মস্তিষ্কে কৃত্রিমভাবে স্মৃতিশক্তি-331675 | তথ্যপ্রযুক্তি | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


মস্তিষ্কে কৃত্রিমভাবে স্মৃতিশক্তি স্থাপনের উপায় আবিষ্কার

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৬ ১২:০৭



মস্তিষ্কে কৃত্রিমভাবে স্মৃতিশক্তি স্থাপনের উপায় আবিষ্কার

ঘুমিয়ে থেকেই যদি পরীক্ষার পড়াগুলো মুখস্ত হয়ে যায় তাহলে কেমন হয়? সায়েন্স ফিকশন মুভিতে যেমনটা দেখা যায়, ঠিক তেমন উপায়ে মস্তিষ্কে স্মৃতিশক্তি পাঠানো সম্ভব হয়েছে সাম্প্রতিক গবেষণায়। আর এটি হবে ঘুমিয়ে থেকেই পরীক্ষার পড়া মুখস্ত করার মতো বিষয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টেলিগ্রাফ।

গবেষকরা জানিয়েছেন তারা মস্তিষ্কে সরাসরি স্মৃতিশক্তি পাঠানোর উপায় আবিষ্কার করেছেন। এটি সম্ভব হয়েছে একটি সিমুলেটর ব্যবহার করে। এতে সময় ও প্রচেষ্টা বাঁচিয়ে কোনো ব্যক্তির মস্তিষ্কে স্মৃতিশক্তি পাঠানো সম্ভব হচ্ছে।

গবেষকরা বলছেন, এতে বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জনের জন্যও বাড়তি প্রচেষ্টা দরকার হবে না। সহজেই বহু কঠিন দক্ষতা অর্জন সম্ভব হবে।

সায়েন্স ফিকশন মুভি ম্যাট্রিক্স যারা দেখেছেন, তাদের পক্ষে কৃত্রিম স্মৃতিশক্তির বিষয়টি সহজে বোঝা যাবে। গবেষকরা বলছেন, প্রায় সেই ধরনের প্রযুক্তি নিয়েই তারা কাজ করছেন। এ জন্য নির্মিত হচ্ছে অ্যাডভান্সড সফটওয়্যার। এ সফটওয়্যার ব্যবহার করে ম্যাট্রিক্স ধরনের উপায়ে সরাসরি বহু বিষয় শেখা সম্ভব হবে।

এ বিষয়ে গবেষণাটি করেছেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার এইচআরএল ল্যাবরেটরিস। তারা জানিয়েছেন, বর্তমান প্রক্রিয়াটিতে হলিউডের চলচ্চিত্র থেকে অনেক ছোট আকারে মস্তিষ্কে স্মৃতিশক্তি স্থাপন করার উপায় জানা গেছে। তবে পরবর্তীতে এক্ষেত্রে আরও উন্নতির সম্ভাবনা রয়েছে।

গবেষকরা এ বিষয়টির জন্য একজন প্রশিক্ষিত পাইলটের মস্তিষ্কের সঙ্কেতগুলো নিয়ে গবেষণা করেন এবং সে সঙ্কেতের তথ্যগুলো অন্য একজন শিক্ষানবিশের মস্তিষ্কে প্রেরণ করেন। এতে বাস্তব ফ্লাইট সিমুলেটরের মতোই তার মস্তিষ্কে বিমান চালানোর স্মৃতিশক্তি তৈরি হয়েছে বলে

জানিয়েছেন গবেষকরা।মস্তিষ্কে কৃত্রিমভাবে স্মৃতিশক্তি পাঠানোর জন্য গবেষকরা ইলেক্ট্রোডযুক্ত একটি হেডসেট ব্যবহার করেন। এছাড়া এতে বিশেষ সফটওয়্যারও ব্যবহৃত হয়।

এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে ফ্রন্টিয়ার্স ইন হিউম্যান নিউরোসায়েন্স জার্নালে। এতে জানা গেছে শিক্ষানবিশ পাইলটকে এ তথ্যগুলো পাঠানোর পর অন্যদের তুলনায় তার পাইলটিংয়ের ক্ষমতা ৩৩ শতাংশ বেড়ে গিয়েছে।

এ বিষয়ে একটি ভিডিও দেখা যাবে নিচের লিংকে ক্লিক করে-
কৃত্রিম উপায়ে মস্তিষ্কে স্মৃতিশক্তি স্থাপনের উপায় আবিষ্কার করলেন গবেষকরা
 

মন্তব্য