয়, আপনি কি আপনার সন্তানকে নিয়ে গর্বিত। তবে তিনটি ছবি দিন। এ ধরনের পোস্টের জবাব না দিতে পরামর্শ দিয়েছে ফ্রান্সের পুলিশ বাহিনী।
সূত্র : টেলিগ্রাফ

 


মন্তব্য