kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


বিল গেটসের ২০ মিনিটের ইন্টারভিউতে যা শিখলেন সাংবাদিক

কালের কণ্ঠ অনলাইন   

২ মার্চ, ২০১৬ ১৩:১৯



বিল গেটসের ২০ মিনিটের ইন্টারভিউতে যা শিখলেন সাংবাদিক

বিল গেটস এখনও বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি। তিনি মাইক্রোসফট প্রতিষ্ঠা করে নিজ প্রচেষ্টায় ধনী হয়েছেন এবং এক পর্যায়ে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির মর্যাদা অর্জন করেন।

সম্প্রতি ২০ মিনিট ধরে বিল গেটসের সাক্ষাৎকার নিয়েছেন মার্কিন সাংবাদিক ড্রেক বায়ের। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
বিল গেটস পার্সোনাল কম্পিউটারকে সাধারণ মানুষের চালানোর উপযোগী করতে অসাধারণ ভূমিকা রেখেছিলেন। এ কারণেই মূলত তার সম্পদ গড়ে উঠেছে। তিনি বর্তমানে এনজিও খুলে বিভিন্ন রোগের বিরুদ্ধে যুদ্ধ চালাচ্ছেন এবং মানবতার কল্যাণে কাজ করছেন। আর এ কারণে বিল গেটসের সাক্ষাৎকার নেওয়া যে কোনো সাংবাদিকের জন্যই রোমাঞ্চকর একটি কাজ।
নিউ ইয়র্ক টাইমস পত্রিকা সম্প্রতি বিল গেটসকে এমন একজন ব্যক্তিত্ব হিসেবে উল্লেখ করেছে, যা কোনো একটি দেশের অপ্রাতিষ্ঠানিক শীর্ষ পদধারীর সমতুল্য। বিল গেটসের সম্পদের পরিমাণ বর্তমানে প্রায় ৮৭.৪ বিলিয়ন ডলার। বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে বর্তমানে ৪০ বিলিয়ন ডলারের সম্পদ রয়েছে। এ বিপুল সম্পদের সঙ্গে সঙ্গে বিল গেটসের ক্ষমতাও বিপুল।
গত সোমবার বিল গেটসের সাক্ষাৎকার নিতে যান মার্কিন সাংবাদিক ড্রেক বায়ের। তিনি তার আগে তার ‘অ্যানুয়াল লেটার’ অবমুক্ত করেন। সাক্ষাৎকার নেওয়ার দিন ড্রেক বায়ের ছিলেন অত্যন্ত বিক্ষিপ্ত ও অগোছালো।
দুপুর ২টায় সাক্ষাৎকার শুরু হয়। এ সাক্ষাৎকারটি হয় ম্যানহাটনের বিলাসবহুল একটি হোটেলে। এতে বিল গেটস নির্দিষ্ট সময়ে আসেন এবং হাত মিলিয়ে সাক্ষাৎকার শুরু করেন।
বিল গেটসের বুদ্ধিদীপ্ত কথাবার্তা কিংবা আকর্ষণীয় ব্যক্তিত্ব ইত্যাদি অনেক মানুষের কাছেই স্বপ্নের মতো। ড্রেক বায়ের জানান, তিনি যখন কথা বলেন তখন তিনি শুধু কথাই বলেন না, তার শরীরও যেন নানা অঙ্গভঙ্গির মাধ্যমে কথা বলে। ক্লিন এনার্জিসহ নানা বিষয়ে তিনি তার মতামত প্রকাশ করেন। এতে তিনি তার মতামত প্রকাশ করেন ও এ প্রসঙ্গে নানা তথ্য জানান।
বিল গেটসের সাক্ষাৎকারে বহু গুরুত্বপূর্ণ বিষয় উঠে এলেও তিনি কাটা ধরে একেবারে নির্দিষ্ট সময়েই তার এ বক্তব্য শেষ করেন। আর বক্তব্য রেকর্ড করার পর তিনি হাত মিলিয়ে চলে যান।
ড্রেক বায়ের জানান, তিনি মোবাইল ফোনে তাকিয়ে দেখেন, সাক্ষাৎকারটি ছিল একেবারে ২০ মিনিটেরই। নানা বিষয়ে বিল গেটস আলোচনা করলেও বাস্তবে এজন্য নির্দিষ্ট সময়সূচি মেনে চলেন তিনি।
ড্রেক বায়ের বলেন, ‘তিনি আপনার-আমার মতো একজন সাধারণ মানুষ। পাশাপাশি তার রয়েছে অসাধারণ কিছু গুণ। তিনি প্রতিটি সেকেন্ডকেই গুরুত্ব দেন। ’
প্রতিটি সেকেন্ডের মূল্য দেওয়াকেই বিল গেটসের সবচেয়ে বড় গুণ বলে মনে করেন ড্রেক বায়ের। বিল গেটসের ২০ মিনিট সাক্ষাৎকার নিয়ে এ বিষয়টিই তিনি শিখেছেন বলে জানিয়েছেন।


মন্তব্য